শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫০ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
চলন্ত ট্রেনে ছিনতাইকালে ছুরিকাঘাত, দুই যাত্রী নিহত সমাজসেবী সৈয়দ আহমদ আর নেই : দাফন সম্পন্ন জামিন পেলেন সুনামগঞ্জের সেই ঝুমন দাশ সিআইডি সিরিয়াল দেখে ওসমানীনগরে এটিএম বুথে ডাকাতির পরিকল্পনা জগন্নাথপুরে পুলিশ কর্মকর্তার হারানো টাকা ফিরিয়ে দিলেন কলেজ ছাত্র বিদ্যুৎ দাস সড়ক দুর্ঘটনায় অভিনেত্রী ও তার প্রেমিক নিহত শাহজালালে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু দোয়ারাবাজারে ঠিকাদারের দখলে বিদ্যালয় মাঠ, ভোগান্তি চরমে আগামী শুক্রবার তিন দিনের সফরে সুনামগঞ্জ আসছেন পরিকল্পনামন্ত্রী শান্তিগঞ্জে ৬ষ্ঠ জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আমাদের দূর্বলতা ও দুর্বিষহ নাগরিক জীবন

আমাদের দূর্বলতা ও দুর্বিষহ নাগরিক জীবন

বিগত একবছরের বেশী সময় ধরে করোনা পরিস্থিতি বিশ্বের প্রায় অধিকাংশ রাষ্ট্রকেই সামগ্রিক ভাবে পর্যুপস্ত করে দিয়েছে। এই তালিকায় যেমন আছে বিশ্বের ধনী দেশ তেমন তুলনামূলক গরীব দেশও রয়েছে। সম্প্রতি আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে দেখেছি আমরা করোনার নতুন ভ্যারিয়েন্ট কিভাবে তাদের এত শক্ত স্বাস্থ্যকাঠামোকে তছনছ করে দিয়েছে। আসলে প্রতিবেশীর ঘরে আগুন লাগলে নিজের ঘর সুরক্ষিত রাখার প্রয়োজনটাই সবার আগে বিবেচ্য হওয়া উচিৎ। কিন্তু আমরা ঠিক উল্টো পথে হাঁটলাম কেননা কয়েক মাস সময় পেয়েও আমরা আমাদের দূর্বলতা ঘুছাতে তেমন কোন উদ্যোগ গ্রহন করতে পারি নি।

প্রথম অবস্থায় পনেরো মাসে আমরা আমাদের স্বাস্থ্যকাঠামোর দূর্বল দিক চিহ্নিত করে কোন সংস্কার মূলক ব্যাবস্থা গ্রহন করতে পারিনি। করোনার বিপর্যস্ত অবস্থায়ই দেশবাসীর নজর ছিল স্বাস্থ্য খাতের অনিয়ম, দূর্নীতি ও অব্যবস্থাপনার দিকে কেননা আমাদের স্বাস্থ্য খাত দাড়িয়ে আছে “বুলি সর্বস্ব” অবস্থায়।
সাধারনত বলা যায় যে নাগরিকের মৌলিক অধিকার পূরণের দায় বরাবরই রাষ্ট্রের। কিন্তু আমাদের সিস্টেম স্বাধীনতার পঞ্চাশ বছর পরও নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিতে এক হ য ব র ল অবস্থার সৃষ্টি করেছে। সমসাময়িক পরিস্থিতি বিবেচনা করে বলা যায় জাতির ক্রান্তিলগ্নের সূচনাতেই বিভাগীয় শহর গুলোর হাসপাতালে সিট খালি নেই, নেই পর্যাপ্ত আইসিইউ, নেই ভ্যান্টিলেটর ব্যাবস্থা। এমনকি অধিকাংশ জেলা শহরে একটিও আইসিইউ নেই যা খুবই উদ্বেগের বিষয়।
বৈশ্বিক টিকা বাণিজ্যের নেতিবাচক প্রভাবের কারনে শুধু মাত্র ধনী দেশ ব্যাতীত প্রায় সকল দেশই সর্বস্তরের নাগরিকদের টিকার আওতায় আনার ক্ষেত্রে একটা ঘোর অনিশ্চয়তার দিকে যাচ্ছে।সবচেয়ে বড় প্রভাবটা পড়ে আছে আমাদের শিক্ষা খাতে।দীর্ঘ ১৫ মাসের বেশী সময় ধরে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে যেমন বেড়েছে সামাজিক অস্থিরতা তেমনি উদ্বেগজনক ভাবে বেড়েছে বাল্যবিবাহ। যদিও প্রযুক্তির ব্যাবহার করে শিক্ষা কার্যক্রম কিছুটা হলেও চালু রাখার চেষ্টা করা হচ্ছে কিন্তু বিপুল সংখ্যক শিক্ষার্থী এর আওতার বাইরেই থেকে যাচ্ছে।
এবার আসি আমাদের সক্ষমতার জায়গায়। একটি অনুন্নত রাষ্ট্র থেকে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হওয়ার মাঝপথে পূর্ণ রূপে লকডাউন জারি রাখার মত অর্থনৈতিক সক্ষমতা আমাদের নেই। বর্তমানে দেশের মধ্যে প্রধান দুইটা শ্রেণীর জন্ম হয়েছে যার মূল কারন ব্যাপক আয় বৈষম্য,লুটপাট ও মাফিয়াতন্ত্র। এমতাবস্থায় মুষ্টিমেয় মানুষের হাতেই বৃহৎ জনগোষ্ঠীর অর্থ জিম্মি হয়ে পরে আছে। যার ফলশ্রুতিতে নেহাত গরীব এবং নব্য দরিদ্র হওয়া লোকের সংখ্যা দিন দিন বাড়ছে কিন্তু দৈবক্রমে তা সরকারি তালিকার বাইরেই থেকে যাচ্ছে। বিশাল জনগোষ্ঠীর এউ দারিদ্রতাকে উপেক্ষা করে কতদিন জোর করিয়ে ঘরে বসিয়ে লকডাউন কার্যকর করা যাবে তাই ভাবাচ্ছে। রিক্সার চাকা না ঘুরলে হয়ত পরিবারের কয়েকটা মুখ অর্ধাহারে অনাহারে কাটাতে হয়।
অতিসম্প্রতি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের যা আছে তা দিয়েই দুর্যোগ মোকাবেলা করা। কিন্তু দেখা যাচ্ছে সরকারের অপ্রতুল ত্রাণ বরাদ্দ কোন ভাবেই প্রান্তিক জনগোষ্ঠীর চাহিদা মেটাতে পারছেনা এক্ষেত্রে দেশের স্বচ্ছল নাগরিক ও জনপ্রতিনিধিদের প্রধান কর্তব্য হলো অসহায়ের পাশে দাড়ানো। করোনা প্রতিরোধে দরিদ্র নাগরিকদের খাদ্য সরবরাহ নিশ্চিত এবং করোনা প্রতিরোধে করনীয় বিষয়ে সচেতনতা নিশ্চিত করে আমাদের দীর্ঘমেয়াদী সিদ্ধান্ত গ্রহন করা।

 

লেখক: পংকজ চক্রবর্ত্তী জয়
শিক্ষার্থী অনার্স চতুর্থ বর্ষ (রাষ্ট্র বিজ্ঞান)
সভাপতি,বাংলাদেশ ছাত্র ইউনিয়ন
এম,সি কলেজ সংসদ

বিঃদ্রঃ – (দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডটকমে মুক্তমতে লেখা লেখকের নিজস্ব মতামত, এই মতের সাথে সম্পাদক মন্ডলীর মতামতের মিল নাও থাকতে পারে)

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com