রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

সকল প্রতিকূলতা দূর করে সাফল্যের সুউচ্চ শিখরে আরোহন করতে চায়-ডুংরিয়া মহিলা মাদ্রাসা

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮
  • ৪৬০ বার

ছায়াদ হোসেন সবুজ;দক্ষিণ সুনামগঞ্জ:: ইসলামি শিক্ষায় একধাপ এগিয়ে দক্ষিণ সুনামগঞ্জের ডুংরিয়া ফাতেমা (রাঃ) মহিলা মাদ্রাসা। সকল প্রতিকূলতা দূর করে ইসলামী শিক্ষায় সাফল্যের সর্বোচ্ছ শিখরে আরোহন করতে চায় এই শিক্ষা প্রতিষ্ঠানটি। ২০১২ সালে গ্রামের প্রবীন আলিমেদ্বীন আলহাজ্জ্ব হযরত মাওলানা আজিরুদ্দিনের একান্ত প্রচেষ্টায় স্থাপিত হয় মহিলা শিক্ষার এই দ্বীনি প্রতিষ্ঠানটি। শিক্ষক মন্ডলীদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে খুব অল্প দিনেই প্রতিষ্ঠার পর থেকেই রেজাল্ট সাফল্যে সামনের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি। ইতিমধ্যেই জেলার ইসলামি মহিলা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অনেক সুনাম অর্জন করেছে এই মাদ্রাসাটি। সাধারণ একটা টিন সেডের একাডেমিক ভবন নিয়ে শুরু হওয়া এই মাদ্রাসাটিতে প্রথমে ছাত্রী সংখ্যা ছিল মাত্র ৬০ জন। সময়ের পরিক্রমায় এখন এই মহিলা মাদ্রাসার ছাত্রী সংখ্যা প্রায় ৩০০ ছাড়িয়েছে। মাদ্রাসার বর্তমান শিক্ষক সংখ্যা ১৬ জন এবং শিক্ষিকা ৪ জন।

আসুন একনজরে দেখে নেই মাদ্রসার বিগত বছরের সফলতার চিত্র।

২০১৩ সালে মহিলা দ্বীনি শিক্ষাবোর্ডে পরিক্ষা দিয়ে ৩৩ জনের মধ্যে ৩৩ জনই সফলতা অর্জন করে। ৩৩ জনের মধ্যে মমতাজ (এ প্লাস) পায় ৪ জন। এরপর ২০১৪ সালে একই বোর্ড থেকে পরিক্ষা দিয়ে ৩৫ জনের মধ্যে সবাই সফলতা অর্জন করে, মমতাজ (এ প্লাস) পায় ১৫ জন। ২০১৩ সালে ৩৫ জনের মধ্যে পরীক্ষা দিয়ে সফলতা অর্জন কিরে ৩৫ জনই, মমতাজ (এ প্লাস)পায় ১৫ জন।২০১৬ সালে মহিলা দ্বীনি শিক্ষাবোর্ড ও নেজামুল মাদারিস লিল বানাত বোর্ড সুনামগঞ্জের অধীনে পরিক্ষায় অংশগ্রহন করে ৪৫ জনের মধ্যে সফলতা অর্জন করে ৪৪ জন, অকৃতকার্য হয় ১ জন এবং মমতাজ (এ প্লাস) পায় ১৩ জন।একই বোর্ড থেকে ২০১৭ সালে পরিক্ষায় অংশগ্রহণ করে ৫২ জনের মধ্যে সফলতা অর্জন করে ৪৮ জন,মমতাজ (এ প্লাস) পায় ১৭ জন এবং অকৃতকার্য হয় ৪ জন এবং ২০১৮ সালে বোর্ড পরীক্ষায় সবচেয়ে সফলতার সাক্ষর রেখেছে এই মহিলা দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটি, এই পরীক্ষায় ৮৮ জন পরিক্ষায় অংশগ্রহণ করে শতভাগ সফলতা অর্জন করে। মমতাজ (এপ্লাস)পায় ৩২ টি যা সুনামগঞ্জ জেলায় মাদ্রাসা বোর্ডের মধ্যে এক যুগান্তকারী সফলতার সাক্ষর তৈরি করেছে। সুনামগঞ্জ জেলায় মহিলা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অনেক খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছে ডুংরিয়া মহিলা মাদ্রাসা।

নানামূখী সমস্যায় জর্জরিত এই প্রতিষ্ঠানটি বিশেষ করে একাডেমিক ভবন ও ছাত্রীবাসের সমস্যা প্রকট আকার ধারন করেছে। সারা দেশে একাডেমিক ভবনের বিপ্লব ঘটলেও এখানে নেই একটিও ফলে একাডেমিক ভবনের অভাবে ঠিকমত শিক্ষা কার্যক্রম চলমান রাখা সম্ভব হচ্ছেনা। শিক্ষকদের থাকারও কোন জায়গা নেই অনেক কষ্ট করে দিনকাল কাটাচ্ছেন উক্ত মাদ্রাসার শিক্ষকবৃন্দ। এ বছর ৭২ হাত লম্বা তিনতলা ফাউন্ডেশন বিশিষ্ট ভবন ১ তলার নির্মান কাজ সম্পন্ন হয়েছে,যা ছাত্রীদের সংখ্যার তুলনায় খুবই কম। এই মাদ্রাসাটির ভবিষ্যৎ পরিকল্পনা ও সম্ভাবনা হল (১) হিফজ বিভাগ স্থাপন ও সাথে পৃথক ভবন নির্মান,(২)দর্জি বিজ্ঞান প্রশিক্ষণ(৩)কম্পিউটার প্রশিক্ষণ(৪)মাদ্রাসার পূর্ব দিকে পৃথক ছাত্রীবাস নির্মান (৫)৩ তলা ফাউন্ডেশন বিশিষ্ট ভবনের ২য় ও ৩য় তলা সম্পূর্ণ করন । এসব পরিকল্পনা ও সম্ভাবনা গুলো সম্পন্ন করতে পারলেই ইসলামী মহিলা শিক্ষায় আরো সামনের দিকে দ্রুত এগিয়ে যাবে এই মহিলা দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটি। ইসলামী শিক্ষার আলো ছড়িয়ে দিবে সর্বত্র।

মাদ্রাসার একাদিক শিক্ষার্থীরা জানান,আমাদের মাদ্রাসার অনেক সমস্যা আছে, আমরা খুব কষ্ট করে লেখাপড়া চালাচ্ছি, আমাদের এখানে থাকা-খাওয়ারও তেমন ভালো সুযোগ সুবিধা নাই। যদি আমাদের একাডেমিক ভবনটা নির্মান হয়ে যায় তাহলে আমাদের কষ্ট লাগব হবে।

মাদ্রাসার প্রিন্সিপাল(ভারপ্রাপ্ত)মাওলানা খলিলুর রহমান জানান,আমার এই মাদ্রাসাটি বিভিন্ন সমস্যায় জর্জরিত। বিশেষ করে একাডেমিক ভবন না থাকার কারনে পাঠদানে মারাত্মক সমস্যা হচ্ছে। এসব সমস্যা থাকা সত্ত্বেও শিক্ষকমন্ডলীদের অক্লান্ত পরিশ্রমের ফলে ধাপে ধাপে সফলতা অর্জন করছে মাদ্রাসাটি। সারা দেশে বিভিন্ন স্কুল, কলেজ,মাদ্রাসা নতুন একাডেমিক ভবন পেলেও আমাদের এখানে নেই একটি। তাই এই দ্বীনি প্রতিষ্ঠানটি ঠিকিয়ে রাখতে সবার সাহায্য সহযোগিতা কামনা করছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ