শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারাবাজার হাসপাতালে সরকারি ওষুধ পোড়ানোর ঘটনায় তোলপাড়

দোয়ারাবাজার হাসপাতালে সরকারি ওষুধ পোড়ানোর ঘটনায় তোলপাড়

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্প্রতি পোড়ানো হয়েছে বিভিন্ন গ্রুপের মেয়াদোত্তীর্ণ সরকারি ঔষধ।

অপরদিকে ওষুধ পোড়ানোর এসব ছবি ও ভিডিও ফেসবুকে ভাইরাল হলে শুরূ হয় ক্ষোভ ও নিন্দার ঝড়। বিনামূল্যের এসব সরকারি ওষুধ নির্ধারিত সময়সীমায় রোগীদের বিতরণ না করে কেন ধ্বংস করা হলো? ঘটনাটি তদন্তের দাবি জানিয়েছে উপজেলা আওয়ামীলীগ নেতাকর্মীসহ ভূক্তভোগিরা।

কলেজ শিক্ষার্থী দেলোয়ার হোসেন তার ফেসবুক পেজে কিছু ছবি ও দুটি ভিডিও চিত্র পোস্ট করেন। এতে ছিল দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় পোড়ানো ওষুধের ছবি। আংশিক পুড়ে যাওয়া কার্টুনের ভেতরে বিভিন্ন গ্রুপের ওষুধ দেখা যাচ্ছিল। পোড়ানো এসব দেখে ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেন অনেকেই।

কলেজছাত্র দেলোয়ার হোসেন জানান, সোমবার তিনি এসব পোস্ট করার পর সর্বত্র তোলপাড় শুরু হলে ওই রাতেই পোড়ানো ওষুধের স্তুপ হাসপাতালের অন্য প্রান্তে মাটিচাপা দিয়ে রাখা হয়।এর লাইভও তিনি ফেসবুকে পোস্ট করেন।

তিনি বলেন, ‘উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোরে ওষুধ না পেয়ে বাইরে থেকে প্রয়োজনীয় ওষুধ কিনতে হয় রোগীদের। অথচ মেয়াদোত্তীর্ণের অজুহাতে বিপুল পরিমাণ ওষুধ পোড়ানোয় শুধু সরকারি অর্থই অপচয় হচ্ছে না, বরং চিকিrসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষজন। তিনি আরো বলেন, চাহিদার ভিত্তিতে ওষুধ বরাদ্দ হওয়া সত্বেও সংশ্লিষ্টদের গাফিলতিতেই অপচয় হচ্ছে সরকারি সম্পদ। বিষয়টি খতিয়ে দেখার দাবি জানাই।’

বুধবার রাতে উপজেলা আওয়ামীলীগের এক সভায় এ নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক ফরিদ আহমেদ তারেক বলেন, ‘দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্বিক স্বাস্থ্যসেবার চিত্র ভালো নয়। মানুষ প্রয়োজনীয় সেবা পায় না। অথচ মেয়াদোত্তীর্ণ সরকারি ওষুধ পুড়িয়ে ফেলা হচ্ছে। আমরা এ ঘটনার তদন্ত চাই।’

স্বাস্থ্য কমপ্লেক্সের ভান্ডার রক্ষক আব্দুল মনাফ বলেন, এসব ওষুধ অনন্ত ৫-৬ বছরের জমা। তবে কত টাকার ওষুধ পোড়ানো হয়েছে তা নিশ্চিত করে বলতে পারেননি তিনি।

জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ‘দোয়ারাবাজার উপজেলা ম্যালেরিয়া জোন, তাই প্রতিবছরই ম্যালেরিয়ার ওষুধ এখানে সরবরাহ করা হয়। কিন্তু চাহিদামাফিক রোগী না থাকায় প্রতিবছরই কিছু ওষুধের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। আর পোড়ানো ওষুধের অধিকাংশই ছিল ম্যালেরিয়া রোগের। সাধারণ ওষুধ ছিল কম। তিনি আরও বলেন, বিধিমতে তিন সদস্য বিশিষ্ট কমিটির মাধ্যমেই মেয়াদোত্তীর্ণ ওষুধ পোড়ানো হয়েছে। কিন্তু বিষয়টি এখন ভিন্নদিকে প্রবাহিত করে সাধারণ মানুষকে ভুল বোঝানো হচ্ছে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com