বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:০৪ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে আমন ধান রোপণে ব্যস্ত কৃষক

শান্তিগঞ্জে আমন ধান রোপণে ব্যস্ত কৃষক

স্টাফ  রিপোর্টার::

বোরোর বাম্পার ফলনের পর বিপুল উৎসাহে শান্তিগঞ্জ উপজেলার কৃষকরা এখন আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। ইতোমধ্যে শান্তিগঞ্জের বিভিন্ন এলাকায় বীজ রোপণের জন্য পুরোদমে কাজ শুরু হয়ে গেছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা আমন ধান চাষে অধিক আগ্রহী।

মৌসুমের শুরুতে বীজতলা তৈরি থেকে শুরু করে চারা রোপন করা পর্যন্ত ব্যস্ততার মধ্যে সময় কাটছে কৃষকদের। করোনা মহামারীতে নানা সমস্যার মধ্যেও আমন ধানের চারা রোপণের জন্য কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন কৃষকরা। শান্তিগঞ্জে প্রচুর বৃষ্টি হওয়াই ধানের চারা রোপনের কাজ সহজ হয়েছে। কোনো কোনো জমিতে চলছে চাষ, বীজ তলা থেকে তোলা হচ্ছে বীজ।

শান্তিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা যায়, শান্তিগঞ্জ উপজেলায় চলতি মৌসুমে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে উফশী ১ হাজার ৫শত ৫০ হেক্টর, স্থানীয় ৩শত ৫০ হেক্টর। এর মধ্যে আবাদ হয়েছে উফশী ১শত ১০হেক্টর। এছাড়াও মাঠে দন্ডায়মান আউশ কর্তন চলছে। ইতিমধ্যেই ৪০ হেক্টরের মধ্যে প্রায় ১০ হেক্টর আউশ কর্তন সম্পন্ন হয়েছে। এর ফলন সন্তষজনক। এছাড়াও বীজ সহায়তা কৃষি প্রণোদনার আওতায় উপজেলার ৬টি ইউনিয়নে ৭শত কেজি বীজ বিতরণ করা হয়েছে বলেও জানিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

গনিগঞ্জ এলাকার কৃষক রন্টু দাস বলেন, বোরো ফসল ভালো হওয়ায় উৎসাহ নিয়ে আমন রোপণ করছি। আমি ৫ কেদার জমিতে আমন রোপণ করেছি৷ আশা করছি এবার ফলন ভালো হবে। রন্টু দাসের মত কৃষক চপল দাসও আশাবাদী আবহাওয়া অনুকুলে থাকলে লাভবান হবেন।

আরেক কৃষক আশিক মিয়া বলেন, কৃষি অফিসের বিভিন্ন দিকনির্দেশনা নিয়ে আমন রোপণ করেছি। সবকিছু ঠিকঠাক থাকলে লাভবান হব।

উপজেলায় কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, আউশ আবাদ বৃদ্ধিতে শান্তিগঞ্জ উপজেলার কৃষি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও লাগসই নতুন নতুন প্রযুক্তি বিস্তারে আমরা সর্বদা কাজ করে যাচ্ছি।

এ ব্যাপারে উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার আতিকুর রহমান বলেন, কৃষি প্রণোদনার আওতায় আমরা কৃষি বীজ বিতরণ করেছি৷ কৃষকদের সবসময় পরামর্শ দিয়ে পাশে রয়েছে কৃষি বিভাগ। চলমান বৃষ্টিতে কোথায় আমনের ক্ষতি হয়েছে আমাদের কাছে এমন খবর আসেনি। আমরা আশাবাদী সবকিছু ঠিকঠাক থাকলে ভালোভাবেই ফসল ঘরে উঠবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com