শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জে ঘরে ঘরে জ্বর সর্দির প্রকোপ , করোনা পরীক্ষায় অনাগ্রহ

শান্তিগঞ্জে ঘরে ঘরে জ্বর সর্দির প্রকোপ , করোনা পরীক্ষায় অনাগ্রহ

স্টাফ রিপোর্টার::

সারাদেশে এখন বৈশ্বিক মহামারি করোনা আতংক বিরাজ করছে। করোনার সংক্রমণ রোধে দেশব্যাপী চলছে কঠোর লকডাউন। এ পরিস্থিতিতে শান্তিগঞ্জ উপজেলায় বিগত পনের দিনে বেড়ে গেছে স্বর্দি-কাশি-জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। উপজেলার সব ইউনিয়নে প্রায় ঘরেই এখন এ ধরনের রোগী দেখা মিলছে। অস্বাভাবিকভাবে বাড়ছে জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা ও শ্বাসকষ্টের রোগীর সংখ্যা। এমনটাই জানিয়েছেন উপজেলা বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকের সেবাদানকারীরা। তবে মানুষের মধ্যে জ্বর নিয়ে ভীতি থাকলেও করোনা পরীক্ষায় তেমন আগ্রহ নেই।

করোনা মহামারির তৃতীয় ঢেউয়ে সারা দেশে যখন সর্বাত্মক লকডাউন তখন এসব উপসর্গ দেখা দেওয়া ও দিন দিন রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় উপজেলাজুড়ে আতংক বিরাজ করছে। মানুষকে সচেতন করতে প্রচারণায় অভিরাম কাজ করছে উপজেলা প্রশাসন, স্বাস্থ্য প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী।

তবে মানুষের মধ্যে করোনার আতংক থাকলেও জ্বরে আক্রান্ত অধিকাংশ রোগীই করোনা পরীক্ষা ও হাসপাতালে যেতে অনীহা প্রকাশ করছে। যারা হাসপাতালে চিকিৎসার জন্য যাচ্ছে, তারাও আবার করোনা পরীক্ষা করতে খুব একটা আগ্রহী নয়।

জানা যায়, উপজেলার প্রতিটি গ্রামে এমন ঘর কমই আছে যে ঘরে জ্বরে আক্রান্ত রোগী নেই। অধিকাংশ রোগীই গ্রামের নানা ফার্মেসি থেকে ওষুধ কিনে তা সেবন করছে। করোনা শনাক্ত হলে সামাজিকভাবে হেয় হওয়ার ভয়ে করোনা পরীক্ষা কিংবা হাসপাতালে যাচ্ছে না।

উপজেলা স্বাস্থ বিভাগ সূত্রে জানা গেছে, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন গড়ে ২০০ থেকে ২৫০ রোগী চিকিৎসা নিয়ে থাকেন। কিন্তু গত এক সপ্তাহে গড়ে ৩০০ থেকে ৩৫০ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের অধিকাংশ জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত। তাদের মধ্যে কারো কারো শ্বাসকষ্ট রয়েছে। সারাদেশের ন্যায় শান্তিগঞ্জেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত এ উপজেলায় করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১৭৫ জন এরমধ্যে সুস্থ হয়েছেন ১৫০জন এবং মৃত্যুবরণ করেছেন ১ জন । প্রতিদিনই করোনা সংক্রমণ প্রতিরোধে প্রচারণা চালাচ্ছে স্বাস্থ্য বিভাগ।

একাধিক স্বাস্থ্যকেন্দ্রের ডাক্তাররা জানিয়েছেন, জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন আশঙ্কাজনকভাবে বাড়ছে। প্রতিদিনই মানুষ জ্বর সর্দি কাশি নিয়ে আসছেন আবার সেবা নিয়ে যাচ্ছেন। আমরা এই করুণ পরিস্থিতিতও তাদের সেবা দিয়ে যাচ্ছি। কিন্তু মানুষ যে হারে জ্বর নিয়ে আসছেন সে হারে পরীক্ষা হচ্ছে না। তবে আমরা নানাভাবে রোগীদেরকে করোনা পরীক্ষা করতে উৎসাহিত করছি।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ জসিম উদ্দিন শরিফী বলেন, প্রতিদিনই জ্বরসহ বিভিন্ন করোনা উপসর্গ নিয়ে রোগীর সংখ্যা বাড়ছে। চিকিৎসকরা রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি করোনা সনাক্ত করনের পরীক্ষা করার কথাও বলছেন,পূর্বের তুলনায় মানুষের মধ‍্যে সচেতনতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং করোনা সনাক্ত করনের পরীক্ষার সংখ্যা ও দিন দিন বাড়ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com