শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

উৎসাহে যেনো ভাটা না পড়ে

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ২৫৫ বার

ভাষা রেহনুমা: সম্প্রতি মায়াবতী…মিঠামইন-অষ্টগ্রাম কে কে যান নি হাত তুলুন। আমি তুললাম, এখনো যাই নি। আসলে করোনার কারণেই যাওয়া হয় নি। শুনেছি ভীষণ সুন্দর হয়েছে হাইওয়ে, হাওড়ের মাঝখানে। এই করোনার মাঝেও প্রায় সবাই দেখতে যাওয়া থেকে বিরত থাকছেন না এতোটাই সুন্দর! ধন্যবাদ আমাদের প্রিয় রাষ্ট্রপতিকে উনার নিজের এলাকায় এতো সুন্দর একটা নিদর্শন রাখার জন্য।
অনেকেই বলেন, গোপালগঞ্জের রাস্তায় গেলে মনে হয় এ যেনো বিলেতের রাস্তা! আর হবেই বা না কেনো, এই মাটিতে যে জন্ম হয়েছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। আর এই মাটিতেই তিনি শুয়ে আছেন।
আপনারা কেউ সৌদি আরবের তায়েফে গিয়েছেন? আমার সৌভাগ্য হয়েছিল যাওয়ার। পুরো সৌদি আরব যেখানে রোদের তপ্ততায় ঝলসে যায় কিন্তু তায়েফ শহরে সেখানে প্রশান্ত! কারণ আমাদের শ্রেষ্ঠ নবী (সাঃ) দোয়া করেছিলেন নিজে যাতে তায়েফবাসী আরামে থাকে। উনার জীবনের অনেকটুকু সময় এখানে কেটেছিলো ! জেরুজালেম দিক থেকে কেবলার মুখ ঘুরে পবিত্র কাবা শরীফ মক্কা শরীফের দিকে ঘুরে গিয়েছিল মহান আল্লাহ পাকের নির্দেশে। আমাদের প্রিয় নবী মক্কা শরীফ থেকে মদিনা শরীফে যাওয়ার সময়ে অশ্রুসজল চোখে বার বার ফিরে ফিরে তাকাচ্ছিলেন আর বলছিলেন, ‘স্বদেশ! তুমি কতই না সুন্দর! আমি তোমাকে ভালোবাসি। আমার আপন গোত্রের লোকেরা যদি ষড়যন্ত্র না করত, আমি কখনও তোমাকে ছেড়ে যেতাম না।’ আবার তিনি মদিনাবাসীর জন্য দোয়া করেছিলেন যাতে তারা ব্যবসা বাণিজ্য করতে সমর্থ হয়। আর এজন্য হজ্বে সবাই কেনাকাটা করলে মদিনা শরীফ থেকেই করে থাকে। কারণ রাসুল সাঃ এর শেষ জীবনটা মদিনা শরীফে কেটেছে। হযরত মোহাম্মদ মোস্তফা (সা.) জন্মগ্রহণ করেছিলেন বলেই মক্কা শরীফের মাটি এতোটা পবিত্র। পবিত্র হজ্ব সেখানেই পালিত হয়।
ইউ.কে ভার্সাস বাংলাদেশ এর খেলা হলে আমি দেখেছি যারা উন্নত জীবনের আশ্বাসে নিজের মাতৃভূমি ছেড়ে বিলেতের সব সুযোগ সুবিধা পেয়ে জীবন অতিবাহিত করছেন তারা চোখ বুজে বাংলাদেশকে বেছে নেন। হয়তো বাংলাদেশ না হয়ে অন্য কোন দেশের সাথে হলে তাদের পছন্দ ইউ.কে থাকে। আর যদি খেলা হয় ঢাকা ভার্সাস সিলেট, তাহলে সিলেট ছাড়া আর কি চয়েজ থাকতে পারে? আর যদি হয় সিলেট ভার্সাস সুনামগঞ্জ। তবে সুনামগঞ্জ ছাড়া আবার কি?
আমি যেহেতু মানুষ তাই আমাদের সহজাত প্রবৃত্তি হবে আমার নিজের জন্মমাটিকে ভালোবাসা। আমার আশেপাশের মানুষকে ভালোবাসা। আমার রোদ, আমার বৃষ্টিকে ভালোবাসা। আমাদের ধর্মে আছে, তুমি যদি যাকাত প্রদানের অধিকারী হও, তবে তা শুরু করো তোমার ঘর থেকে। তোমার গরিব আত্মীয়দের হক বেশী বাহিরের মানুষের আগে।
আল্লাহর রহমতে আমার পৃথিবীর বিভিন্ন দেশে যাওয়ার সুযোগ হয়েছে। সব দেশে গেলেই আমি যা করি, তা হল সেই জায়গার ইউনিভার্সিটি, জাতীয় সংসদ আর কোর্ট ভিজিট করা মিস করি না সাধারণত। আজকে আপাতত বিশ্বের নাম্বার ওয়ান অক্সফোর্ড ইউনিভার্সিটি আর টপ ফাইভে থাকা কেমব্রিজ ইউনিভার্সিটি সম্পর্কে বলি। লন্ডন শহর থেকে অক্সফোর্ড ইউনিভার্সিটির দূরত্ব ৮৮ কিলোমিটার। আর কেমব্রিজ ইউনিভার্সিটি থেকে লন্ডন ৭৮ কিলোমিটার। দুইটা ইউনিভার্সিটি এরিয়াতেই পারসোনাল গাড়ি ব্যবহার করা যাবে না। কেমব্রিজ ইউনিভার্সিটিতে অনেক দূরে গাড়ি রেখে যেতে হয়। আর অক্সফোর্ড ইউনিভার্সিটি দেখতে হলে তাদের এসাইন করা বাসে যেতে হয়। পুরো জায়গা জুড়ে শুধু ইউনিভার্সিটি এরিয়া। এবার আসি দ্যা ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারে। এটি সিটি সেন্টার এর সাথে হওয়াতে এখানে সব সময়েই ট্রাফিক লেগে থাকে, যদিও পুরো শহর নিরিবিলি। হসপিটাল ইউনিভার্সিটির পাশে কিন্ত আশেপাশে পার্কিং নেই। পার্সোনাল কোনো গাড়ি চলে না। সব সময়ই ঝামেলা লেগে থাকে। যতবার গিয়েছি বারবার মনে হয়েছিল কেনো এই ইউনিভার্সিটি শহরের ভেতর হলো। আমাদের দেশে আক্ষরিক অর্থেই আমার চট্টগ্রাম ইউনিভার্সিটির ক্যাম্পাসকে অনুকরণ যোগ্য মনে হয়। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটিকেও সে তালিকাভুক্ত করা যায়। ইউনিভার্সিটি হবে শহর থেকে দূরে, আর যোগাযোগ ব্যবস্থা হবে ভালো। জেলা শহর থেকে রাজধানী/ অন্যান্য জেলাতে যাওয়ার রাস্তা থাকবে পর্যাপ্ত এবং অবাধ।
মিঠামইন হাইওয়ে টাঙ্গুয়ায় না হয়ে রাষ্ট্রপতির এলাকায় হয়েছে। এতে আফসোস করার কিচ্ছু নেই। আমি বিশ্বাস করি আমরা চেষ্টা করলে প্রত্যেকে অনেক দূর যেতে পারি। যে যার জায়গা থেকে নিজের এলাকার উন্নয়ন করলে আলটিমেটলি সামগ্রিক উন্নয়ন হবে। ড. মোহাম্মদ সাদিক ধারারগাঁওয়ে রাস্তা-স্কুল-পার্ক, বাতেন মোহাম্মদ করেন ধর্মপাশার জন্য মডেল স্কুল থেকে শুরু করে অনেক কিছু, আব্দুল্লাহ আল মামুন (র‌্যাব প্রধান) করেন শাল্লার উন্নয়ন, আবুল কালাম চৌধুরী যার সব চিন্তা শাল্লা নিয়ে সবার আগে, শাহরিয়ার বিপ্লব স্কুল করেছেন নিজের বাবার নামে জামালগঞ্জে নিজের গ্রামে। এছাড়াও উনার অনেক উন্নয়ন মূলক কাজ নিজ এলাকায় হচ্ছে। মোয়াজ্জেম হোসেন রতন যতো উন্নয়ন করেছেন, উনার নির্বাচনী এলাকার তা না দেখলে জানতাম না ! প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সে গুপ্ত অনেকগুলো স্কুল, কলেজ নার্সিং কলেজ করেছিলেন নিজের এলাকায়। আর শ্রদ্ধেয় মুহিবুর রহমান মানিক উনার নির্বাচনী এলাকার অনেকগুলো স্কুল-মাদ্রাসাকে এমপিও ভূক্তি এবং সরকারিকরণ করেছেন, পীর ফজলুর রহমান মিসবাহ্’এর চেষ্টায় বিশ^ম্ভরপুর এবং সুনামগঞ্জ কেন্দ্রিক উন্নয়ন ও চোখে পড়ার মতো। এর আগেও আমাদের জেলা থেকে মন্ত্রী ছিলেন। কেমন উন্নয়ন হয়েছে, আমরা তা সবাই জানি। হয়তো তারা এখনকার মতো সুযোগ পান নি সেটাও হতে পারে। প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর বদান্যতায় সবে মাত্র সুনামগঞ্জ বড় বড় প্রকল্পের মুখ দেখা শুরু করেছে। প্লিজ সেই গুরুত্বপূর্ণ সময়ে আমরা সবাই এক থাকি। সুনামগঞ্জ উন্নয়ন হোক, সেটা যেখানেই হোক। কিছুই না হওয়ার চেয়ে, মেডিকেল/ইউনিভার্সিটি/ রেললাইন সব হবে। আস্তে আস্তে সবগুলো উপজেলার উন্নয়ন হবে। উন্নয়নের ধারা শুধুমাত্র লাগতে দিন। উৎসাহে যেনো ভাটা না পড়ে। মনে রাখবেন উন্নয়ন একা আসে না, হাত পা নিয়েই আসে।
আর সবাই কায়মনো বাক্যে দোয়া করুন সুনামগঞ্জ শহর আর এর ১১ টা উপজেলাতেই যেনো অসংখ্য এম এ মান্নান জন্মগ্রহণ করে। তারা যেনো সেই গরীব ঘরে জন্ম নিয়েও সরকারের সচিব/ডিসি থেকে মন্ত্রী পর্যন্ত হতে পারে আর নিজের জন্ম মাটির উন্নয়ন করে।
আর যারা বলবেন, শুধুই কি শান্তিগঞ্জের উন্নয়ন হবে-তাদের বলবো সামগ্রিক সুনামগঞ্জের উন্নয়ন লিস্ট নিতে চাইলে আমার ফেইসবুক ইনবক্সে যোগাযোগ করুন। এখানে এতো লম্বা লিস্ট দিয়ে শেষ করা যাবে না। দয়া করে তর্কের খাতিরে তর্ক না করি। ধন্যবাদ সবাইকে।
লেখক: আইনজীবী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ