মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন

দক্ষিণ সুনামগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে ৭ ঘর পুড়ে ছাই

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮
  • ৩৮৫ বার

এন এ নাহিদ: দক্ষিণ সুনামগঞ্জের পশ্চিম পাগলা ইউনিয়নে ভয়াবহ অগ্নিকান্ডে আগুনে পুড়ে ছাই হয়েছে ৮টি পরিবারের ৭টি বসত ঘর। ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৬০ লক্ষ টাকা। পুরোপুরি নষ্ট হয়ে গেছে প্রয়োজনীয় দলিলপত্র ও মূল্যবান কাগজাদি। মঙ্গলবার দিবাগত রাত ২.৩০ ঘটিকার দিকে ইউনিয়নের শত্রুমর্দন (বাঘেরকোনা) গ্রামে ভয়াবহ এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে কোনো মানুষ হতাহত না হলেও আগুনে পুড়ে মারা গেছে ২টি গরু। ছাই হয়েছে কয়েকশ মন ধান ও নগদ টাকা।

প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা যায়, শত্রুমর্দন (বাঘেরকোনা) গ্রামের মৃত ছবর আলীর ছেলে হরমুজ আলী ও জমির আলী পাগলা বাজারসহ উপজেলার বিভিন্ন বাজারের প্রতিষ্ঠিত ব্যবসায়ী। বাকী ৬টি পরিবার কোনো রকমের ব্যবসা করে চলছেন। প্রতিদিনের ন্যায় মঙ্গলবার ব্যবসা শেষে রাতে ঘুমিয়ে পড়েন তারা। রাত ২টা ৩০ মিনিটের সময় আগুন দেখে চিৎকার চেঁচামেচি করেন প্রতিবেশিরা।

প্রতিবেশিদের চিৎকার শুনে তাদের ঘুম ভাঙ্গলে দেখেন যে, তাদের সমস্ত বাড়ির চারপাশে আগুনের লেলিহান শিখা দাউদাউ করছে। শিশু সন্তানসহ কোনো রকম জীবন নিয়ে নিরাপদ স্থানে যেতে সক্ষম হন তারা। জীবন বাঁচলেও বাঁচেনি ৮ পরিবারের ৭টি ঘর, আসবাবপত্র, নগদ টাকা, মোকামবাড়ি জামে মসজিদের দান বাক্সের গচ্ছিত টাকা, শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক সদনপত্র ও স্বর্ণালঙ্কার। ক্ষতিগ্রস্থরা দাবী করছেন টাকার অঙ্কে সে ক্ষতির পরিমান প্রায় ৬০ লক্ষ টাকা হবে।

ধারণা করা হয় যে, বসত ঘরের পাশে খড়ের ঘরে কেউ আগুন লাগিয়ে দিলে এ আগুন দ্রুত সমস্ত বাড়িতে ছড়িয়ে পড়ে। পরে দক্ষিণ সুনামগঞ্জ ফায়ার সার্ভিসে খবর দিলে ফায়ার সার্ভিস এসে ২ ঘন্টা ৩০ মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনে। ততক্ষণে সমস্ত বাড়ি আগুনে ভস্মীভূত হয়ে যায়। ক্ষতিগ্রস্থ হয় ৮টি পরিবার। ক্ষতিগ্রস্থরা হলেন- শত্রুমর্দন (বাঘেরকোনা) গ্রামের মৃত ছবর আলীর ছেলে হরমুজ আলী, যার আনুমানিক ক্ষতির পরিমান (নগদ টাকাসহ) ২০ লক্ষাধিক টাকা, জমির আলীর নগদ টাকাসহ ক্ষতির পরিমান প্রায় ৩০ লক্ষ টাকা, নূর আলীর ক্ষতির পরিমান প্রায় ৫ লক্ষ টাকা, মৃত রমিজ আলীর ছেলে শফিকুল ইসলাম (ক্ষতির পরিমান প্রায় ১ লক্ষ টাকা), শাফিক আলী (ক্ষতির পরিমান প্রায় ১ লক্ষ টাকা), মৃত আনোয়ার আলীর ছেলে আলম মিয়া (ক্ষতির পরিামান প্রায় ৫ লক্ষ টাকা), জহুর মিয়া (ক্ষতির পরিমান প্রায় ১ লক্ষ টাকা) ও মৃত মঙ্গু মিয়ার ছেলে আশাদ মিয়া (ক্ষতির পরিমান প্রায় ১ লক্ষ টাকা)।

ক্ষতিগ্রস্থ জমির আলী বলেন, ‘আমাদের আর অবশিষ্ট কিছুই রইলো না। আমাদের ব্যবসার যাবতীয় পূঁজি, বাড়ি ও জমির দলিল, আমার ছেলেমেয়ে ও ভাতিজা ভাতিজির শিক্ষার প্রাতিষ্ঠানিক কাগজপত্র সব পুড়ে ছাই হয়েছে। ধান, গরুও শেষ। নিজেকে একেবারে অসহায় লাগছে।

দক্ষিণ সুনামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, ‘রাতে খবর পাওয়ার পরই আমরা ফোর্স পাঠিয়েছি। ফায়ার সার্ভিসকে পাঠিয়েছি। গতকালই এ ব্যপারে থানায় একটি সাধারণ ডায়রি হয়েছে। বিষয়টি আমরা গুরুত্বের সাথেই দেখবো। তদন্ত চলছে।’

অপরদিকে, বুধবার বেলা ২টায় অগ্নিকান্ড পরিদর্শন করেন দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, সাধারণ সম্পাদক নূরুল হক, দপ্তর সম্পাদক ইয়াকুব শাহরিয়ার ও সদস্য আলাল হোসেন। উপস্থিত ছিলেন সাংবাদিক এন এ নাহিদ ও শাহ নেওয়াজ।

বিকাল ৩টায় প্রতিমন্ত্রী এম এ মান্নানের পক্ষ থেকে ভয়াবহ এ অগ্নিকান্ড পরিদর্শন করেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামীলীগ। পরিদর্শনের সময় তাৎক্ষণিকভাবে শুকনা খাবার কিনে খাওয়ার জন্য ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহযোগিতা প্রদান করেন তারা। এসময় উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি হাজি তহুর আলী, সাধারণ সম্পাদক আতাউর রহমান, পশ্চিম পাগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল হক, ৪ নং ওয়ার্ডের সদস্য আবদুল হান্নান, উপজেলা আওয়ামীলীগের সহ-দপ্তর সম্পাদক ও প্রতিমন্ত্রী এম এ মান্নানের রাজনৈতিক সচিব হাসনাত হোসেন, আওয়ামীলীগ নেতা জিএম সাজ্জাদ, উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি প্রভাষক নূর হোসেন, উপজেলা শ্রমিক লীগের সভাপতি জাহাঙ্গীর আলম, যুবলীঘ নেতা মতিউর রহমান ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তালুকদার।

পরে ঘটনাস্থল পরিদর্শন করেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সফি উল্লাহ্। এসময় উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. শাহাদৎ হোসেন ভূঁইয়া, কার্য-সহকারি হরিপদ রায় ও মিঠুন চক্রবর্তী। এ ছাড়াও ঘটনা ঘটার পরে সকালে খবর পেয়ে তাৎক্ষণিক ভাবে ব্যক্তিগত তহবিল থেকে ৩০ টি কম্বল ও ৬টি শাড়ি ক্ষতিগ্রস্থ পরিবারকে দেন পশ্চিম পাগলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রেজাউল আলম নিক্কু।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ