বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সমুদ্র উপকূলে ডাইনোসরের পায়ের ছাপ!

সমুদ্র উপকূলে ডাইনোসরের পায়ের ছাপ!

অনলাইন ডেস্কঃ কমপক্ষে ১১০ মিলিয়ন বছর আগে যুক্তরাজ্যের মাটিতে হেঁটে বেড়ানো সর্বশেষ ডাইনোসরের অন্তত ছয়টি প্রজাতির পায়ের ছাপ পাওয়া গেছে বলে দাবি করেছেন গবেষকরা।

সম্প্রতি হেস্টিংস মিউজিয়াম অ্যান্ড আর্ট গ্যালারির কিউরেটর ফিলিপ হ্যাডল্যান্ড এই পায়ের ছাপগুলি আবিষ্কার করেছেন। তিনি ব্রিটেনের পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের একজন বৈজ্ঞানিক।
তিনি জানিয়েছেন,যুক্তরাজ্যের কেন্ট এলাকায় পাথরের গায়ে ছয়টি ভিন্ন প্রজাতির ডাইনোসরের পায়ের ছাপ পাওয়া গেছে। এই এলাকাটি মূলত ঝড়-বৃষ্টি প্রবণ। উপকূল এলাকায় পানির তোড়ে প্রায়ই নতুন জীবাশ্মের হদিশ মেলে সেখানে।

প্রাণী ও উদ্ভিদবিদ্যার অধ্যাপক ডেভিড মার্টিল বলেন, এই প্রথম পাথরের স্তরে এই ধরণের পায়ের ছাপ দেখা গেল। এটাকে ফোকস্টোর ফরমেশন বলা হয়। এটা খুবই বিরল ঘটনা। হয়ত শেষ জীবন্ত ডাইনোসরের পা পড়েছিল এই পাথরগুলোর উপরেই।

তিনি আরও বলেন, পায়ের ছাপগুলো দেখে বোঝা যাচ্ছে এগুলো আলাদা আলাদা প্রজাতির। অনুমান করা যায় দক্ষিণ ইংল্যান্ডের এই অংশে একাধিক প্রজাতির ডাইনোসর ছিল।
এই পায়ের ছাপ আনুমানিক ১১০ মিলিয়ন বছর পুরনো বলেও জানিয়েছেন তিনি। বিজ্ঞানীদের ধারণা পিঠে কাঁটাজাতীয় অ্যাঙ্কিলোসরাস, তিন পা বিশিষ্ট থেরোপডস, মাংসাশী টাইরেনোসরাস, টাইরেনোসরার রেক্স, তৃণভোজী ও ডানা বিশিষ্ট অর্নিথোপডসের পায়ের ছাপ এগুলো।

কিউরেটর ফিলিপ হ্যাডল্যান্ড বলেন, ২০১১ সাল থেকেই কেন্ট এলাকার পাথরে অস্বাভাবিক কিছু লক্ষ্য করেছিলাম। অনেকবার এই ছাপ লক্ষ্য করা গেছে। বহুদিন ধরেই অনুসন্ধান চালাচ্ছিলাম। কিন্তু জোয়ারের পানিতে ভূমিক্ষয় হওয়ায় ধীরে ধীরে এই পায়ের ছাপ আরও স্পষ্ট হয়। প্রথমে সেটাকে হাতির পায়ের ছাপ মনে হলেও পরে আরও খতিয়ে দেখে বোঝা যায় এটি অর্নিথোপডিক্স নামে বিলুপ্ত প্রজাতির কোনো প্রাণীর।

গবেষণায় জানা গেছে, ১১০ মিলিয়ন বছর আগে চীনেও এই জাতীয় ডাইনোসরাসের অস্তিত্ব ছিল । ৬৫ থেকে ৮০ সেন্টিমিটার আকৃতির এই পায়ের ছাপ সেই সময়কার ডাইনোসরের পায়ের আকৃতির সঙ্গে হুবহু মিলে যাচ্ছে।  এ ব্যাপারে অধ্যাপক মার্টিল বলেন, এত যুগ পর এই জায়গায় ডাইনোসরাসের পায়ের ছাপ মেলা সত্যিই রোমহর্ষক!

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com