বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেটে সাংবাদিকদের শত্রু সাংবাদিক!

সিলেটে সাংবাদিকদের শত্রু সাংবাদিক!

জুনেদ আহমদ চৌধুরী:

সিলেটভিউসহ সিলেটের আরো দু’তিনটি অনলাইন পোর্টাল বেঁচে থাকার কারণে আপনারা আরাম আয়েশে চাকরি করতে পারছেন। যদি এসব পোর্টাল না থাকতো তাহলে আপনাদের অফিসে আসতে হতো আরও কয়েকঘণ্টা আগে। নিউজের তথ্য সংগ্রহ করতে কতটুকু বেগ পোহাতে হয় সেটি জানাই আছে।

বিকেল বেলা একজন আরেকজনকে ফোন দিতেন ‘কিচ্ছু আছেনি বা’। নিউজের তথ্য সংগ্রহ করতে মাসে মোবাইল ফোনে যে কতটাকা বাড়তি যেত, আর এখন যে কত সেভ হচ্ছে সেটির দিকে কি খেয়াল রাখছেন হে গুরুজনেরা।

সিলেটভিউসহ অন্যান্য আরো দু’তিনটি পোর্টালের রিপোর্টাররা থিম বের করে দেন আপনাদের। দেন নিউজের খোরাক। সেটি প্রতিদিনই আমরা সবাই দেখতে পাই।

মানুষ এখন আর, পরেরদিন প্রিন্ট পত্রিকায় কিংবা টিভি চ্যানেলে নিউজ দেখার আগ্রহ দিনে দিনে হারিয়ে ফেলেছে প্রযুক্তির এই যোগে। একজন মানুষ মোবাইলে ইন্টারনেট কিনবে, আবার টাকা দিয়ে পত্রিকাও পড়বে সেটি এখন অনেকটাই কমে গেছে। এছাড়া বর্তমানে কতজনই বা বাসায় ডিস লাইন লাগিয়ে রেখেছেন। যদিও অনেকে রেখেছেন সেটি ঘরে মেহমান আসলে অন করা হয়। কিংবা টকশো দেখার জন্য।

বর্তমানে যেকোন সময় খবরাখবর পেতে মানুষ এখন অনলাইন পোর্টালের উপর নির্ভর করে। রাত যতই গভীর হোক কিংবা যেকোন সময়ই হোক। আর জাতীয় পত্রিকাওতো এখন প্রিন্ট ভার্সনের উপর চলছে না। সবারই আছে অনলাইন ভার্সন। টিভি চ্যানেলে ভিডিও দেখার মাধ্যমে মানুষ সংবাদের তৃষ্ণা মেঠায় । কিন্তু সেই টিভি চ্যানেলও এখন যুগের সাথে থেকে দুই চারলাইন নিউজ আপ দিয়ে তাল মিলিয়ে চলার চেষ্টা করছে।

ফেসবুকও এখন দিচ্ছে অনলাইন সাংবাদিকদের ট্রেনিং। লন্ডনও মোবাইল সাংবাদিকদের ট্রেনিং দিচ্ছে। তারা বুঝতে পারছে মানুষের ঝুঁক এখন কোন দিকে। এইতো গতকালই দেখেলাম সিলেটের এক সিনিয়র সাংবাদিক, আমার শ্রদ্ধেয় ভাই তিনিও ফেসবুক থেকে অনলাইনে ট্রেনিং নিয়েছেনসাংবাদিকতা বিষয়ে।

আসি এখন লাইভ করা প্রসঙ্গে: লাইভের ক্ষেত্রে আমারও প্রশ্ন আছে আপনাদের মতো। লাইভ তাদের জন্য করাই মানায় যারা প্রকৃত সাংবাদিক। কারণ সাংবাদিকতা না জানলে আপনি হয়তো লাইভ করতে বারোটা বাজিয়ে দিতে পারেন। কিন্তু এখন যেকেউ একটি বুম কিনে হয়ে যাচ্ছেন লাইভ সাংবাদিক। আগে সাংবাদিকতা শিখে পরে লাইভ করতে আসাটাই উচিত।

সিলেটে লাইভ করতে কিছু সিনিয়র সাংবাদিকরা অনেকসময় বাঁধা হয়ে দাঁড়ান। খাটান প্রভাবও। হে গুরুজনেরা, বিগত কয়দিন ঢাকায় পরীমণির বিভিন্ন সংবাদ কাভার করতে মেইন স্ট্রিমের সাংবাদিক যতজন দেখেছি লাইভ ম্যানও ততজনই দেখেছি। ঢাকায় তো মেইন লাইনের সাংবাদিকরা লাইভারদের সরিয়ে দিতে দেখিনি। তাহলে সিলেটে সমস্যা কোথায়?

সিলেট কোর্ট পয়েন্ট কয়েকমাস আগে এক সভা চলছিল। রাজনৈতিক এক নেতা বক্তৃতা দিচ্ছিলেন, তখন ওনার হাতে বুম ছিল মাত্র ২টি। বক্তৃতা তেমন ভালো হচ্ছিলো না। কিন্তু ৪/৫ মিনিট পর আরো কয়েকটি বুম যুখন আসলো তখন অনার তেজস্বী বক্তৃতায় কাঁপিয়ে উঠছিল গোটা কোর্ট পয়েন্ট। কারণ নেতারাও ২/১ টি বুমে বক্তৃতা দিতে আরাম পান না। কয়েকটি হলে সাউন্ড ভালো হয়। সেটিও এখন বুঝতে হবে আমাদের।

এছাড়া টিভি চ্যানেলেতো ছোট-খাটো অনুষ্ঠান কাভার না। তাহলে লাইভইতো মানুষের ভরসা। আর যে দুই এক চ্যানেল দেখাবে আপানকে টাকা দিতে হবে ৪/৫ হাজার। তাও দেখাবে মাত্র ২-৪০ সেকেন্ড। আর সময় তো কখন তা কিন্তু বলা দায়। তাহলে ৪/৫ লাখ ফলোয়ারের বাংলাভিউ কিংবা ভয়েস অফ সিলেট মানুষ নেবেই না কেন। সারা অনুষ্টান লাইভ দেখাচ্ছে তারা। এছাড়া ঘটনাস্থল মানুষ এখন সরাসরি দেখতেই পছন্দ করেন। সব কথার মূল কথা যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলাটাই উচিত। সারা বিশ্ব যেভাবে চলছে।

আজ সিলেট সিটি কর্পোরেশনের বাজেট অনুষ্টানে মেয়র আরিফুল হক চৌধুরীকে ভুল বুঝিয়ে আপনারা অনলাইন সাংবাদিকদের বের করে দেয়ার চেষ্টা করলেন অথচ পরে নিজেরাই হারলেন। জাতি কিন্তু এসব ক্ষমা করবে না। ফেসবুক থেকে কপি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com