শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন

কোরবানির পশু এবার সরবরাহ বেশি ও দাম কম হবে

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ২৬০ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   এ বছর রাজধানীসহ সারা দেশে কোরবানি পশুর সরবরাহ বেশি হতে পারে। একই সঙ্গে গত কয়েক বছরের তুলনায় পশুর দাম প্রায় ১৫ থেকে ২০ শতাংশ বা এরও কম হতে পারে। এদিকে, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে জনসমাগম এড়াতে অনলাইনে পশু বিক্রিতেও নানা আয়োজন লক্ষ করা গেছে। পশু বিক্রি থেকে শুরু করে বাড়িতে পৌঁছে দেয়া এবং মাংস প্রক্রিয়াকরণ ও বিতরণের ব্যবস্থাও নেয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে অনলাইন মাধ্যমে পশু কেনা-বেচায় ভালো সাড়া পাওয়া যাবে। সংশ্লিষ্ট সূত্রে এ সব তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্টরা জানান, করোনা পরিস্থিতিতে সব পর্যায়ের মানুষের আয় কমে গেছে। তাই এবার অনেকে পশু কোরবানি নাও দিতে পারেন। কোরবানির সংখ্যা আগের যেকোনো সময়ের চেয়ে এবার কম হবে। আর কোরবানি কম হলে চামড়া সংগ্রহও কম হবে। লক্ষ্যমাত্রার চেয়ে চামড়া সংগ্রহ কম হলে ট্যানারিগুলোর সারা বছরের কাঁচামালের মজুদ কমে যাবে বলে মনে করছেন এ খাতসংশ্লিষ্টরা।

জানতে চাইলে কৃষি অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম বলেন, গত বছরের কোরবানিযোগ্য অনেক পশু রয়ে গেছে। সেগুলো এ বছরও হাটে তোলা হবে। এছাড়া করোনা পরিস্থিতিতে তিন মাসে মাংস বিক্রি কম হয়েছে। এ কারণেও দেশে পশুর উদ্বৃত্ত হয়েছে। আবার প্রতি বছর দেশে পশুর সংখ্যা ১০ শতাংশ করে বৃদ্ধি পায়। এসব কারণে হাটে কোরবানি পশুর সরবরাহ বেশি হবে। তবে করোনাকালে আয় কমে যাওয়ায় অনেকে কোরবানি নাও দিতে পারেন। এতে ২০ থেকে ২৫ শতাংশ পশু বিক্রি কম হতে পারে। ফলে চাহিদার তুলনায় সরবরাহ বেশি থাকায় দাম ১৫ থেকে ২০ শতাংশ বা এরও চেয়েও কম হতে পারে। এতে খামারি ও প্রান্তিক কৃষকের খুবই খারাপ অবস্থা হবে।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ বলেন, করোনা পরিস্থিতিই হল সব সমস্যার কারণ। এবার কোরবানি কম হতে পারে। এর ফলে চামড়া সংগ্রহের হারও কম হবে। আর লক্ষ্যমাত্রার চেয়ে চামড়া সংগ্রহ না হলে ট্যানারিগুলোর সারা বছরের কাঁচামালের মজুদ কমে যাবে।

সাভারের হাসিব এগ্রোর মালিক মো. হাসিব যুগান্তরকে বলেন, এ বছর হাটে পশুর সরবরাহ বেশি হবে এবং দাম কম হবে। করোনা পরিস্থিতির কারণে অনেকের হাতে টাকা নেই। তিনি বলেন, আগে যারা লাখ টাকার উপরে পশু (গরু) কিনত, তারা এবার ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা দামের পশু খুঁজবে। যারা ৭০ হাজার থেকে ৮০ হাজার টাকায় গরু কিনত তারা এবার ৫০ হাজারে খুঁজবে। এ কারণে খামারি ও কৃষকদের ক্ষতির মুখে পড়তে হবে।

বৃহস্পতিবার প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানায়, এ বছর কোরবানির জন্য এক কোটি ১০ লাখ গবাদিপশুর দরকার হবে। সারা দেশে তালিকাভুক্ত খামারগুলোতে এক কোটি ১৯ লাখ পশু (গরু, ছাগল, মহিষ, ভেড়া) প্রস্তুত করা হয়েছে। এবার চাহিদার তুলনায় ৯ লাখ পশু বেশি আছে। এছাড়া তালিকার বাইরেও অনেক খামারে কোরবানিযোগ্য পশু রয়েছে।

জানতে চাইলে রাজধানীর গাবতলী পশুহাটের ব্যবসায়ী বরকত আলী বলেন, এবার দেশে কোরবানি পশুর মজুদ চাহিদার তুলনায় বেশি আছে। এ কারণে পশুর দাম কমতে পারে। এক্ষেত্রে যে গরু আগে ৮০-৯০ হাজার টাকায় বিক্রি হতো তা এবার ৬০-৭০ হাজার টাকা বিক্রি হতে পারে। লাখের উপরের গরু ৮০ হাজার টাকায় বিক্রি হতে পারে। তিনি বলেন, প্রতি বছর কোরবানির দুই মাস আগ থেকে দেশের বিভিন্ন অঞ্চলের খামারিদের সঙ্গে আমরা যোগাযোগ শুরু করতাম। অনেকের সঙ্গে বায়না করেও রাখতাম। কিন্তু এ বছর তারাই (খামারিরা) আমাদের কাছে ফোন করে গরু বিক্রি করতে চাইছেন। বায়না ছাড়াই তারা গরু দিতে চাইছেন। বিক্রি করেও টাকা দিতে বলছেন অনেকে।

করোনা পরিস্থিতির মধ্যে জনসমাগম এড়াতে অনলাইনে পশু বিক্রিতে নানা আয়োজন লক্ষ করা গেছে। বিভিন্ন অনলাইন সাইটে ইতোমধ্যে কোরবানি পশু বিক্রির বিজ্ঞাপন দেয়া হয়েছে। এছাড়া পশু বিক্রি থেকে শুরু করে বাড়ি পর্যন্ত পৌঁছে দেয়া এবং মাংস প্রক্রিয়াকরণ ও বিতরণের ব্যবস্থাও করছে অনেক অনলাইন সাইট।

এ বিষয়ে জানতে চাইলে প্রিয়শপ ডটকমের প্রতিষ্ঠাতা আশিকুল আলম খান জানান, অনলাইনে বড় পরিসরে কোরবানি পশু বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি পশুর বিভিন্ন দিক থেকে ছবি তুলে পোস্ট করা হয়েছে। যাতে পশুটি বাস্তবে না দেখেও ক্রেতা আন্দাজ করতে পারেন সেটি কেমন হবে। এছাড়া ওজন থেকে শুরু করে দাম ও পশুটির বিস্তারিত উল্লেখ করা হয়েছে। ক্রেতার নির্দেশনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে পশু বাড়িতে পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া ক্রেতা চাইলে মাংস প্রক্রিয়াকরণ করে বাড়িতে পৌঁছে দেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ