রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন

মশার কামড় থেকে বাঁচার ৫ উপায়

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
  • ৩০২ বার

লাইফস্টাইল ডেস্কঃ  
গ্রীষ্মের মৌসুমে মশার উপদ্রব অন্য সময়ের চেয়ে বেশি। মশার কামড়ের থেকে যন্ত্রণা, চুলকানি হওয়া ছাড়াও অনেকের অ্যালার্জির সমস্যা দেখা দেয়।
তবে আপনি চাইলে ঘরোয়া উপায়ে মশার কামড় থেকে বাঁচতে পারেন। মশার কামড় থেকে বাঁচতে রয়েছে কার্যকর কিছু প্রাকৃতিক উপাদান।
জীবনযাপনবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে মশার কামড় থেকে বাঁচার কিছু প্রাকৃতিক উপাদানের কথা জানানো হয়েছে। এ ছাড়া মশার কামড়ের কারণে হওয়া ত্বকের নানান সমস্যা থেকে রক্ষা পাওয়ার উপায়ও জানানো হয়েছে।
আসুন জেনে নিই মশার কামড় থেকে বাঁচার ঘরোয়া উপায়-
১. মশা কামড়ালে ত্বকে বরফ ব্যবহার করতে পারেন। বরফ ত্বকের ওপর তাৎক্ষণিক কাজ করে ব্যথা ও জ্বালাপোড়া কমায়। তবে পাঁচ মিনিটের বেশি সময় বরফ চেপে রাখবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে।
২. মধু অ্যান্টিঅক্সিডেন্ট ও ব্যাক্টেরিয়ারোধী উপাদানসমৃদ্ধ, যা ত্বকের নানান সমস্যা দূর করে। সামান্য পরিমাণ মধু আক্রান্ত স্থানের ওপর মেখে কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
৩. অ্যালোভেরার নির্যাস ত্বকে বহুরকম কাজ করে। অ্যালোভেরাতে আছে প্রদাহ নাশক উপাদান, যা জ্বালাপোড়া, ক্ষত ও ফোলাভাব কমাতে সাহায্য করে। অ্যালোভেরা কেটে তা আক্রান্ত স্থানে সরাসরি ব্যবহার করুন।
৪. মশার কামড়ের ক্ষত স্থানে লাগাতে পারেন বেকিং সোডা, যা ব্যথা কমাতেও সাহায্য করে। এক চা-চামচ বেকিং সোডার সঙ্গের কয়েক ফোঁটা পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। আক্রান্ত স্থানের ওপর পেস্ট লাগিয়ে রাখুন। জ্বালাপোড়া ও ব্যথা কমে যাবে।
৫. মশার কামড়ের ফলে ত্বকে অস্বস্তি হলে ব্যবহার করতে পারেন পেঁয়াজ। কয়েক ফোঁটা পেঁয়াজের রস মশা কামড়ানোর স্থানে দিয়ে জ্বলুনি কমানো যায়। আর পেঁয়াজে থাকা ফাঙ্গাশরোধী উপাদান সংক্রমণের ঝুঁকি কমায়।
সতর্কতা
মশার কামড় থেকে অনেক সময় অ্যালার্জির, শ্বাসকষ্ট, গলা ফোলাসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সুত্রঃ প্রথম আলো

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ