রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

সুনামগঞ্জে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের মৃত্যুবার্ষিকী পালিত

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১ জুলাই, ২০১৯
  • ৩২৫ বার

স্টাফ রিপোর্টার:: সুনামগঞ্জ সরকারি কলেজের বাংলাবিভাগের চেয়ারম্যান ও বিশিষ্ট লেখক-গবেষক ড. রোখসানা চৌধুরী বলেছেন, মহাকবি মাইকেলের জন্ম হয়েছিল পরাধীন দেশে। যে দেশে হাজার বছরের সাহিত্য ও সমৃদ্ধ ভাষা থাকলেও চর্চার সুযোগ ছিলনা। সেই পরাধীন দেশেই তিনি দীর্ঘদিনের সংস্কার ভেঙ্গে সদম্বে যাত্রা শুরু করেছিলেন। সাহিত্য, চিন্তায় নবজাগরণের স্বপ্নদ্রষ্টা ছিলেন তিনি। আমাদের সাহিত্যে মাইকেলই আধুনিকতার পথপ্রদর্শক। তিনি বলেন, ইয়ং বেঙ্গলের অন্যতম বিদ্রোহী মধুসুদন তার চিন্তা থেকে বিচ্যুত হনননি। সাহিত্যের পাশাপাশি তিনি ঈশ্বর চন্দ্র বিদ্যা সাগরের সঙ্গে থেকেও সতিদাহ ও বাল্যবিয়ের বিরুদ্ধে ছিলেন। বাঙালির নবচেতনার উন্মেষকালের নস্যজন তিনি।

গতকাল রোববার সন্ধ্যায় শহিদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি চত্বরে প্রতিস্বর আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ড. রোখসানা চৌধুরী।

দ্বীপাল ভট্টাচার্যের সঞ্চালনায় ও প্রতিস্বরের সম্পাদক এনামুল কবিরের সভাপতিত্বে অনুষ্টিত আলোচনাসভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন পৌর কলেজের বাংলাবিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান চিত্তরঞ্জন তালুকদার, অধ্যক্ষ রবিউল আলম, হিরন্ময় রায়, সুবল বিশ্বাস, শামস শামীম প্রমুখ।
বক্তারা বাঙালির নবজাগরণের অগ্রদূত মাইকেল মধুসূদন দত্তসহ গুণীজনদের চিন্তা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ