বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ফের বাড়ছে পানির দাম

ফের বাড়ছে পানির দাম

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ ঢাকা ওয়াসা নতুন করে পানির দাম বাড়ানোর উদ্যোগ নিয়েছে। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকের পক্ষ থেকে ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সেটি মঙ্গলবার বোর্ড সভায় উঠছে।

সূত্র জানায়, বর্তমানে আবাসিকে ঢাকা ওয়াসার প্রতি হাজার লিটার পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা। ৫ শতাংশ বাড়লে তা হবে ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি এক হাজার লিটার পানির বর্তমান দাম ৪০ টাকা। ৫ শতাংশ বাড়লে মূল্য দাঁড়াবে ৪২ টাকা।

কর্মকর্তারা জানান, ঢাকা ওয়াসার এক হাজার লিটার পানির উৎপাদন খরচ ২৫ থেকে ২৮ টাকা। আর আবাসিক ও বাণিজ্যিক আয়ের মধ্যে বাণিজ্যিক আয়ের হার ৭ শতাংশ। সে কারণে পানির মূল্যবৃদ্ধি করা দরকার। এ ছাড়াও মূল্যস্ফীতি ৫ শতাংশ সমন্বয় করতেও মূল্য বৃদ্ধি করা প্রয়োজন। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২(২) ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড অনধিক ৫ শতাংশ হারে পানি ও পয়ঃঅভিকর সমন্বয় করতে পারে। এবার পানির দাম বাড়লে বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের সময়ে ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানোর ঘটনা ঘটবে।

এ প্রসঙ্গে বোর্ড চেয়ারম্যান প্রকৌশলী ড. গোলাম মোস্তফা সোমবার যুগান্তরকে বলেন, আগামীকালের (আজ) বোর্ড সভায় এ-সংক্রান্ত একটি বিষয় থাকছে। সার্বিক ব্যয় পরিচালনা ও মূল্যস্ফীতি সমন্বয় করতে এ প্রস্তাব অনুমোদন পারে।

তিনি বলেন, প্রতিষ্ঠানের সার্বিক মঙ্গল কামনায় এ ধরনের সিদ্ধান্ত দিয়ে থাকে বোর্ড। কেননা, নগরবাসীর জন্য সুপেয় পানি সুবিধা নিশ্চিত করতে হলে তো অর্থের সংস্থান প্রয়োজন রয়েছে।

এ প্রসঙ্গে নগর পরিকল্পনাবিদ ও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদ যুগান্তরকে বলেন, এখন করোনা মহামারী চলছে, এ অবস্থায় পানির দাম বাড়ানো হলে নিন্ম ও মধ্যবৃত্তের জন্য পীড়াদায়ক হবে। এ সময় পানির দাম না বাড়ালে ভালো হতো। তবে মূল্যস্ফীতির সমন্বয় ও প্রতিষ্ঠানের প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনে করা হলে এটাকে প্রয়োজন বলতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com