শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

সৎমা – মনসুর আলম

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ৩০ মে, ২০২০
  • ৫১৯ বার

এই নাও ছোট বউ আজ থেকে এই ছেলে তোমার, তুমিই ওর আসল মা। জীবনের শেষ বিকেলে পুত্র সন্তানের মুখ দেখলেন মোড়ল সাহেব তাও আবার বড় বউয়ের মাধ্যমে। খুশীতে পাগল হবার যোগার, সেই খুশী খুশী ভাব বজায় থাকতেই ছোট বউয়ের প্রতি ভালোবাসা মাথাচড়া দিয়ে উঠলো। ছোট বউকে ডেকে পুত্রকে তার কোলে তুলে দিলেন সাথে মাতৃত্বের সার্টিফিকেট সহ। বড় বউ রুষ্ট নাহয়ে উল্টো খুশী হয়ে গেলেন এই ভেবে যে তিনি জীবন সায়াহ্নে পৌঁছে যাচ্ছেন, একটা কিছু হয়ে গেলে তাঁর ছেলেটি অন্তঃত মায়ের আদর থেকে বঞ্চিত হবেনা। কতটা বড় মনের মানুষ হলে সতীনের হাতে ছেলেকে তুলে দিয়েও প্রশান্তির হাসি হাসতে পারেন; নাজানি কোন বাপের মেয়ে, কোন মাটি দিয়ে গড়া! নিরক্ষর হলেও উদারতা আর বিচক্ষণতার এক বিরল প্রতিভা এই তালুকদারের মেয়ে, আরেক তালুকদারের বউ।

মোড়ল সাহেবের দুটোই চাই একসাথে ; ছেলের সংঙ্গ আর ছোট বউয়ের সংঙ্গ। দুই বউ নিয়েই শহরে বসবাস শুরু করলেন। এতে অবশ্য বড় বউয়ের খুব একটা সমস্যা হচ্ছেনা। তিনি অনেকটা নির্বিকার, তিনি জানেন তাঁর বিস্ময়কর ক্ষমতা রয়েছে। তিনি চাইলেই ঝড় তুলতে পারেন। তিনটি মেয়ে আর একমাত্র ছেলের জন্ম হয়েছে তাঁর উদর থেকে ; তাঁর একটিমাত্র ইশারায় ছোট বউয়ের পুরো জীবন তছনছ হয়ে যেতে পারে। তিনিও তালুকদারের মেয়ে, তাই আরেকজন মেয়ে মানুষের কষ্ট বেশ ভালোভাবেই বুঝতে পারেন। তিনি ইচ্ছা করেই নিজেকে গুটিয়ে নিয়েছেন, সবকিছু ছেড়ে দিয়েছেন ছোট বউয়ের হাতে। আসলে ছোট বউ শুধু মোড়ল সাহেবের দখল পেয়েছেন, বাকী সবকিছুই বড় বউ নাচাইলেও ওনার পদতলে আছড়ে পরে এমনকি দুধের গাই গরুটিও ওনাকে দেখলে চুপচাপ দাঁড়িয়ে থাকে। পারা প্রতিবেশী কেউ কোনো জিনিস চাইতে আসলেও বড় বউকে নাপেলে কোনো কথা বলেনা, চুপচাপ চলে যায়।

সৎমা হিসেবে প্রথম ধাপে ছোট বউ ডিস্টিংশান পেয়েছেন। স্বামীর সেবাযত্ন ছাড়াও ছেলের দেখাশোনার যাবতীয় দায়ীত্ব তিনি নিজ হাতে তুলে নিয়েছেন। নিজের ভবিষ্যৎ নিয়ে শংকা কাটছেনা, তারপরও মনকে এই বলে শান্তনা দিচ্ছেন যে, অন্তঃত দুটি মেয়ে আছে ওনার – দুই মেয়ে মিলে এক ছেলের সমান ভাগ পাবে সম্পত্তিতে। বাড়তি সতর্কতা হিসেবে ছেলেকে দখল করার চেষ্টা জারি রেখেছেন। আসলে মাতৃস্নেহ যেমন চাইলেও গোপন রাখা যায়না, মাথাচাড়া দিয়ে ওঠে তেমনি সৎমায়ের মনের বিতৃষ্ণাও গোপন রাখা যায়না, মাথাচাড়া দিয়ে উঠবেই। তিনি যতই তার ভেতরের পশুটাকে দমিয়ে রাখতে চান, মাঝে মাঝে সেটি উঁকি দেয়। তাই ছেলেকে দখল করার মাধ্যমে সেই স্বপ্ন পুরনের প্রত্যাশা লালন করেন।

ইতোমধ্যে মোড়ল সাহেব পরলোক গমন করেছেন ছেলে মেট্রিক পাশ করার আগেই। সৎমায়ের আশ্রয় প্রশ্রয় আর পারিবারিক ঐতিহ্য সব মিলিয়ে ছেলের আর মেট্রিক পাশ করা হলোনা।ছেলে উচ্চশিক্ষিত হলে অনেক সমস্যা, উনার নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। সৎমা হিসেবে ছেলেকে উচ্চশিক্ষিত করে গড়ে তোলার মত বোকামি তিনি করতে পারেননা। ছেলেও হয়েছে যথেষ্ট ত্যাদড়, সারাদিন ছোটমায়ের নেওটা হয়ে থাকলেও দিনশেষে “সীতা কার বাপ?”

শেষ চেষ্টা হিসেবে তিনি আরেকটি চাল দিয়েছেন ছেলেকে পুরোপুরি কব্জা করার জন্য। উনার বোনের মেয়েকে ছেলের বউ হিসেবে নিয়ে আসার একটা আপ্রাণ চেষ্টা তিনি চালিয়ে যাচ্ছেন। কিন্তু, তিনি এটা বুঝতে পারছেননা সময় পাল্টে গেছে ; মানুষ এখন আর তালুকদার / জমিদার খুঁজেনা, মানুষ খুঁজে উচ্চশিক্ষিত, চাকুরিজীবী ছেলে। তাছাড়া ছেলেটিও এটিকে ষড়যন্ত্র হিসেবে চিনে নিতে একটুও কষ্ট হয়নি। নিজের খালাতো বোনের আচার আচরণ অজানা থাকার কথা নয়, খুব সহজেই উল্টো প্যাঁচ লাগিয়ে সেই ফাঁদ থেকে বেরিয়ে এসেছে। এই লুকোচুরি খেলায় একটি মজার বিষয় রয়েছে – সৎমা /ছেলে দুজন দুজনকে সমীহ করে চলেন, কেউই কাউকে চটাতে চাননা। জল ঘোলা হয়েছে অনেক কিন্তু, কেউই মাছ শিকার করতে পারেননি।

খুব বেশিদিন তিনি ধৈর্য্য ধারণ করতে পারেননি, নিজের এবং দুই মেয়ের প্রাপ্য সম্পত্তি নিয়ে আলাদা হয়ে গেলেন। মেয়েরা অল্পদিনের ভেতরেই নিজেদের অংশ ভাগাভাগি করে নিয়ে মা’কে নিঃস্ব করে দিয়েছেন এমনকি ওনার ভাইয়ের কাছ থেকে প্রাপ্ত হিস্যাও মেয়েদেরকে ভাগ করে দিতে হয়েছে। সম্পুর্ন একা হয়ে গেলেন, থাকার রুম ছাড়া আর কিছুই নেই। ডায়াবেটিস সহ আরো বিভিন্ন ধরনের রোগ বাসা বেঁধেছে শরীরে, মনের রোগ হিংসা আরো কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। মেয়েরা সম্পত্তি নেবার জন্য যতটা আগ্রহী ছিলেন মায়ের দেখাশোনা করার জন্য ততটাই অনাগ্রহী। একেবারেই অবহেলিত, অসহায় হয়ে পরলেন একসময়ের দুর্দান্ত সুন্দরী এই রমনী।

এমনই নাজুক সময়ে নিরক্ষর বড় বউ আবারও হাজির হলেন পর্দায়, সগৌরবে। তিনি ছেলেকে ডেকে বললেন,”শোন বাবা, হতে পারে সে তোমার সৎমা, হতে পারে সে সম্পত্তি নিয়ে তোমার সাথে হীনমন্যতা দেখিয়েছে কিন্তু, এটা মনে রেখো সেও তোমার বাবার কালিমা পড়া বউ। তার যদি একটি ছেলে থাকতো তাহ‌লে তোমার সম্পত্তির অর্ধেক সেও পেতো। আমি যেহেতু এতবছর তাকে মেনে নিয়েছি, এখনও তাকে আমি নিজের ছোটবোন মনে করি। তুমি যদি আমার ছেলে হয়ে থাকো, হাজী …তালুকদারের ছেলে হয়ে থাকো তাহলে তার আর আমার মধ্যে কোনো তফাৎ করতে পারবেনা। তুমি তাকে ততটাই সম্মান দেখাবে যতটা আমাকে দেখাও, ততটাই যত্ন নিবে যতটা আমাকে নাও। আজ থেকে সে, আমার সাথে এই বাসায় থাকবে। তোমার বাবার সাথে দেখা করার জন্য আমি মাথা নীচু করে কবরে যেতে চাইনা; বুক ফুলিয়ে, মাথা উঁচিয়ে তাঁর সাথে দেখা করবো শেষ বিচারের দিনে।”

সৃষ্টিকর্তা আশ্চর্য এক দয়া দেখিয়েছেন ছোট বউকে – খুব বেশিদিন জীবনের ঘানি টানতে দেননি। সৎ ছেলের কোলের উপর মাথা রেখেই তিনি অকালে বিদায় নিলেন। বিধাতার কী অপার মহিমা! যে নারী নিজের মৃত্যুর সময় ঘনিয়ে এসেছে মনে করে নিজের একমাত্র ছেলেকে তুলে দিলেন সতীনের হাতে, আজ তিনিই সেই সতীনের দাফন কাফন তদারকি করছেন আর ছেলেকে বলছেন তোমার বাবা মোড়ল সাহেব কখনো মাথা নীচু করেননি, তুমিও করবেনা। তোমার সৎ দুই বোন যেনো তেমনই আদর যত্ন পায় যেমনটি তোমার সহোদর বোনেরা পেয়ে থাকে। আমি ওপারে গিয়ে তোমার বাবাকে বলতে চাই, “তোমার সন্তানদেরকে আমি আলাদা করে দেখিনি, আমার শাড়ির আঁচল সবার জন্যই সমান ছিলো”

(সিক্যুয়েলের আগের গল্পের লিংক কমেন্টে)

লেখক: সাউথ আফ্রিকা প্রবাসী।    

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ