বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সুখী দেশের তালিকায় বাংলাদেশের উন্নতি

সুখী দেশের তালিকায় বাংলাদেশের উন্নতি

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সবচেয়ে সুখী দেশের তালিকায় এগিয়েছে বাংলাদেশ। এবারের তালিকায় ১৪৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম। শীর্ষে রয়েছে ইউরোপের দেশ ফিনল্যান্ড।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। এবারের তালিকায় বাংলাদেশের স্কোর ৫ দশমিক ০২৫। গত বছরের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৮৩৩।

তার আগের বছর স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬। আর ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০। এর আগে ২০২০ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম।

তার আগের বছর ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১২৫তম হয়েছিল। আর ২০১৮ সালে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৫তম অবস্থানে ছিল। এবারের প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১৩৯তম।

এক বছরের বেশি সময় ধরে চলমান করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ২৭ লাখের বেশি মানুষের মৃত্যু দেখেছে বিশ্ব। এ কারণেই এবারের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে প্রাধান্য পেয়েছে করোনা মহামারি।

জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বা এসডিএসএন ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করেছে। এটি টেকসই উন্নয়ন নেটওয়ার্কের সুখবিষয়ক নবম বার্ষিক প্রতিবেদন।

প্রতিবেদন অনুসারে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসাবে শীর্ষ পাঁচ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের নাম। তালিকায় যে ৯৫টি দেশের নাম প্রকাশ করা হয়েছে, তাতে সবচেয়ে তলানিতে রয়েছে জিম্বাবুয়ে।

এই দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া। এর আগে মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, মানবিকতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা ও দুর্নীতির ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো। এর সঙ্গে এবার যোগ হয়েছে করোনা পরিস্থিতি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com