বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানি প্রেসিডেন্ট নিহত, মুসলিম বিশ্বে শোক

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ২০ মে, ২০২৪
  • ২০ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য আরোহীরা নিহত হয়েছেন। এ তথ্য নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম প্রেস টিভিসহ স্থানীয় সংবাদমাধ্যমগুলো। মর্মান্তিক এই খবর ছড়িয়ে পড়তেই শোকের ছায়া নেমে এসেছে ইরানে। তাদের প্রতি সংহতি জানিয়ে শোকপ্রকাশ করেছে মুসলিম দেশগুলো। বার্তা পাঠিয়েছেন জাতিসংঘের মহাসচিবসহ যুক্তরাষ্ট্র, ভারত, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়নের নেতারাও।

সৌদি আরব
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার খবরে গভীর উদ্বেগপ্রকাশ করেছে সৌদি আরব। এ বিষয়ে ইরানকে সহযোগিতার প্রস্তাব দিয়েছে তারা। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এমন একটি সময়ে আমরা সর্বশক্তিমান আল্লাহর কাছে ইরানি প্রেসিডেন্ট ও তার সঙ্গে থাকা ব্যক্তিদের জন্য প্রার্থনা করি। আমরা আবারও নিশ্চিত করছি, এই কঠিন পরিস্থিতিতে ইরানের পাশে রয়েছে সৌদি আরব।

তুরস্ক
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সমবেদনা প্রকাশ করে বলেছেন, তিনি উদ্ধার তৎপরতা পর্যবেক্ষণ করছেন। এছাড়া, রোববার রাতেই ইরানে একটি উদ্ধারকারী দল পাঠিয়েছে তুরস্কের জরুরি উদ্ধার ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

কাতার
কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসার এ দুর্ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ইরানের উদ্ধার তৎপরতায় সর্বাত্মক সহযোগিতার জন্য কাতার প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তান
পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারাদারি, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও পার্লামেন্ট স্পিকার সরদার আইয়াজ সাদিক আলাদা আলাদা বার্তায় ইরানের প্রেসিডেন্ট রাইসি ও তার সহযাত্রীদের বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন এবং ইরানি জনগণের প্রতি সংহতি জানিয়েছেন।

সিরিয়া
সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরানের সঙ্গে দামেস্ক পূর্ণ একাত্মতা প্রকাশ করছে এবং প্রেসিডেন্ট রাইসি ও তার সঙ্গে থাকা লোকদের জন্য প্রার্থনা করছে।

আজারবাইজান
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, উদ্ধার তৎপরতায় সহযোগিতা করতে প্রস্তুত তার দেশ। রোববার প্রেসিডেন্ট আলিয়েভের সঙ্গে ইরান-আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় যৌথ উদ্যোগে নির্মিত কিজ কালাসি জলাধার উদ্বোধন করেন প্রেসিডেন্ট রাইসি। এর কয়েক ঘণ্টা পরেই দুর্ঘটনাটি ঘটে। এতে পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতিও নিহত হয়েছেন।

ইরাক
ইরাকের প্রেসিডেন্ট আব্দুল লতিফ রশিদ গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তিনি বিষয়টি নিয়ে ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবেরের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল-সুদানিও এ ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন এবং দুর্ঘটনাকবলিত হেলিকপ্টার উদ্ধারে সহযোগিতার জন্য ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও রেড ক্রিসেন্ট সোসাইটিকে নির্দেশ দিয়েছেন।

আফগানিস্তান
তালেবানে নিয়ন্ত্রিত আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের টেলিগ্রাম চ্যানেলে লিখেছে, তারা ইরানের প্রেসিডেন্ট ও তার সহযাত্রীদের খোঁজে চলমান তল্লাশি অভিযান পর্যবেক্ষণ করছে।

ফিলিস্তিন
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও ইসলামিক জিহাদ আলাদা আলাদা বিবৃতিতে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছে। হামাস বলেছে, তারা উদ্ধার তৎপরতার প্রতি গভীর নজর রাখছে। ইসলামিক জিহাদও ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছে।

উদ্বেগ জানিয়েছেন অমুসলিম নেতারাও

জাতিসংঘ মহাসচিব
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টেফান ডুজারিচ বলেছেন, মহাসচিব অত্যন্ত উদ্বেগের সঙ্গে প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার উদ্ধারের খোঁজখবর রাখছেন।

যুক্তরাষ্ট্র
মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের খবর নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এটি ছাড়া ‘এই মুহূর্তে আমাদের আর কোনো মন্তব্য নেই’ বলে উল্লেখ করেছে তারা।

রাশিয়া
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালির সঙ্গে বৈঠক করেছেন। তার নির্দেশে ইরানে দুটি উদ্ধারকারী বিমান, হেলিকপ্টার এবং পাহাড়ি এলাকায় উদ্ধারকাজে প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৫০ জনের একটি উদ্ধারকারী দল পাঠিয়েছে মস্কো।

ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের অফিসিয়াল এক্স অ্যাকাউন্টের এক পোস্টে লিখেছেন, আমরা এই দুঃসময়ে ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করছি এবং প্রেসিডেন্ট ও তার সহযাত্রীদের মঙ্গল কামনায় প্রার্থনা করছি।

ইউরোপীয় কাউন্সিল
ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল এক্সের এক পোস্টে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সব সদস্য রাষ্ট্র এবং অংশীদারদের সঙ্গে আমরা ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধস্ত হওয়ার খবর নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।

আর্মেনিয়া
আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ দুঘটনায় দুঃখপ্রকাশ করে বলেছে, আমরা প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ানসহ হেলিকপ্টারের সব আরোহীর জন্য প্রার্থনা করছি।

এ দুর্ঘটনায় আরও যেসব দেশের পক্ষ থেকে দুঃখপ্রকাশ করে ইরানি জনগণের প্রতি সংহতি প্রকাশ করা হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে মিশর, লেবানন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, জর্ডান, কুয়েত, ইয়েমেন, ভেনিজুয়েলা, ইতালি প্রভৃতি।

সূত্র: প্রেস টিভি, পার্স টুডে

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ