শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এক সপ্তাহে ৯০ শতাংশ মানুষকে টিকা দিয়ে দৃষ্টান্ত ভুটানের

এক সপ্তাহে ৯০ শতাংশ মানুষকে টিকা দিয়ে দৃষ্টান্ত ভুটানের

অনলাইন ডেস্কঃ করোনা মহামারির কারণে মৃত্যু ও সংক্রমণের কারণে হিমসিম খাচ্ছে গোটা বিশ্ব।এমন পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থা আরও নাজুক, ঠিক সেই সময়ে দেশের মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯০ শতাংশকে টিকা দিয়েছে ছোট্ট দেশ ভুটান। ফলে একে একটি ‘অনন্য কীর্তি’ হিসেবে বর্ণনা করেছে জাতিসংঘের সংস্থা ইউনিসেফ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০ জুলাই করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করে মাত্র এক সপ্তাহের মধ্যে ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিকের টিকার কোর্স শেষ করেছে ভুটান, ফলে একে ‘অনন্য কীর্তি’ হিসেবে আখ্যা দিয়েছে ইউনিসেফ।

দেশটিতে রয়েছে উঁচু হিমালয়, দুর্গম পথ, পশুপালক যাযাবর জনগোষ্ঠী। পাশাপাশি বিরূপ আবহাওয়াল কারণে সারা দেশে টিকা পৌঁছানো ছিল বড় একটি চ্যালেঞ্জ।

খবরে বলা হয়েছে, গত ২০ জুলাই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হলেও প্রচারসহ এর প্রস্তুতি চলছিল কয়েক মাস ধরে। যেসব এলাকায় টিকা পৌঁছানো সম্ভব না, সেসব এলাকায় টিকা পরিবহণের সময় কোল্ড চেইনের ব্যবস্থাও করতে হয়েছে।

এ ছাড়া যেসব এলাকা আরও বেশি দুর্গম, সেখানে টিকা পাঠানোর জন্য হেলিকপ্টারের ব্যবস্থা করেছে ভুটান। পাশাপাশি একদল স্বেচ্ছাসেবী পায়ে হাঁটা পাহাড়ি পথে ঘুরে ঘুরে লোকজনকে টিকা দিয়েছেন।

দেশটিতে টিকা পাওয়ার যোগ্য মোট ৫ লাখ ৩০ হাজার মানুষের মধ্যে ৪ লাখ ৮০ হাজার জনকে বুধবার পর্যন্ত টিকা দেওয়া শেষ হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন।

রাজধানী থিম্পুতে ইউনিসেফের ভুটান প্রতিনিধি উইল পার্কস বলেন, মহামারির মধ্যে এটাই ছিল সবচেয়ে বেশি দ্রততার সঙ্গে সম্পন্ন করা টিকাদান কর্মসূচি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com