সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

মডার্নার ভ্যাকসিন করোনা ঠেকাতে ৯৫ শতাংশ কার্যকর

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ১৬ নভেম্বর, ২০২০
  • ২০৮ বার

অনলাইন ডেস্ক: মার্কিন কোম্পানি মর্ডনার ভ্যাকসিন করোনাভাইরাস ঠেকাতে প্রায় ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। খবর- বিবিসির।

কিছুদিন আগে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজারও দাবি করেছে তাদের ভ্যাকসিন ৯০ ভাগেরও বেশি কার্যকর। উভয় প্রতিষ্ঠানের অনুরূপ ফল বিশেষজ্ঞদের ক্রমবর্ধমান আত্মবিশ্বাস বাড়াচ্ছে যে ভ্যাকসিনগুলো মহামারি শেষ করতে বড় ভূমিকা রাখতে পারে।

মর্ডানা এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের বড় কোনো স্বাস্থ্যঝুঁকি দেখা যায়নি। ট্রায়ালে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিল এবং তারা ভ্যাকসিনের ২টি ডোজ নিয়েছে। ফলাফলে দেখা গেছে, ভ্যাকসিনটি করোনা প্রতিরোধে ৯৪.৫ ভাগ কার্যকর।

জরুরি ক্ষেত্রে এই ভ্যাকসিন ব্যবহারের জন্য মর্ডানা যুক্তরাষ্ট্রের খাদ্য ও মাদক প্রশাসন থেকে আগামী কয়েক সপ্তাহের মধ্যে অনুমোদন চাইবে বলে জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আগামী বছর যুক্তরাষ্ট্র এই দুই প্রতিষ্ঠান থেকে অন্তত এক শ কোটি ডোজের চেয়ে বেশি টিকা পেতে পারে। মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হগ টেলিফোন সাক্ষাৎকারে বলেন, ‘আমরা এমন একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি, যেটি কোভিড-১৯ থামিয়ে দিতে পারে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ