রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন

গৌরারং জমিদার বাড়ি- মাদক সেবী ও দখলদারদের চক্ষুসূলে পর্যটক

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮
  • ১১৯৮ বার

মোঃ ফয়ছল আহমদ

প্রায় দুই শতাব্দী সময় কালের ঐতিহ্য বুকে ধারণ করে আজও প্রায় জীর্ণ শীর্ণ অবস্তায় কোন রকমে দাড়িয়ে আছে সুনাগঞ্জের এক সময়ের প্রতাপশালী গৌরারংয়ের হিন্দু জমিদারদের বাড়িটি। গৌরারংয়ের জমিদাররা ছিলেন, মহামত্তিম শ্রীযুক্ত বাবু রাজেন্দ্র কুমার রায় চৌধুরী , পিঃ রাধা গোবিন্দ রায় চৌধুরী,  শ্রীযুক্ত বাবু নাগেন্দ্র কুমার রায় চৌধুরী ও শ্রীযুক্ত বাবু ধীরেন্দ্র কুমার রায় চৌধুরী, পিঃ রাম গোবিন্দ রায় চৌধুরী, শ্রীযুক্ত বাবু ধীরেন্দ্র কুমার রায় চৌধুরী, পিঃ মুরেন্দ্র কুমার রায় চৌধুরী।

লোক মুখে প্রচলিত আছে যে গৌরারংয়ের জমিদাররা ছিলেন খুবই অত্যাচারী। তারা বিভিন্ন ভাবে প্রজাদের উপর জুলুম, অমানসিক নির্যাতন করতেন। গৌরারংয়ের হিন্দু জমিদাররা মধ্যযুগীয় বর্বরদের কায়দায় নির্যাতনের স্টীম রোলার চালাতেন অসহায় গরীব কৃষকদের উপর। খাজনার দায়ে সন্ত্রস্ত কৃষকদের পরিবারের নারী সদস্যরাও রেহাই পেত না । প্রচলিত আছে যে গৌরারংয়ের জমিদার বাড়ির সামন দিয়ে কেউ জুতা পায়ে যেতে পারত না। কেউ যদি এই আইন ভঙ্গ করেছেতো তার আর রক্ষে নাই। তাকে ধরে এনে গাছের সাথে বেধে অমানসিক নির্যাতন করা হত এবং নাকে খত দিয়ে ছেড়ে দেওয়া হত।

সুরমা নদী দিয়ে নৌকা চলাচলের উপর জমিদাররা টেক্স বসাতেন এবং অনেক সময় দূর দূরান্তের ব্যবসায়ীরা টেক্স দিতে অসীকৃতি জানালে ধরে এনে অমানবীক নির্যাতন করা হত এমন গাল গল্পও লোকের মুখে মুখে। সুনামগঞ্জের সুনামধন্য প্রজাহিতৈসী জমিদার কবি দেওয়ান হাসন রাজার সমসাময়ীক জমিদার ছিলেন গৌরারংয়ের জমিদাররা। হাসন রাজা একজন কবি এবং প্রজাহিতৈসী মানুষ হওয়ায় আজও হাসন রাজার সান্নিধ্যে দুই দন্ড সময় স্মরণীয় করে রাখতে সারা বছর হাজার হাজার দর্শনার্থী ভীর জমায় হাসন রাজার বাড়িতে। তেঘরীয়ায় মরমী কবি হাসন রাজার বাড়িতে দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে সুন্দর পরিপাঠি যাদুঘর ও কাব্যিক পরিবেশ। সুনামজঞ্জের ঐতিহ্য এবং হাসন রাজাকে জানার জন্য যথেষ্ট আয়োজন করা হয়েছে ঐখানে। এতে যেমন সুনামগঞ্জের সুনাম বৃদ্ধি পাচ্ছে তেমনি আর্থিক ভাবেও লাভবান হচ্ছে সুনামগঞ্জবাসী। হাসন রাজার গানের সত্যতা পাওয়া যায় তার বাড়িতে গেলে।

যেমনঃ ‘‘ লোকে বলে বলে রে ঘর বাড়ি বালা না আমার ’’ সত্যি হাসন রাজার বাড়িতে কোন সুরম্য অট্টালিকার অস্তিত্ব ইেন। এই কথাগুলি এইজন্যই বল্লাম যে গৌরারংয়ের জমিদার বাড়িতে একটি প্রাচীণ অট্টালিকা আছে যেটি দেখা মাত্র একজন দর্শনার্থী মুগ্ধ হতে বাধ্য। অনেকটা সুনারগাঁয়ের প্রাচীণ ঐকিহ্যবাহী অট্টালিকার মত চুন সুরকির গাঁথায় পুড়ামাটির ইট এবং লোহার ভিমের উপর ছাদ সহ চওড়া দেয়াল বেষ্টিত কক্ষ এবং আভিজাত্যের ছাপ রাখা বারান্দায় কারুকার্য খচিত পিলার। প্রথম দেখাতেই যে কারোর কাছে পরিস্কার হয়ে ভেসে উঠবে দুই শত বছর পূর্বের সুনামগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য। এইসব আভিজাত্যের গৌরবময় সুনালী অতিতের বাহক গৌরারংয়ের জমিদার বাড়ির সৌন্দর্যের কথা সুনামগঞ্জ সহ গোটা দেশের পর্যটন অঙ্গন এবং ভ্রমণ পিপাষু মানুষের মুখে মুখে।

প্রতি দিন শত শত পর্যটকের আনাগুণা হয় এই জমিদার বড়িতে। সুনামগঞ্জ জেলা শহরের খুব কাছাকাছি হওয়ায় এবং যাতায়াত ব্যবস্থা ভাল থাকায় সুনামগঞ্জের স্থানীয় সহ বিভিন্ন স্থানের পর্যটক একবার টু-মারেন শতবর্ষী এই বাড়িটিতে। পাশা পাশি সুনামগঞ্জের প্রাকৃতিক সুন্দর্যের রাজধানী টাঙ্গুয়ার হাওরে যাওয়ার মধ্য রাস্তার কাছাকাছি হওয়ায়ও পর্যটকদের আকর্ষণ গৌরারংয়ের প্রাচীণ জমিদার বাড়িটি। যার সত্যতা পেলাম ঈদের চতুর্থ দিন সবান্ধব বেড়াতে গিয়ে। দুপুর গড়িয়ে তখন প্রায় পড়ন্ত বিকেল। আমরা ঢুকলাম জমিদার বাড়িতে। ঢুকেই চোখ ছানাবরা ! যতটুকু ধারণা করেছিলাম তার চাইতে অনেক আকর্ষণীয় ছিল স্থানটি। দেখলাম কয়েকটি দলে বিভক্ত প্রায় ৮০ থেকে ১০০ জনের মত পর্যটকদের কোলাহলে বেশ জমে উটেছে স্থানটি। বেশ আনন্দের সাথে বিভিন্ন এঙ্গেলে প্রাচীণ ঐতিহ্যের সাথে একাত্ম হয়ে মিশে ইতিহাসে সামিল হচ্ছেন তারা। আমরাও বেশ উৎফুল্লের সাথে মোবাইল ক্যামেরায় নিজেদের ইতিহাস এবং ঐতিহ্যের ফ্রেমে বন্ধী করার চেষ্টা করছি।

হঠাৎ লক্ষ্য করলাম এক কোনের একটি রুমে কয়েকজন লোক গোল হয়ে বসে মদ এবং গাজা খওয়ায় ব্যস্ত। পর্যটকদের আনাগুণা তারা কেয়ারই করছে না বরং তারা বিরক্তি প্রকাশ করছে যা তাদের রুক্ষ চাহনীতেই স্পষ্ট প্রতিয়মান হয়েছিল। আমরা যখন একটু দূরে ছবি তুলায় ব্যস্ত তখন হঠাৎ কর্কষ কণ্ঠে অশ্লীল ভাষায় গালাগাল শুনে কাছে যেতেই দেখলাম মাদকাসক্তরা এক পর্যটক দম্পতিদেরকে ইচ্ছামত গালমন্দ করছে। পর্যটকরা যেই এগিয়ে যাচ্ছে তার দিকেই তারা উদ্ধত তয়ে তেরে আসছে। এমন অবস্থা যেন মারবে। এক পর্যায়ে চিৎকার চেচামেচি শুনে বাড়ির ভেতর থেকে মধ্যবয়সী একজন লোক আসলে পর্যটক ভাইটি তার কাছে নালিশ দিলে সে উল্টু রিয়েক্ট করল। সে বল্ল তুমরা কেন আসছ এখানে ? এখানে ঢুকেছ কেন ? এখানে ছবি তুলছ কার পার্মিশনে ? এখান থেকে এক্ষুনি বেড়িয়ে যাও।

পর্যটক ভাইটি অসহায়ের মত বল্ল ভাই এটি একটি ঐতিহ্যবাহী স্থান প্রাচীণ প্রত্ত্বতাত্বিক স্থান তাই দেখতে আসছি , তাছাড়া এটি প্রাচীণ জমিদারদের বাড়ি। লোকটি অভদ্র এবং কর্কষ ভাষায় উত্তর দিল কিসের জমিদারদের বাড়ি এটি আমি কিনে ফেলেছি … এখানে আর কেউ আসতে পারবে না। এটি আমি ভেঙ্গে ফেলব। ভেতরে ঢুকেই আমরা একটি সাইনবোর্ডে লিখা দেখেছিলাম যে- এই সম্পত্তি খড়িদ সূত্রে মালিক অমুক অমুক কয়েকজন হিন্দু মানুষের নাম। আমরা বেশ অবাক হয়েছিলাম যে প্রায় দুই শত বছরের প্রাচীণ জমিদারদের একটি ঐতিহ্যবাহী বাড়ি কিভাবে ব্যক্তি মালিকদের কাছে বিক্রি হয়…!!! আমরা বেশ মর্মাহত হয়েছিলাম কারণ এমন একটি প্রাচীণ ঐতিহ্যবাহী আভিজাত্যপূর্ণ স্থাপনা যা কি না বৃহত্তর সুনামগঞ্জের মাটিতে দ্বিতীয়টি নেই সেটা সুনামগঞ্জের সরকারী অভিভাবকদের গাফিলতি বা অন্য কোন অদৃশ্য কারণে বিক্রি হয়ে আজ হারিয়ে যেতে বসেছে…!

যে স্থানটা সরকারের প্রত্ততত্ব বিভাগ ও জেলা প্রশাসনের পদক্ষেপে সংরক্ষিত হওয়ার কথা ছিল। আমি বল্লাম ভাই এটি একটি প্রাচীণ ঐতিহ্যবাহী স্থান। এটি এখন আপনার ব্যক্তিগত সম্পত্তি থাকতে পারে না। এটি এখন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অমূল্য একটি সম্পদ। এটি আমাদের সুনামগঞ্জের একটি দর্শণীয় স্থান। এই দর্শণীয় স্থানটা সংরক্ষণ করতে পারলে সুনামগঞ্জ আরও সমৃদ্ধশালী হবে পর্যটন শিল্পে। লোকটি আমার দিকে তেরে এসে বল্ল কিসের ঐতিহ্যবাহী স্থান। লেকচার মাইরেন না। আমি আমার জায়গায় কি করব না করব তাতে সরকারের কি ? আমি এটি ভেঙ্গে ফেলব সরকার কি করতে পাররে? এসময় আশে পাশের আরও কয়েকজন স্থানীয় গুন্ডা টাইপের ছেলে আসল এবং বেশ উচ্চ বাচ্চ করল পর্যটকদের। বুঝতে পারলাম এই এলাকায় পর্যটক বেশী বেশী আসলে যদি সরকার স্থানটি সংরক্ষণের জন্য ব্যবস্থা করে অথবা পর্যটন এলাকা বলে ঘোষণা করে দেয় এই ভয়ে এলাকায় গুন্ডা পান্ডা তৈরী রাখা হয়েছে এবং পর্যটকদের সাথে খারাপ ব্যবহার করানো হয় যাতে পর্যটকরা আর না আসে। এভাবে চলতে থাকলে সত্যিই পর্যটকরা আর আসবে না। আর হয়ত দখলদাররা প্রাচীণ অত্যাচার নির্যাতন এবং প্রাচীণ সমৃদ্ধের সাক্ষী জমিদার বাড়িটি ভেঙ্গে তাদের অসৎ অভিলাস চরিতার্থ করবে।

সুনামগঞ্জের পর্যটন সম্ভাবনার একটি বড় অঙ্গন কালের অতল গহব্বরে তলিয়ে যাবে আমাদের চোখের সামনে। সুনামগঞ্জের দায়ীত্ব প্রাপ্ত মাননীয় জেলা প্রশাসক মহোদয়ের পদক্ষেপ এবং সচেতন সুনামগঞ্জবাসীর তৎপরতায় হয়ত এমন অমূল্য একটি স্থাপনা ভাবি ধ্বংসের হাত থেকে রেহাই পেতে পারে এবং সুনামগঞ্জ একটি পর্যটক বান্ধব পর্যটন এলাকায় পরিনত হতে পারে। আসুন আমরা বৃহত্তর সুনামগঞ্জবাসী আমাদের ঐতিহ্য রক্ষার্থে পদক্ষেপ নেই। ‘‘ সেইভ দা নেচার ’’ নামক সংগঠন সহ সুনামগঞ্জের সকল প্রগতিশীল সংগঠন এক্ষেত্রে জোরালো ভুমিকা নিতে পারে।

লেখক, প্রভাষক- ডুংরিয়া হাই স্কুল এন্ড কলেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ