রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

মুলতান টেস্ট! মনে পড়ে, মন পোড়ে

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২০
  • ২১৬ বার

স্পোর্টস ডেস্কঃ  
কাল থেকে শুরু হতে যাওয়া রাওয়ালপিন্ডি টেস্টের গা লেপ্টে রয়েছে মুলতান ‘দুঃখ’। ১৭ বছর আগের সে স্মৃতি ভুলে থাকা কঠিন
মুলতান! মনে পড়ে বাংলাদেশ?
লোকে বলে, সময় গড়ালে মানুষ দুঃখ ভুলে যায়। সব দুঃখ বোধ হয় না। মুলতান টেস্টের কথাই ধরুন। ২০০৩ সালে পাকিস্তানের মাটিতে সেই টেস্টের প্রসঙ্গ উঠলে এখনো অনেকে দীর্ঘশ্বাস ফেলেন। স্মৃতির পটে ভেসে ওঠে রশিদ লতিফের প্রতারণা, হাবিবুল বাশারের ফিফটি, খালেদ মাহমুদ-মোহাম্মদ রফিকদের বোলিং-বীরত্ব এবং ইনজামাম-উল-হক; ‘মুলতানের সুলতান’খ্যাত ইনজামামের ১৩৮ রানের অবিশ্বাস্য সে ইনিংসের কাছেই যে হেরেছিল বাংলাদেশ। আরেকটু গভীরে তাকালে হেরেছিল লতিফের প্রতারণার জন্যও। এত দিন পর এই ১৭ বছর পরও মুলতানের স্মৃতি খুঁচিয়ে তোলে পুরোনো আক্ষেপ।
মুলতানে ১৭ বছর আগে সম্ভাবনাটা সবচেয়ে বেশি ছিল, সেটি জয়। টেস্ট খেলুড়ে কোনো বড় দলের বিপক্ষে প্রথম জয়। আহা, তখন একটা জয়ের জন্য চাতক পাখির মতো বসে থাকতেন সবাই। এক-একটা জয়ে যেন এক-একটা ঈদের আনন্দ! পথ-ঘাট থেকে স্কুলের মাঠে তখন রং খেলা হতো, একে-অপরের মুখে রং মেখে আনন্দ পেতেন সবাই। বাস্তবতা বুঝেই খালেদ মাহমুদদের সেই দলটার কাছে সবার প্রত্যাশা বেশি ছিল না। স্রেফ ভালো খেলা আর পারলে জেতা।
কিন্তু মুলতানে সেদিন এমন এক দল নিয়েই সামর্থ্যের সবটুকু নিংড়ে জয়ের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। জয়ের চূড়া থেকে ঠিক আশ্চর্য-পতন নয়, টেস্ট ম্যাচ কতটা গভীর এবং তার ভেতরে ছোট খাটো ভুল, প্রতিপক্ষের বীরত্ব ও মরিয়া হয়ে প্রতারণা করা—এসব মিলিয়েই হেরেছিল বাংলাদেশ। তাতে বেড়েছিল প্রথম জয়ের অপেক্ষা, যা ধরা দেয় দুই বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে। নইলে প্রথম জয়ের দেখা মিলত ইনজামাম-ইউনিসদের নিয়ে গড়া পাকিস্তানের বিপক্ষে এবং তাদেরই মাটিতে!
সেটি না হওয়ায় বড় দলের বিপক্ষে টেস্ট জিততে যন্ত্রণাক্লিষ্ট পথ পারি দিতে হয়েছে বাংলাদেশকে। জিম্বাবুয়ের বাইরে ওয়েস্ট ইন্ডিজকে হারানো গেছে ২০০৯ সালে। সেটি ছিল ক্যারিবিয়ানদের ‘দ্বিতীয় সারি’র দল। মুলতানে সেই হারের দীর্ঘ এক যুগেরও বেশি সময় পর ২০১৬ সালে প্রথম বড় কোনো দলের বিপক্ষে জেতে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে। অথচ ১৭ বছর আগের সে স্মৃতি সাক্ষ্য দেয় বাংলাদেশের টেস্ট জয়ের ইতিহাস অন্যভাবেও লেখা হতো পারত। যদি…। ক্রিকেটে ‘যদি-কিন্তু’র জায়গা নেই। তবু ওই টেস্ট নিয়ে কথা বলতে গিয়ে অনেকেরই গলাটা ধরে আসে, সেদিন হারের পর খালেদ মাহমুদের কান্নার মতোই ভেজা চোখে ফোটে অব্যক্ত যন্ত্রণা।
মুলতানে সে হারের ১৭ বছর পর এবার পাকিস্তান সফরে গিয়েছে বাংলাদেশ দল। পাকিস্তানের মাটিতে সেটাই ছিল বাংলাদেশের শেষ টেস্ট। এরপর দীর্ঘ ১৭ বছরের বিরতি কাটিয়ে কাল রাওয়ালপিন্ডি টেস্ট নামছে মুমিনুল হকের দল। প্রতিপক্ষের মাটিতে এই নতুন টেস্টের গা ঘেঁষে একদম পেছনে চির-জাগ্রত ক্ষতটা (মুলতান টেস্ট) লেপ্টে থাকায় ‘দুঃখ’এড়িয়ে যাওয়ার পথ নেই। তাই ক্রিকেটপ্রেমী মনটা আজ না হয় একটু ‘দুঃখ বিলাসী’ হয়ে উঠুক।
করাচি ও পেশোয়ারে সিরিজের প্রথম দুই টেস্টে ৭ ও ৯ উইকেটে হেরেছিল বাংলাদেশ। মুলতানে হাবিবুল বাশার-মোহাম্মদ আশরাফুলদের কাছে ভালো খেলা ছাড়া আর তেমন কোনো প্রত্যাশা ছিল না। কিন্তু খেলা জমে যায় ম্যাচের প্রথম দুই ইনিংসেই।
টসে জিতে আগে ব্যাট করেছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে দলগত পারফরম্যান্সের মিশেলে বাংলাদেশ স্কোরবোর্ডে তোলে ২৮১ রান। হাবিবুল বাশারের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৭২। জাভেদ ওমর করেছিলেন ৩৮, আর রাজিন সালেহ ৪৯ রান করে রান আউট হয়েছিলেন। এ তিনটি মাঝারি ইনিংসের বাইরে আরও বেশ কটি ছোট ইনিংসে বাংলাদেশ মোটামুটি লড়াকু একটা স্কোর দাঁড় করায়। এরপর মোহাম্মদ রফিকের অসাধারণ বোলিংয়ে পাকিস্তান অল আউট হয় ১৭৫ রানে। রফিকের ৫ উইকেটের পাশাপাশি অধিনায়ক খালেদ মাহমুদ ৩৭ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে এনে দেন শতাধিক রানের লিড।
দ্বিতীয় ইনিংসে মোটেও ভালো করতে পারেনি বাংলাদেশ। কিন্তু এ ইনিংসটা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা কখনো ভুলতে পারবেন না। আম্পায়ার অশোকা ডি সিলভা এবং পাকিস্তানের উইকেটরক্ষক রশিদ লতিফের জন্য। মাত্র ১৫৪ রানেই অলআউট হয়েছিল বাংলাদেশ। তাতে ‘দায়’ থাকবে অশোকা ও রশিদেরও। উইকেটে জমে যাওয়া অলক কাপালি ২২ রানে থাকতে তাঁকে কট বিহাইন্ড আউট দেন লঙ্কান আম্পায়ার। কিন্তু পরে টিভি রিপ্লেতে দেখা যায়, পেসার ইয়াসির আলীর বল কাপালির ব্যাট ছুঁয়ে পড়েছিল উইকেটরক্ষক রশিদ লতিফের সামনে। লতিফ প্রতারণা করে বলটি মাটি থেকে তুলে আউটের আপিল করেছিলেন। তাতে সাড়া দেন অশোকা। কিন্তু টিভি সেটের সামনে বসে দৃশ্যটি দেখা লাখো ক্রিকেটপ্রেমীর মাথা সেদিন হেঁট হয়ে গিয়েছিল। ক্রিকেট ভদ্রলোকের খেলা তো!
খেলাটা যে ভদ্রলোকের তা পরে প্রমাণ করেছিলেন রফিক। সে কথায় পরে আসা যাবে। অলক কাপালির বিরুদ্ধে অশোকার ওই সিদ্ধান্তটি শেষ পর্যন্ত মুলতান টেস্টের জয়-পরাজয় নির্ধারণে গুরুত্বপূর্ণ প্রমাণ হয়েছিল। দারুণ ব্যাট করতে থাকা কাপালি ওই সময় ২২ রানে আউট না হলে হয়তো বাংলাদেশের সংগ্রহ আরও বাড়ত। পাকিস্তানের সামনেও বাংলাদেশ ছুড়ে দিতে পারত আরও বড় লক্ষ্য।
জয়ের জন্য ২৬১ রানের লক্ষ্য পায় পাকিস্তান। ৬২ রানে দুই ওপেনার ফিরলে ব্যাট করতে নামেন ফর্মের বাইরে থাকা ইনজামাম। ৭৮ রানে ৩ উইকেট পড়ে যাওয়ায় পাকিস্তানের কাছে ২৬২ তখন বেশ দূরের পথ। এদিকে বাংলাদেশের মানুষের প্রত্যাশার পারদকে আরও ওপরে তুলে দিয়ে ফেরেন ইউনিস খান, শূন্য রানে আউট হয়ে। রফিক-মাহমুদের দুর্দান্ত বোলিংয়ে একপর্যায়ে ১৩২ রানে ৬ উইকেট হারায় পাকিস্তান। বাংলাদেশের পথে-প্রান্তরে তখন জয়ের সুবাস। পাকিস্তানে হারের শঙ্কা। এভাবে শেষ হলো টেস্টের তৃতীয় দিন।
চতুর্থ দিনে জয় থেকে ১১৪ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। হাতে ৪ উইকেট। উইকেটে তখন স্বীকৃত ব্যাটসম্যান বলতে শুধু ইনজামাম। হঠাৎ খোলস ভেঙে বেরিয়ে অবিশ্বাস্য সব শট খেলতে শুরু করলেন ইনজামাম। আড়াল করলেন সাকলায়েন, সাব্বির আহমেদ, ইয়াসির আলী ও উমর গুলের মতো টেল-এন্ডারদের। এর মধ্যেই সাকলায়েন ও সাব্বিরকে তুলে নেন রফিক-মাহমুদ। ২০৫ রান তুলতে ৮ উইকেট হারায় পাকিস্তান। তখন মঞ্জু-রফিক-মাহমুদদের প্রতিটি ‘ডট’ বলে উল্লাস হয়েছে দেশের মাটিতে। চলছিল উৎসবের প্রস্তুতি। এর মধ্যেই গর্বে চোখ ভিজে যাওয়ার মতো এক দৃশ্যের জন্ম দেন বাঁহাতি স্পিনার রফিক।
দ্রুত রান নিতে গিয়ে ক্রিজ ছেড়ে অনেক দূর বেরিয়ে গিয়েছিলেন উমর গুল। বোলিং প্রান্তে থাকা রফিক চাইলেই স্টাম্প ভেঙে আউট করে দিতে পারতেন গুলকে। পাকিস্তান হারাত নবম উইকেট। কিন্তু এ কী! গুলকে আউট না করে কেবল সতর্ক করে তাঁকে ক্রিজে ফিরে আসতে বললেন রফিক! অন্য চোখে এটি কিন্তু চরম প্রতিশোধও। রশিদ লতিফ প্রতারণা করে যে টেস্টকে করেছেন ‘কলঙ্কিত’ রফিক নিখাদ ‘জেন্টেলম্যান গেম’-এর স্বাক্ষর রেখে সম্পূর্ণ ক্রিকেটীয় চেতনায় সে টেস্টকেই করলেন কলঙ্কমুক্ত—সেটিও পাকিস্তানের ঘরে, তাদের-ই মাটিতে।
রফিকের সেই উদাহরণ হাল ক্রিকেটের মানসিকতায় হয়তো খুব বেশি আলোচিত হবে না। নিন্দাও হতে পারে। কারণ জয়-পরাজয়ই তো মূল কথা! রফিকের কাছে ‘জীবন’ পেয়ে উমর গুল সেদিন খেলেছিলেন মহামূল্য ৯৯টি বল। ও প্রান্তে ইনজামাম একাই সারছিলেন জয়ের কাজ। গুল যখন আউট হলেন পাকিস্তান জয় থেকে ৩ রান দূরে। উইকেটে এলেন পাকিস্তানের শেষ ব্যাটসম্যান ইয়াসির আলী। তখনো মনের এক কোণে আশা টিকে ছিল। ক্রিকেট তো গৌরবময় অনিশ্চয়তার খেলা। কিছু একটা হতেও পারে!
হলো। ‘সেট’ ব্যাটসম্যান উইকেটে থাকলে যেটা হয়। পুল করে চার মেরে ১ উইকেটর জয় ছিনিয়ে নিলেন ইনজামাম। তবে অনেকের মতেই জয়টা ইনজামাম ছিনিয়ে নেননি, রশিদ লতিফ!
সে যাই হোক, বাংলাদেশের সে দলটির কাছে তখন পাকিস্তানকে হারানোর প্রত্যাশা ছিল না। আশরাফুল, হাবিবুল বাশার, অলক কাপালি, রাজিন সালেহ, হান্নান সরকার, জাভেদ ওমর, অধিনায়ক খালেদ মাসুদ, খালেদ মাহমুদরা থাকলেও অভিজ্ঞতা তো তেমন ছিল না! টেস্ট অভিষেকের পর কেটেছে মাত্র তিন বছর। কিন্তু সেদিন অনভিজ্ঞতা ঢাকা পড়েছিল দেশের জন্য বুক চিতিয়ে লড়াই করা ও সামর্থ্যের সর্বোচ্চটুকু নিংড়ে দেওয়ার মানসিকতায়।
টেস্টে দুই দশক পাড়ি দেওয়ার দ্বারপ্রান্তে দাঁড়ানো বাংলাদেশের এ দলটার অধিনায়ক মুমিনুল। পিন্ডিতে তাঁর দলের কাছে প্রত্যাশা মুখ ফুটে না বললেও চলে। পারবে কেউ মুলতানের ‘দুঃখ’ ভোলাতে?

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ