বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:০৮ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আজ শুভ জন্মাষ্টমী

আজ শুভ জন্মাষ্টমী

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ আজ বৃহস্পতিবার সনাতন ধর্মের প্রবক্তা ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন, শুভ জন্মাষ্টমী। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় মামা কংসের কারাগারে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়। শ্রীকৃষ্ণের এই জন্মতিথিকে ঘিরে উৎসবের আয়োজন করা হয়। আজ রাত ৯টা ৪০ মিনিটে অষ্টমী তিথি শুরু হবে এবং আগামীকাল শুক্রবার রাত ১১টা ২৯ মিনিটে অষ্টমী তিথি শেষ হবে।

হিন্দু পঞ্জিকা মতে, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এই দিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটবেলায় তাঁকে সবাই আদর করে গোপাল বলে ডাকত। তাই হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এই দিন শ্রীকৃষ্ণ বা গোপাল পূজার আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আরেক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণ জয়ন্তী এবং শ্রী জয়ন্তীও বলা হয়।

 

মহামারি করোনা দুর্যোগ কাটিয়ে এবার দেশব্যাপী উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপন করা হবে মহাবতার শ্রীকৃষ্ণের জন্মতিথি। হিন্দু সম্প্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণ নামকীর্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে দিনটি উদযাপন করবে। এ উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

আজ সরকারি ছুটির দিন। জন্মাষ্টমী উপলক্ষে বঙ্গভবনে আজ সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত রাষ্ট্রপতি হিন্দু ধর্মীয় নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

এদিকে মহানগর সর্বজনীন পূজা উদযাপন কমিটি জন্মাষ্টমী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ ও কাল শুক্রবার বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। আজ সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় অনুষ্ঠিত হবে গীতাযজ্ঞ। বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। রাত ৮টায় অনুষ্ঠিত হবে শ্রীকৃষ্ণ পূজা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com