রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন

৩৭ থেকে ১৭৬, ডাবল সেঞ্চুরি কবে?

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ৭ মার্চ, ২০২০
  • ২৩১ বার

স্পোর্টস ডেস্কঃ  
৩৪ বছর পর ওয়ানডেতে দেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ লিটন দাসের ১৭৬। ৩৭ থেকে শুরু হয়ে ১৭৬—ওয়ানডে ক্রিকেটে এটি যেন দেশের ক্রিকেটের পথ চলার ইতিহাস।
সেটিও ছিল মার্চ মাস!
১৯৮৬ সালের সেই মার্চে বাংলাদেশ খেলেছিল নিজেদের ইতিহাসের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ। শ্রীলঙ্কার মোরাতুয়াতে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ। ইমরান খান, আবদুল কাদির, ওয়াসিম আকরামদের বিপক্ষে বাংলাদেশি ব্যাটসম্যানদের অগ্নিপরীক্ষা। সে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছিলেন শহীদুর রহমান।
৩৫.৩ ওভারে ৯৫ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশের ইনিংসে তাঁর ব্যাট থেকেই এসেছিল সর্বোচ্চ ৩৭ রান। সেদিন এই শহীদই ছিলেন ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলা ব্যাটসম্যান। আজ ৩৪ বছর পর ওয়ানডেতে দেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ লিটন দাসের ১৭৬। ৩৭ থেকে শুরু হয়ে ১৭৬, ৫০ ওভারের ক্রিকেটে এটি যেন দেশের ক্রিকেটের পথ চলার ইতিহাস।
শহীদের সেই ৩৭ মাত্র ২ দিন টিকেছিল। ২ এপ্রিল ১৯৮৬ শ্রীলঙ্কার বিপক্ষে মিনহাজুল আবেদীনের ব্যাট থেকে আসা ৪২ হয়ে যায় দেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। আজ দেশের ক্রিকেট যে জায়গায়, সেখানে দাঁড়িয়ে পরিসংখ্যানগুলোকে খুব সাধারণ মনে হলেও লিটনের ১৭৬ দেশের ক্রিকেটের সে দিনগুলোর কথাও মনে করিয়ে দেয়।
মিনহাজুলের ৪২ টানা চার বছর ওয়ানডেতে দেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ হয়ে ছিল। এই সময় অবশ্য বাংলাদেশ ওয়ানডে খেলেছিল মাত্র ৩টি। ১৯৯০ সালের এপ্রিলে সংযুক্ত আরব আমিরাতের শারজায় নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৪ রান করলেন আজহার হোসেন। দেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড নতুন করে লেখা তো হলোই, আরও একটি রেকর্ডে আজহার চিরস্থায়ী হয়ে রইলেন দেশের ক্রিকেটে। ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে প্রথম ফিফটি।
আজহার হোসেনকে ছাড়িয়ে গেলেন ফারুক আহমেদ। সেটি মাত্র ৮ মাস পরেই। ১৯৯০ সালেই চণ্ডীগড়ে ভারতের বিপক্ষে করলেন ৫৭। সেটিও টিকল না। ৬দিন পরেই আতহার আলী খান কলকাতার ইডেনে শ্রীলঙ্কার বিপক্ষে ৭৮ রানের ইনিংস খেলে ফেললেন।
আতহার অবশ্য একদিক দিয়ে ভাগ্যবান। তাঁর রেকর্ডটা তিনি নিজেই ভেঙেছেন। তাও ৭ বছর পর। ১৯৯৭ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে। এবার তিনি করলেন ৮২। আনন্দে বন্যা বয়ে গেল দেশের ক্রিকেটে।
দেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস বড় হচ্ছিল আর সেই সঙ্গে একটা আক্ষেপ দানা বাঁধছিল। একটা সেঞ্চুরি যদি কেউ করতে পারতেন! দুই বছর পর ১৯৯৯ সালে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে সে স্বপ্নের দ্বারপ্রান্তেই পৌঁছে যাওয়া গিয়েছিল। কেনিয়ার বিপক্ষে মেরিল কাপের একটা ম্যাচে ৯৫ করে আউট হলেন শাহরিয়ার হোসেন। সেঞ্চুরিটা সেদিন পাওয়া হলো না। কিন্তু পাঁচ দিন পরেই সেই আক্ষেপটা মেটালেন মেহরাব হোসেন। অ্যান্ডি ফ্লাওয়ার, অ্যালিস্টার ক্যাম্পবেল, হিথ স্ট্রিক, এডো ব্রান্ডেজদের সেই জিম্বাবুয়ের বিপক্ষে দেশকে উপহার দিলেন প্রথম সেঞ্চুরিটি। এই প্রথম তিন অঙ্কে পৌঁছাল দেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংসটি।
২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর স্বপ্নটা আকাশ ছুঁয়ে গেল। কিন্তু মেহরাবের রেকর্ডটি অক্ষত রইল আরও ৬ বছর। নতুন এক আক্ষেপের জন্ম হলো দেশের ক্রিকেটে—বাংলাদেশের ক্রিকেটাররা ইনিংস বড় করতে পারেন না। রাজিন সালেহ কেনিয়ার বিপক্ষে ১০৮ রানের ইনিংস খেলে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি নতুন করে লিখলেন। এর ঠিক ৫ মাস পরেই শাহরিয়ার নাফীসের ব্যাট থেকে এল ১১৮ রান, জিম্বাবুয়ের বিপক্ষে। ক্রমোন্নতি!
এই ক্রমোন্নতির তালিকায় পর্যায়ক্রমে আবার এলেন শাহরিয়ার নাফীস। নিজের ১১৮-কে কয়েক দিনের মধ্যেই বানালেন ১২৩। এরপর এক এক করে সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙলেন-গড়লেন সাকিব আল হাসান (১৩৪, ২০০৭), তামিম ইকবাল (১৫৪,২০০৯)। ১১ বছর তামিমের দখলে থাকল দেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি। সেটি তিনি নিজেই ভাঙলেন ১৫৮ করে, এই তো কিছুদিন আগে। আজ নিজেই অপর প্রান্তে দাঁড়িয়ে দেখলেন লিটনের কীর্তি। লিটন নিজেকে নিয়ে গেলেন অন্য উচ্চতায়।
একটা সময় যেকোনো ব্যাটিং-কীর্তি আনন্দ দিত। কিন্তু আজ খুব করেই মনে হচ্ছে খোদ লিটনের সেই কথাটি— ক্রিকেট খেলাটা সত্যিই খুব হতাশার, অতৃপ্তির। নয়তো ১৭৬ রানের একটা দানবীয় ইনিংস দেখার পরেও কেন অতৃপ্তিটা যাচ্ছে না! ইশ! আজ যদি বৃষ্ট না হতো, আজ যদি বাংলাদেশ গোটা ৫০ ওভারই খেলার সুযোগ পেত!
তাহলে কী হতো! ডাবল সেঞ্চুরিটা…মানে লিটনের ডাবল সেঞ্চুরিটা হয়তো হয়ে যেত!
দেশের ক্রিকেট এভাবেই এগিয়েছে। এক সময় ৩৭ রানের একটা মামুলি ইনিংস যেখানে অনেক বড় কিছু ছিল, আজ ১৭৬ রানও ঠিক পুরোপুরি তৃপ্তি দিচ্ছে না!
ওয়ানডেতে একটা ডাবল সেঞ্চুরি তো এখন আশা করাই যায়। লিটন, তামিম শুনেছেন কি!
ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস হাতবদলের চিত্র:
খেলোয়াড় রান প্রতিপক্ষ সাল
শহীদুর রহমান ৩৭ পাকিস্তান ১৯৮৬
মিনহাজুল আবেদীন ৪০ শ্রীলঙ্কা ১৯৮৬
আজহার হোসেন ৫৪ নিউজিল্যান্ড ১৯৯০
ফারুক আহমেদ ৫৭ ভারত ১৯৯০
আতহার আলী ৭৮* শ্রীলঙ্কা ১৯৯০
আতহার আলী ৮২ শ্রীলঙ্কা ১৯৯৭
শাহরিয়ার হোসেন ৯৫ কেনিয়া ১৯৯৫
মেহরাব হোসেন ১০১ জিম্বাবুয়ে ১৯৯৯
রাজিন সালেহ ১০৮ কেনিয়া ২০০৬
শাহরিয়ার নাফীস ১১৮ জিম্বাবুয়ে ২০০৬
শাহরিয়ার নাফীস ১২৩ জিম্বাবুয়ে ২০০৬
সাকিব আল হাসান ১৩৪* কানাডা ২০০৭
তামিম ইকবাল ১৫৪ জিম্বাবুয়ে ২০০৯
তামিম ইকবাল ১৫৮ জিম্বাবুয়ে ২০২০
লিটন দাস ১৭৬ জিম্বাবুয়ে ২০২০

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ