মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

কানাডায় এক মাসে চাকরি গেল ৬৮ হাজার মানুষের

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ৬ জুন, ২০২১
  • ২৮৯ বার

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে কানাডাতেও প্রভাব ফেলেছে। শুক্রবার পরিসংখ্যান কানাডার তথ্য অনুযায়ী, কানাডায় মে মাসের প্রত্যাশার চেয়ে বেশি চাকরি হারিয়েছে।

কানাডায় প্রায় ৬৮ হাজার মানুষ চাকরি মে মাসে হারিয়েছে যা গড় বিশ্লেষকের পূর্বাভাসের চেয়ে বেশি। বিশ্লেষকদের তথ্য অনুসারে বেকারত্বের হার ৮.২ শতাংশ।

পূর্ণকালীন কর্মসংস্থান ১৩ হাজার ৮শত কমেছে এবং খণ্ডকালীন কর্মসংস্থান ৫৪ হাজার ২শতে পড়েছে। পণ্য খাতে কর্মসংস্থান ৪১ হাজার ৬শতে হ্রাস পেয়েছে, এটি ২০২০ সালের এপ্রিল থেকে নির্মাণ ও উৎপাদন কাজের হ্রাসের পরে প্রথম হ্রাস পেয়েছে। সেবা খাত কর্মসংস্থান ২১ হাজার ৮শ কমেছে।

দীর্ঘমেয়াদী বেকারত্ব মে মাসে তুলনামূলকভাবে স্থিতিশীল ছিল, অন্যদিকে মূল-বয়সের মহিলাদের অংশগ্রহণের হার মে মাসে টানা দ্বিতীয় মাসে হ্রাস পেয়েছে। স্কুলগুলি বন্ধ হয়ে গেলে মহিলারা শ্রমশক্তি থেকে সরে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, জীবন-জীবিকার মানোন্নয়ন আর দীর্ঘ শিক্ষা বিরতি সামাজিক ও মনোজাগতিক ক্ষেত্রে যে প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি করেছে তা থেকে উত্তরণে সঠিক পথেই এগিয়ে যাচ্ছে জাস্টিন ট্রুডোর সরকার।

বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব এবং রিয়েল এস্টেট ব্যবসায়ী কিরন বনিক শংকর বলেন, বৈশ্বিক মহামারীর করোনাকালীন এই সময়ে বেঁচে থাকাটাই এখন প্রথম এবং প্রধান কাজ। বেঁচে থাকলে কর্মসংস্থান আবার ফিরে আসবে। করোনার এই সময়ে তিনি কানাডার জাস্টিন ট্রুডো সরকারের নেয়া প্রতিটি পদক্ষেপেরই ভূয়সী প্রশংসা করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ