শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অবিশ্বাস্য ম্যাচ! টেস্টের শেষ বলে শ্রীলঙ্কাকে হারালো নিউজিল্যান্ড

অবিশ্বাস্য ম্যাচ! টেস্টের শেষ বলে শ্রীলঙ্কাকে হারালো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্কঃ টেস্টে ম্যাচেও এমন সমাপ্তি হয়! এমন শ্বাসরূদ্ধকর অবস্থা তৈরি হতে দেখা যায় টি-টোয়েন্টিতে। কখনো কখনো ওয়ানডেতে। টেস্টেও শ্বাসরূদ্ধকর অবস্থা তৈরি হয়। কিন্তু ফল নির্ধারণে ম্যাচ একেবারে শেষ বলে গিয়ে উপনীত হয়, তা আর কে কখন দেখেছে?

ক্রাইস্টচার্সের হ্যাগলি ওভালে সে দৃশ্যেরই অবতারণা ঘটেছে। অবিশ্বাস্য এক ম্যাচ! অবিশ্বাস্য এক সমাপ্তি ঘটেছে ম্যাচটিতে। শেষ বলে এসে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেটের ব্যবধানে জয় পেয়েছে নিউজিল্যান্ড। টেস্ট ক্রিকেটে এমন নাটকীয় এবং উত্তেজনাময় সমাপ্তি খুব বেশি দেখা যায় না।

ম্যাচ প্রায় শেষ। শেষ দিনের শেষ সেশনের একেবারে শেষ বলের খেলা। নিউজিল্যান্ডের জিততে দরকার মাত্র এক রান। উইকেটে আঠার মত লেগে থাকা কেনে উইলিয়ামসন। বোলার আসিথা ফার্নান্দো বাউন্সার ছুঁড়লেন। ব্যাটার উইলিয়ামসন ব্যাটেই বল লাগাতে পারলেন না। বল চলে গেলো উইকেটের পেছনে উইকেটরক্ষকের হাতে।

তার আগেই রানের জন্য দৌড় দিলেন উইলিয়ামসন এবং নেইল ওয়েগনার। উইকেটরক্ষক নিরোশান ডিকভেলা নন স্ট্রাইক প্রান্তে সরাসরি থ্রো করলেন। বল গিয়ে আঘাত হানলো উইকেটে। প্রাণপন ছুটতে থাকা উইলিয়ামসনও ব্যাট দিয়ে ক্রিজ স্পর্শ করে ফেলেছেন। খালি চোখে আম্পায়ারের সিদ্ধান্ত দেয়া কঠিন।

Srilanka

সিদ্ধান্তের ভার গেলো টিভি আম্পায়ারের কাছে। আম্পায়ার টিভি রিপ্লেতে দেখলেন স্ট্যাম্পে বল আঘাত হানার আগেই ক্রিজ স্পর্শ করেছে উইলিয়ামসনের ব্যাট। বল, ওভার, সেশন কিংবা দিন- সবই শেষ হলো একসঙ্গে। সে সঙ্গে ক্রাইস্টচার্চ টেস্টে বিজয়ের উল্লাসেও মেতে উঠলো নিউজিল্যান্ড।

প্রথম টেস্টের শেষ মুহূর্তে নিউজিল্যান্ড-শ্রীলংকার টান টান লড়াই আরও একবার বুঝিয়ে দিল, লাল বলের ক্রিকেট কতটা রুদ্ধশ্বাস হতে পারে। জয়ের জন্য ৭০ ওভারে স্বাগতিকদের করতে হবে ২৮৫ রান। ৬৭ ওভারের শেষেও সুবিধাজনক জায়গায় ছিল কিউইরা। তখন নিউজিল্যান্ডের দরকার ছিল ২০ রান। শ্রীলঙ্কার দরকার ৫ উইকেট।

৬৮তম ওভারের দ্বিতীয় বলে অসিতা ফার্নান্দো আউট করে দেন মিচেল ব্রেসওয়েলকে। উইকেটের অন্যপ্রান্তে ছিলেন কেন উইলিয়ামসন। তিনিই তখন নিউজিল্যান্ডের বড় ভরসা। ১০ রানে ব্রেসওয়েল আউট হওয়ায় রানের গতি কমে যায় নিউজিল্যান্ডের। ৬৮তম ওভারে ওঠে ৫ রান।

৬৯তম ওভার শুরু হওয়ার সময় কিউইদের দরকার ছিল ২ ওভারে ১৫ রান। শ্রীলঙ্কার ৪ উইকেট। এই ওভারে প্রতিপক্ষ শিবিরে আবার ধাক্কা দেয় করুনারত্নের দল। লাহিরু কুমারার প্রথম দু’বলে নিউজিল্যান্ড ৩ রান তুললেও তৃতীয় বলে আউট হয়ে যান টিম সাউদি। আরও চাপে পড়ে কিউয়িরা। জয়ের জন্য তখন তাদের দরকার ৯ বলে ১২ রান। টেস্ট ক্রিকেটে তখন সাদা বলের ক্রিকেটের উত্তেজনা। নতুন সঙ্গী ম্যাট হেনরির সঙ্গে জুটিতে ৬৯তম ওভারের বাকি তিন বলে ৪ রান তোলেন উইলিয়ামসন।

৭০তম অর্থাৎ টেস্টের শেষ ওভার শুরু হওয়ার সময় নিউজিল্যান্ডের দরকার ছিল ৮ রান। শ্রীলঙ্কার ৩ উইকেট। ফার্নান্ডোর প্রথম দু’বলে ২ রান তোলেন উইলিয়ামসনরা। তখনও খেলা কিছুটা হলেও হেলে আয়োজকদের দিকে। কিন্তু হাল ছেড়ে দেয়নি সফরকারীরাও। শেষ ওভারের তৃতীয় বলে দ্রুত খুচরো রান নিতে গিয়ে রান আউট হয়ে যান হেনরি। স্নায়ুর চাপ আরও বেড়ে যায় আয়োজকদের উপর। তখনও দরকার ৩ বলে ৫ রান।

উইলিয়ামসন সম্ভবত ঠিক করে নেন, যা করার তাকেই করতে হবে। পরের বলেই বাউন্ডারি মেরে চাপ হালকা করলেন তিনি। দু’দলের রান সমান সমান। হারের সম্ভাবনা নেই। জয়ের জন্য দরকার ২ বলে ১ রান। না হলেও অন্তত হারতে হবে না ঘরের মাঠে। শ্রীলঙ্কা অবশ্য তখনও আশা ছাড়েনি। যদি অমীমাংসিতও রাখা যায় ম্যাচ!

New zealand

৭০তম ওভারের পঞ্চম বলে রান নিতে পারলেন না উইলিয়ামসন। বাউন্সার দিয়ে শ্রীলঙ্কার আশা বাঁচিয়ে রাখলেন ফার্নানেদা। আম্পায়াররা চাইলে ওয়াইড ডাকতে পারতেন। তা না হওয়ায় ম্যাচের শেষ জয়ের জন্য বলে ১ রান দরকার ছিল উইলিয়ামসনদের। আর একটা ডট বল মানেই হার বাঁচিয়ে ফেলবে শ্রীলঙ্কা।

ক্রাইস্ট চার্চের গ্যালারিতে তখন পিন পড়লেও শোনা যাবে। নিউজিল্যান্ড জিততে পারবে? শ্রীলঙ্কা হার বাঁচাতে পারবে? এক বল পরেই ফয়সালা হয়ে যাবে। এ সময উইলিয়ামসন বল করলেন ফার্নান্ডো। টান টান উত্তেজনার মধ্যে ফার্নান্ডোর বলে পরাস্ত হলেন অভিজ্ঞ ব্যাটার। পুল করার চেষ্টা করলেও ব্যাটের সঙ্গে বলের সংযোগ হল না।

বল ব্যাটে না লাগলেও রানের জন্য দৌড় শুরু করলেন উইলিমাসন। আগেই দৌড়াতে শুরু করেন ওয়াগনার। শ্রীলঙ্কার উইকেটরক্ষক নিরোশান ডিকওয়ালা বল ধরেই ছুড়ে দিলেন ফার্নান্দোকে। তিনিও মুহূর্তে ভেঙে দিলেন উইকেট। কিন্তু তাতে লাভ হলো না। জিতে গেলো নিউজিল্যান্ড।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২৮৫ রান। এ লক্ষ্যে চতুর্থ দিন বিকেলেই ব্যাট করতে নেমেছিলো স্বাগতিক নিউজিল্যান্ড। ১৭ ওভার ব্যাট করে ২৮ রান সংগ্রহ করেছিলো তারা ১ উইকেট হারিয়ে।

শেষ দিন আজ সকালে ব্যাট করতে নেমেছিলেন টম ল্যাথাম এবং কেনে উইলিয়ামসন। দিনের শুরুতে ল্যাথাম এবং হেনরি নিকোলসের উইকেট পড়ে যাওয়ার পরই লঙ্কান বোলারদের দুঃস্বপ্ন হিসেবে দাঁড়িয়ে যান উইলিয়ামসন এবং ড্যারিল মিচেলের জুটি।

এই জুটিতে উঠলো ১৪২ রান। ৮৬ বল খেলে ৮১ রান করে আউট হন মিচেল। প্রথম ইনিংসেও সেঞ্চুরি করে নিউজিল্যান্ডকে লিড এনে দিয়েছিলেন ড্যারিল মিচেল।

new zealand

মিচেল আউট হওয়ার পর টম ব্লান্ডেল, মিচেল ব্রেসওয়েল, টিম সাউদি এবং ম্যাট হেনরি দ্রুত আউট হয়ে নিউজিল্যান্ডকে জয় থেকে প্রায় দুরে ঠেলে দিচ্ছিলো। মাঝে আবার বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। যে কারণে নিউজিল্যান্ডের জিততে না পারার শঙ্কা আরও বেড়ে যায়। শেষ পর্যন্ত কেনে উইলিয়ামসনের অসাধারণ দৃঢ়তায় শেষ মুহূর্ত পর্যন্ত কিউইদের জয়ের লক্ষ্যে পৌঁছে দিলো।

১৯৪ বল খেলে ১২১ রানে অপরাজিত ছিলেন কেনে উইলিয়ামসন। শেষ মুহূর্তে ওয়ানডে স্টাইলে ব্যাট করে দ্রুত রান তুলেই জয়ের লক্ষ্যে পৌঁছায় কিউইরা।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৩৫৫ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে ড্যারিল মিচেলের সেঞ্চুরিতে ৩৭৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ১৮ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে অ্যাঞ্জেলো ম্যাথিউজের ১১৫ রানের ওপর ভর করে ৩০২ রান করেছিলো শ্রীলঙ্কা।

জয়ের জন্য ২৮৫ রানের প্রয়োজন হয় নিউজিল্যান্ডের। শেষ পর্যন্ত উইলিয়ামসনের দৃঢ়তায় ৮ উইকেট হারিয়ে ২৮৫ রানের লক্ষ্যে পৌঁছে চায় স্বাগতিকরা। আসিথা ফার্নান্দো নেন ৩ উইকেট। ২ উইকেট নেন প্রভাত জয়সুরিয়া এবং ১টি করে উইকেট নেন কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com