শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে শিক্ষার্থীদের কলরবে মুখর হলো স্কুল-কলেজ 

শান্তিগঞ্জে শিক্ষার্থীদের কলরবে মুখর হলো স্কুল-কলেজ 

স্টাফ রিপোর্টার:

করোনা মহামারির কারণে ৫৪৩ দিন আগে সরকার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল। ফলে অনলাইন ক্লাস আর ঘরবন্দি দশা কাটিয়ে আবারও স্কুলে ফিরে যেতে উদ্গ্রীব হয়ে অপেক্ষায় ছিল শিক্ষার্থীরা। দেশের অন্যান্য অঞ্চলের মতো  সুনামগঞ্জের শান্তিগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা উপযোগী করতে ঝোপ ঝাড় পরিষ্কার পরিচ্ছন্ন, শ্রেণী কক্ষ ধোয়া মুছাসহ করে অবশেষে  দীর্ঘদিন বন্ধের পর রোববার খুলে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল-কলেজে শিশু-কিশোরদের কল-কাকলিতে আবারো মুখরিত হয়ে উঠেছে বিদ্যাপীঠের আঙ্গিনা। শিক্ষক ও সহপাঠীদের সাথে আবারও দেখা হওয়ায় উচ্ছ্বাস শিক্ষার্থীদের মাঝে।

রুটিন অনুযায়ী প্রথম দিন রোববার সকাল সাড়ে নয়টার আগেই প্রাথমিকের পঞ্চম শ্রেণি এবং তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে পৌঁছায়। প্রতিষ্ঠানের গেটে শিক্ষার্থীদের বরণ করে শিক্ষকরা শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্বে বেঞ্চে বসানো হয়।

এক বেঞ্চে একজন শিক্ষার্থীকে বসানো হয়। শিক্ষার্থীরা শ্রেণি কার্যক্রমে অংশ নেওয়ার নিজ আসনে বসার পর প্রথম ১০ মিনিট কোভিড-১৯ বিষয়ে আলোচনা করেন শ্রেণি শিক্ষক।

মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, করোনা সংক্রমণের কারণে গত বছর ১৮ মার্চ থেকে সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়। এরপর অনলাইনে পাঠদান শুরু হলেও অনেক  শিক্ষার্থী নানা কারণে অনলাইনের সুযোগ থেকে বঞ্চিত ছিল। মাঝে কয়েক দফা শিক্ষা প্রতিষ্ঠান খোলার উদ্যোগ নিয়ে করোনা সংক্রমণ না কমার কারণে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। তবে এখন করোনা সংক্রমণ কমার কারণে সরকারি সিদ্ধান্তে আজ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। উৎসাহ উদ্দীপণা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসা শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। সরকারি নির্দেশনা মেনে কার্যক্রম পরিচালনা করতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশনার পাশাপাশি মনিটরিং করা হচ্ছে।

সরেজমিন উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীরা ফিরেছে স্কুল-কলেজের আঙ্গিনায়। সহপাঠীদের পেয়ে আনন্দে মাতোয়ারা তারা। শিক্ষার্থীদের বরণ করে শিক্ষকরাও খুশি। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস পরিচালনা করা হচ্ছে। শিক্ষার্থীদের পদচারণায় পুরনো রুপ ফিরে পেয়েছে স্কুল কলেজ। প্রথম দিনেই শিক্ষার্থীদের উপস্থিতি ছিল সন্তোষজনক।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠানে খোলার প্রথম দিনে বিভিন্ন স্কুল-কলেজ পরিদর্শন করেছেন শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, উপজেলা একাডেমিক সুপার ভাইজার নূরে আলম সিদ্দিকী।

বিদ্যালয়ে প্রাঙ্গনে কথা হয় একাধিক শিক্ষার্থীদের সাথে তারা জানায়, স্কুল খোলায় ভালো লাগছে। অনেকদিন পর প্রিয় স্কুলের প্রাঙ্গনে এসে স্বস্তি পাচ্ছি। প্রিয় স্যার ও সহপাঠীদের সাথে দেখা হওয়ায় উচ্ছসিত আমরা। যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই আমরা ক্লাস করেছি।

আব্দুল মজিদ কলেজের প্রভাষক জাফর আলী বলেন, টানা ১৮ মাস পর আবারো শিক্ষার্থীদের পদচারণা কলেজ ক্যাম্পাস মুখরিত হয়েছে। আমরা তাদের যথাযথ স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে চলার কথা বলেছি। প্রথম দিনেই ৭০-৭৫% শিক্ষার্থীদের উপস্থিত ছিল। এখন থেকে প্রতিদিন ২ টা  করে ক্লাস নেয়া হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনেই ক্লাসে আসার জন্য বলা হয়েছে।

উপজেলা একাডেমিক সুপার ভাইজার নূরে আলম সিদ্দিকী বলেন, আনন্দঘন পরিবেশে প্রথম দিনেই শিক্ষাপ্রতিষ্ঠানে  শিক্ষার্থীদের উপস্থিত  সন্তোষজনক। সবকটি স্কুল-কলেজে যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই পাঠদান শুরু হয়েছে। আমাদের মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com