শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
উন্নত দেশের স্বপ্ন পূরণে পাশে থাকবে জাপান

উন্নত দেশের স্বপ্ন পূরণে পাশে থাকবে জাপান

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ  
জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি সই * রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে জাপানের পূর্ণসমর্থন
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ছবি-সংগৃহীত
বাংলাদেশের উন্নত দেশ হওয়ার স্বপ্ন পূরণে জাপানের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে।
বুধবার টোকিওতে জাপান ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে এ বিষয়টি উঠে এসেছে। বৈঠকের পর শিনজো আবে ও শেখ হাসিনার উপস্থিতিতে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি করেছে বাংলাদেশ সরকার।
টোকিওতে ২৫০ কোটি ডলার চুক্তিতে সই করেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি ও ইআরডি সচিব মনোয়ার আহমেদ।
চুক্তির পর যৌথ সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছি আমরা। এ লক্ষ্য পূরণে জাপান আমাদের পাশে থাকবে ও প্রয়োজনীয় সহযোগিতা করে যাবে বলে প্রধানমন্ত্রী আবে আমাকে নিশ্চিত করেছেন। জাপান এককভাবে বাংলাদেশের সবচেয়ে বড় দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী। ১৯৭২ সাল থেকে দেশটির কাছ থেকে বাংলাদেশ এক হাজার ১৩০ কোটি ডলারের সহায়তা পেয়েছে। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় প্রকল্পগুলোর দুটি ৩৬ হাজার কোটি টাকার মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র ও বন্দর এবং ২২ হাজার কোটি টাকার মেট্রোরেল প্রকল্পের বেশিরভাগ অর্থই দিচ্ছে জাপান। বাংলাদেশের মানুষের হৃদয়ে জাপানের জন্য বিশেষ জায়গা রয়েছে মন্তব্য করে শেখ হাসিনা স্বাধীনতার পর থেকেই জাপানের সহায়তার কথা উল্লেখ করেন।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। জাপানের ঐতিহাসিক উন্নয়নে তিনি প্রভাবিত হয়েছিলেন। স্বাধীনতার ৪৮ বছর পর আমরা আত্মবিশ্বাসের সঙ্গেই বলতে পারি যে, সেই কাক্সিক্ষত স্বপ্ন পূরণের লক্ষ্যে এখন আমরা সঠিক পথ ধরেই এগিয়ে চলেছি।
জাপানের সঙ্গে করা ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তির অর্থে মাতারবাড়ি সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১), বিদেশি বিনিয়োগ সহায়ক প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সুরক্ষা সহায়ক প্রকল্প (পর্যায়-২) ও মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে (৫) অর্থায়ন করা হবে।
তিনি বলেন, ‘এই ঋণ প্যাকেজের জন্য আমি প্রধানমন্ত্রী আবেকে ধন্যবাদ জানাই।’ শেখ হাসিনা বলেন, এটা নিশ্চিত করে বলতে পারি যে, জাপান সব সময় আমাদের পাশে আছে।
শিনজো আবের সঙ্গে বৈঠকের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের দ্বিপক্ষীয় সহযোগিতাকে আরও শক্তিশালী ও সম্প্রসারণ করার বিষয়ে বেশ কিছু নতুন ধারণা (আইডিয়া) নিয়ে আলোচনা করেছি। সম্ভাব্য যেসব ক্ষেত্র থেকে দুই দেশই লাভবান হতে পারে, সেগুলো নিয়ে কাজ করার বিষয়ে দুই প্রধানমন্ত্রীই একমত বলে জানান তিনি।
আঞ্চলিক কানেক্টিভিটির বিষয়ে শিনজো আবের সঙ্গে আলোচনার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, আঞ্চলিক সহযোগিতা বাড়াতে ভৌত অবকাঠামোর উন্নয়নেও জাপান সহায়তা দেবে বলে শিনজো আবে নিশ্চয়তা দিয়েছেন। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টিও দুজনের আলোচনায় স্থান পেয়েছে বলে জানান শেখ হাসিনা। সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা এবং পরমাণু নিরস্ত্রীকরণের মতো বিষয়গুলোতে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ ও জাপান একে অপরের প্রতি সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানান শেখ হাসিনা।
বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয়টিও উঠে আসার কথা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আসা ১০ লাখের বেশি রোহিঙ্গার মানবিক ও রাজনৈতিক সংকটের বিষয়ে টেকসই ও দ্রুত সমাধানের উপায় খোঁজার বিষয়ে তারা একমত হয়েছেন।
শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদে ও মর্যাদার সঙ্গে তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরে যাওয়ার বিষয়টি জাপান অনুভব করতে পারছে। মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যাওয়ার মতো সহায়ক পরিবেশ তৈরি করা প্রয়োজন বলেও মনে করে তারা।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ-জাপান সম্পর্ককে সহযোগিতা ও অংশীদারিত্বের নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে আমি ও আবে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। বাংলাদেশের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু জাপানে ৪ দিনের সফরে মঙ্গলবার টোকিও পৌঁছেন শেখ হাসিনা।
বুধবার বিকাল পৌনে ৬টার দিকে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনাকে স্বাগত জানান শিনজো আবে। এ সময় সুসজ্জিত একটি দল বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেয়। এরপর দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠক শুরু হয়। দুই দেশের নীতিনির্ধারক ছাড়াও সরকারি কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের পক্ষে বৈঠকে ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রমুখ।
গত জানুয়ারিতে টানা তৃতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর শেখ হাসিনার এটাই প্রথম জাপান সফর।
বৃহস্পতিবার ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এই সম্মেলনে তিনি এশিয়ার সম্ভাবনা ও উত্থান নিয়ে নিজের ভাবনার কথা তুলে ধরবেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রাজনীতিক, অর্থনীতিবিদ, গবেষক ও তাত্ত্বিকদের সামনে।
আরও জাপানি বিনিয়োগের প্রত্যাশা প্রধানমন্ত্রীর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের পুরো সম্ভাবনা কাজে লাগিয়ে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে রফতানিমুখী খাতে বিনিয়োগের নতুন ক্ষেত্র অনুসন্ধানে জাপানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমরা আমাদের রফতানি বাণিজ্যে বৈচিত্র্য দেখতে চাই। এক্ষেত্রে জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে রফতানিকেন্দ্রিক খাতগুলোয় বিনিয়োগে নতুন ক্ষেত্র অনুসন্ধানের আহ্বান জানাই।’
প্রধানমন্ত্রী বুধবার সকালে টোকিওতে জাপান-বাংলাদেশ বিজনেস ফোরাম আয়োজিত গোলটেবিল বৈঠকে জাপানের প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে ব্যবসা এবং বাণিজ্যিক সম্পর্ক কাজে লাগিয়ে জনগণের সঙ্গে জনগণের যোগাযোগ আরও উচ্চপর্যায়ে নিয়ে যাওয়ার আকাঙ্ক্ষাব্যক্ত করেন। ব্যয়, মানবসম্পদ, বিশাল অভ্যন্তরীণ বাজার, আন্তর্জাতিক বাজারে প্রবেশ সুবিধা, বাণিজ্য সুবিধা, বিনিয়োগ সুরক্ষার বিচারে বাংলাদেশকে একটি দ্রুত উদীয়মান আকর্ষণীয় বিনিয়োগস্থল উল্লেখ করে প্রধানমন্ত্রী বাংলাদেশে আরও বেশি জাপানি বিনিয়োগ প্রত্যাশা করেন।
গত বছর জাপান টোবাকোর বাংলাদেশে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার বিনিয়োগকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জাপানি বিনিয়োগকারীদের কাছ থেকে এ রকম আরও বিনিয়োগ চাই।’
বেসরকারি খাতকে অর্থনীতির প্রধান চালিকাশক্তি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি উদ্যোক্তা তৈরিতে এবং বেসরকারি বিনিয়োগে, এটা দেশি বা বিদেশি হতে পারে।’
এশিয়ায় জাপানকে বাংলাদেশের অন্যতম প্রধান রফতানির গন্তব্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাপানের কোম্পানিগুলো এখন বাংলাদেশে ব্যবসার আগ্রহ দেখাচ্ছে। এই কোম্পানিগুলো ব্যবসার সঙ্গে বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্পে সম্পৃক্ত রয়েছে।
এ প্রসঙ্গে সারা দেশে একশ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য তাঁর সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘এর মধ্যে আড়াইহাজারে জাপানের বিনিয়োগকারীদের জন্যই একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হচ্ছে।’
তিনি বলেন, সরকার টু সরকার এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীতে প্রচুর জায়গা নেয়া হয়েছে। এ ছাড়াও আমরা মহেশখালী-মাতারবাড়ী সমন্বিত অবকাঠামো উন্নয়ন উদ্যোগ গ্রহণ করেছি, যার মাধ্যমে এটিকে ব্যবস্থাপনা কেন্দ্র, বিদ্যুৎ ও জ্বালানি কেন্দ্র এবং শিল্পাঞ্চল হিসেবে গড়ে তুলতে পারি। এই উদ্যোগগুলোতে চাইলে জাপান সহযোগিতা করতে পারে।
তৈরি পোশাক শিল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং সফটওয়্যার শিল্পের সম্ভাবনা, কৃষিপণ্য, পাটের তৈরি সামগ্রী, গৃহস্থালি সামগ্রী, হালকা প্রকৌশল, চামড়াজাত পণ্য এবং ওষুধ শিল্পের সম্ভাবনা তুলে ধরে তিনি এসব খাতে জাপানি বিনিয়োগ প্রত্যাশা করেন।
প্রধানমন্ত্রী বলেন, তৈরি পোশাক শিল্পে সারা বিশ্বে আমরা সমাদৃত। চীনের পরেই ২য় সর্বোচ্চ পোশাক রফতানির দেশ। জাপানে এই কাপড়ই আমাদের শীর্ষস্থানীয় রফতানি পণ্য।
বাংলাদেশকে বর্তমানে মানসম্পন্ন ওষুধের প্রধান বৈশ্বিক কেন্দ্রস্থল আখ্যায়িত করে প্রধানমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, আফ্রিকাসহ বিশ্বের প্রায় ১শ’ দেশে আমরা ওষুধ রফতানি করছি।’
তিনি বলেন, বিশ্ব সমাদৃত সমুদ্রগামী জাহাজ নির্মাণের মধ্য দিয়ে আমাদের জাহাজ নির্মাণ শিল্পও বিশ্ববাসীর নজর কাড়তে সক্ষম হয়েছে। সফটওয়্যার শিল্পকে দেশের আরেকটি সম্ভাবনাময় ক্ষেত্র চিহ্নিত করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ৮০০ আইটি কোম্পানির মধ্যে দেড়শ কোম্পানি বিদেশি গ্রাহকদের বিশেষ আইটি সেবা দিচ্ছে।
মাইক্রোসফট, ইনটেল, আইবিএম, ওরাকল, সিকসোসহ স্বনামধন্য কোম্পানিগুলোতে বাংলাদেশের ২০ হাজার আইটিবিশেষজ্ঞ কাজ করছেন। জাপানের বিশাল আইটি বাজারে আমাদের পণ্যের স্থান করে নেয়ার উজ্জ্বল সম্ভাবনা তৈরি হচ্ছে।
তিনি বলেন, আমাদের কৃষিভিত্তিক পণ্য, পাটজাতীয় পণ্য, গৃহস্থালি সামগ্রী, হালকা প্রকৌশল, চামড়াজাত পণ্য, ওষুধ শিল্প এবং বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্র বিশ্ববাজারে তার নিজস্ব একটি পরিচয় গড়ে তুলছে। তিনি দেশের দ্রুত শিল্পায়নে তার সরকারের পদক্ষেপগুলো তুলে ধরে এক্ষেত্রে জাপানের সহযোগিতা আরও বৃদ্ধির প্রত্যাশা ব্যক্ত করেন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ এবং ক্রয় সক্ষমতার ভিত্তিতে বিশ্বে এর অবস্থান ৪১তম।
প্রধানমন্ত্রী বলেন, দেশে দ্রুত শিল্পায়ন আমাদের বাৎসরিক রফতানির হারকে মাত্র ৫ বছরের মধ্যেই দ্বিগুণ করে তোলার সম্ভাবনার সৃষ্টি করেছে। ম্যাকিনজে অ্যান্ড কোম্পানি বাংলাদেশকে একটি অন্যতম দ্রুত বর্ধনশীল সোর্সিং ডেস্টিনেশন, উদীয়মান উৎপাদন শিল্প ও সরবরাহ কেন্দ্র এবং ক্রমবর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে আখ্যায়িত করেছে। জেটরো তার এক সাম্প্রতিক জরিপে বাংলাদেশকে ভবিষ্যতে এই অঞ্চলের জাপানি কোম্পানীগুলোর সঙ্গে বেড়ে ওঠা শীর্ষস্থানীয় দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে।
গোলটেবিলের পরে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার (সচিব) নজরুল ইসলাম বলেন, সভায় শীর্ষস্থানীয় জাপানের ব্যবসায়ী নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক উন্নয়নের এবং উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের ভূয়সী প্রশংসা করেন। বর্তমানে প্রায় ২৮০টি জাপানি কোম্পানি বাংলাদেশে কর্মরত রয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বিজিএমইএ সভাপতি রুবানা হক এবং সামিট গ্রুপের চেয়ারম্যান মুহম্মদ আজিজ খান আলোচনায় বক্তব্য দেন।
জাপানের ব্যবসায়ীদের মধ্যে জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (জেবিসিসিইসি) চেয়ারপারসন টিউরো আসাদা, জাইকার নির্বাহী সিনিয়র সহসভাপতি কাজুহিকো কোশিকাওয়া, জেটরো প্রেসিডেন্ট ইয়াসুশি আকাহোশি, সুমিটোমো কর্পোরেশনের সভাপতি এবং সিইও মাসাউকি হিউদো, মিটসুই অ্যান্ড কোম্পানির নির্বাহী সহসভাপতি শিনসুকে ফুজি, সজিটজ কর্পোরেশনের সিনিয়র ম্যানেজিং এক্সিকিউটিভ অফিসার রুটারো হিরাই, মিটসুবিশি মটরসের ভাইস প্রেসিডেন্ট রুজিরো কোবাশি, হোন্ডা মোটরস কোম্পানির ব্যবস্থাপনা কর্মকর্তা নরিয়াকি আবে এবং মারুশিহা কোম্পানির সভাপতি কিমিনবু হিরাইশিও বক্তব্য দেন।
সামিট গ্রুপ ও জেইআরএ’র মধ্যে এমওইউ স্বাক্ষর : বাংলাদেশের সামিট গ্রুপ এবং জাপানের এনার্জি ফর নিউ এরার (জেইআরএ) মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।
সামিট গ্রুপের ফয়সাল করিম খান এবং জেইআরএ’র তোশিরো কোদোমা নগরীর হোটেলে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এছাড়া জাপান-বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (জেবিএমএ) নির্বাহী ভাইস প্রেসিডেন্ট সাকুরাই হিরুইকি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সঙ্গে পূর্বে স্বাক্ষরিত চুক্তির ডকুমেন্ট হস্তান্তর করেন।
ঢাকায় শেখ হাসিনা ন্যাশনাল ইন্সটিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির জন্য সরঞ্জাম এবং প্রয়োজনীয় সহযোগিতার জন্য এ চুক্তি সই হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com