শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত 

দক্ষিণ সুনামগঞ্জে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত 

স্টাফ রিপোর্টারঃ সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি অফিসের আয়োজনে এবং কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প’র আওতায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার(২৭ মে) সকাল ৯.০০ ঘটিকায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের হলরুমে ১ দিনব্যাপী এ কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, আবহাওয়া এবং নদ নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নত মানের এবং নির্ভযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো এবং এ সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহার বৃদ্ধি করাই কৃষক প্রশিক্ষণের মূল উদ্দেশ্য। আবহাওয়া ও জলবায়ু, নদ-নদীর ও হাওরের পানির অবস্থা এবং  আগাম সতর্কীকরণ  নির্ভরযোগ্য কৃষি আবহাওয়া বিষয়ক তথ্য কৃষকদের  মাঝে দ্রুত পৌঁছে দেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে এই প্রকল্পের মাধ্যমে। কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে ধারনা, আবহাওয়া উপাদানসমুহ পরিমাপক যন্ত্রের পরিচিতি, আবহাওয়া ও জলবায়ুর সাথে কৃষির সম্পর্ক, ফসল উৎপাদনের উপর আবহাওয়ার ও জলবায়ুর প্রভাব, আবহাওয়ার পূর্বাভাস,পূর্বাভাস অনুসারে কৃষি উৎপাদন সম্পর্কে করণীয়, রেইনগেজ পরিচিতি, তথ্য সংগ্রহ পদ্ধতি, কৃষিতে আবহাওয়ার জনিত সমস্যা ও সমাধানের উপায় ইত্যাদি বিষয়ের উপর  দিনব্যাপী এ প্রশিক্ষণে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ৮ টি ইউনিয়ন হতে ৩০ জন কৃষক ও কৃষাণী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
এছাড়া প্রশিক্ষণে স্মার্ট ফোন ও কিয়স্ক ব্যবহার করে কিভাবে কৃষক সহজেই কৃষি আবহাওয়া তথ্য প্রাপ্তি ও কৃষি পরামর্শ পাবেন তা হাতে কলমে শেখানো হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com