রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

সুনামগঞ্জে রুপসী বাংলার কবি জীবনানন্দকে স্মরণ

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
  • ২৮২ বার
নিজস্ব প্রতিবেদক ::   সুনামগঞ্জ সরকারি কলেজের বাংলাবিভাগের উদ্যোগে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ৬৬তম প্রয়াণ দিবস উপলক্ষে উন্মুক্ত আলোচনা অনুষ্টিত হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় সুনামগঞ্জ শহিদ মুত্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সুনামগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান  ড. রোখসানা চৌধুরী ও মো: রইসুজ্জামানের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন কবি ও গবেষক ইকবাল কাগজী, সহকারি অধ্যাপক ও প্রাবন্ধিক এনামুল কবির, কবি শামস শামীম, প্রভাষক দুলাল মিয়া, কবি দোলন দেবনাথ, তারেক চৌধুরী, ছায়াদ হাসান সবুজ, আসাদ মনি, আয়শা আক্তার, রোমানা আক্তার প্রমুখ।
এসময় সুনামগঞ্জ সরকারি বাংলা বিভাগের শিক্ষার্থীসহ শিল্প সাহিত্য সংস্কৃতি অঙ্গনের সুধীজন উপস্থিত ছিলেন।
ড. রোখসানা চৌধুরী বলেন, জীবনানন্দ দাশ পরিপূর্ণ বাঙালি কবি। রবীন্দ্রনাথ-নজরুলের চেয়েও তিনি পরিপূর্ণ বাঙালাদেশি কবি। বাংলা কবিতায় আধুনিকতার ধারা সূচনা করেছিলেন তিনি। বাংলার প্রকৃতি-পুরাণের প্রানরস প্রোজ্জ্বল হয়েছে তার কবিতায়। তিনি বলেন, শুধু কবিতা নয়, তার মাল্যদান উপন্যাসও বিশ্ব কথাসাহিত্যের অমূল্য সম্পদ। তিনি বলেন, জীবনানন্দ দাশ আজো প্রাসঙ্গিক ও স্বার্থক কবি। তিনি বলেন, জীবনানন্দকে,’আমাদের কবি’ হিসেবে আরো জানতে হবে, ধারণ করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ