রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন

জাতীয় নির্বাচনে সিলেট বিভাগে ৯ তদন্ত কমিটি

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ২৮ নভেম্বর, ২০১৮
  • ২৫৮ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন-পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সারা দেশে ১২২টি ‘নির্বাচনি তদন্ত কমিটি’ গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক গঠিত এসব কমিটির ৯টি রয়েছে সিলেট বিভাগে।
সিলেট বিভাগের চার জেলায় সংসদীয় আসন রয়েছে ১৯টি। এসব আসনে নির্বাচন-পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করবে ৯টি তদন্ত কমিটি। এসব কমিটির বিচার বিভাগীয় কর্মকর্তা হিসেবে দায়িত্বে রয়েছেন ১৮ জন বিচারক।
এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে ইসি। গেল রবিবার (২৫ নভেম্বর) ইসির উপ-সচিব (আইন) শরীফ হোসেন হায়দার জারিকৃত প্রজ্ঞাপন সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।
প্রজ্ঞাপন অনুসারে, সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসন ইসির নির্বাচনি তদন্ত কমিটি নং-৯২ থেকে নির্বাচনি তদন্ত কমিটি নং-১০০ এর মধ্যে পড়েছে।
সুনামগঞ্জ-১ (ধর্মপাশা, তাহিরপুর ও জামালগঞ্জ উপজেলা) আসন এবং সুনামগঞ্জ-২ (দিরাই ও শাল্লা উপজেলা) নির্বাচনি তদন্ত কমিটি নং-৯২ এর অন্তর্ভূক্ত। এ কমিটির বিচার বিভাগীয় কর্মকর্তার দায়িত্বে আছেন সুনামগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ মুহাম্মদ সাইফুল ইসলাম এবং সুনামগঞ্জের সহকারী জজ মাহমুদুল হক।
ইসির নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৩ এর অন্তর্ভূক্ত হচ্ছে সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা), সুনামগঞ্জ-৪ (সদর ও বিশ্বম্ভরপুর) ও সুনামগঞ্জ-৫ (ছাতক ও দোয়ারাবাজার) আসন। এ কমিটির বিচার বিভাগীয় কর্মকর্তার দায়িত্বে আছেন লক্ষীপুরের যুগ্ম জেলা ও দায়রা জজ আক্তার হোসেন এবং সুনামগঞ্জের সহকারী জজ নাজমুল হোছাইন।
সিলেট-১ (সিটি করপোরেশন ও সদর উপজেলা) আসন ও সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলা) আসনকে রাখা হয়েছে নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৪ এর আওতাধীন। সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ বেগম শায়লা শারমিন এবং সিনিয়র সহকারী জজ বেগম মিথিলা ইসলাম এ কমিটির বিচার বিভাগীয় কর্মকর্তার দায়িত্বে রয়েছেন।
সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা) আসন ও সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসন ইসির নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৫ এর অন্তর্ভূক্ত। এ কমিটির বিচার বিভাগীয় কর্মকর্তারা হলেন সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ বেগম ফারহানা ইয়াসমিন এবং সহকারী জজ সাইদুল ইসলাম।
নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৬ এর অন্তর্ভূক্ত রয়েছে সিলেট-৪ (কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলা) আসন এবং সিলেট-৫ (কানাইঘাট ও জকিগঞ্জ) আসন। সিলেটের যুগ্ম মহানগর দায়রা জজ বেগম লায়লাতুল ফেরদৌস এবং সহকারী জজ সুমন ভুঁইয়া এ কমিটির দায়িত্বে আছেন।
মৌলভীবাজার-১ (বড়লেখা ও জুড়ী উপজেলা) আসন এবং মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসন নিয়ে গঠন করা হয়েছে নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৭। এই কমিটির দায়িত্বপ্রাপ্তরা হলেন মৌলভীবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ ফারুক উদ্দিন এবং সহকারী জজ বেগম রহিমা আলাউদ্দীন মুন্নি।
ইসির গঠিত নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৮ এর অন্তর্ভূক্ত আসন হচ্ছে মৌলভীবাজার-৩ (সদর ও রাজনগর উপজেলা) এবং মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল ও কমলগঞ্জ) আসন। এই কমিটিতে বিচার বিভাগীয় কর্মকর্তারা হলেন মৌলভীবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ সিরাজউদ্দিন ইকবাল এবং সহকারী জজ মেজবাহ উদ্দিন ভুঁইয়া।
হবিগঞ্জ-১ (নবীগঞ্জ ও বাহুবল উপজেলা) আসন এবং হবিগঞ্জ-২ (আজমিরিগঞ্জ ও বানিয়াচং) আসন নিয়ে নির্বাচনি তদন্ত কমিটি নং-৯৯ গঠন করেছে ইসি। এই কমিটিতে দায়িত্ব দেয়া হয়েছে হবিগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী মিজানুর রহমান এবং সহকারী জজ ইখলাস উদ্দীনকে।
ইসির নির্বাচনি তদন্ত কমিটি নং-১০০ এর আওতাধীন হবিগঞ্জ-৩ (সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জ উপজেলা) আসন এবং হবিগঞ্জ-৪ (চুনারুঘাট ও মাধবপুর) আসন। হবিগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ শহিদুল আমিন এবং সহকারী জজ শাহরিয়ার ইকবালকে এ কমিটির বিচার বিভাগীয় দায়িত্ব প্রদান করেছে ইসি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ