বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৬ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
আগামী শুক্রবার তিন দিনের সফরে সুনামগঞ্জ আসছেন পরিকল্পনামন্ত্রী শান্তিগঞ্জে ৬ষ্ঠ জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান ইউপি নির্বাচনে অংশ নিতে মাঠ চষে বেড়াচ্ছেন চেয়ারম্যান পদপ্রার্থী রুবেল মিয়া  ম্যাচ ঘুরিয়ে দিলেন মোস্তাফিজ, অবিশ্বাস্য জয় রাজস্থানের ছাতক লাফার্জ কর্তৃক ক্রাশিং চুনাপাথর বিক্রি বন্ধ রাখার নির্দেশ জিন্দাবাজারের রাস্তায় বাঁশের খুঁটি! শান্তিগঞ্জ আ.লীগের কমিটি নিয়ে সরব সোশ্যাল মিডিয়া দিরাইয়ে হাওর বাঁচাও আন্দোলনের মানববন্ধন ছাতকে দূর্বৃত্তদের ছুরিকাঘাতে ব্যবসায়ী নিহত জামালগঞ্জে জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড বিতরন সম্পন্ন
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে সূর্যমুখীর বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

দক্ষিণ সুনামগঞ্জে সূর্যমুখীর বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

স্টাফ রিপোর্টারঃ সূর্যমুখী চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার  কৃষক পিন্টু তালুকদার। সূর্যমুখীর বাম্পার ফলনে কৃষকের মুখে এখন বিরাজ করছে রাজ্যের আনন্দ হাসি। শুধু পিন্টু তালুকদারই নয় এরকম সূর্যমুখীর বাগান করেছেন উপজেলার আরও অনেক কৃষকরা।
সূর্যমুখী ফুল চাষে আশার হলুদ ফুলের সৌরভ ছড়াচ্ছে। গাছে গাছে ফুটেছে ফুল। পুরো জমি হলদে ফুলে সুশোভিত। বাগানগুলো সড়কের পাশে হওয়ায় দূর থেকে তাকালে যে কারও মনে হতে পারে প্রকৃতি যেন হলুদ গালিচা বিছিয়ে দিয়েছে, যেখানে সাময়িক সময়ের জন্য হারিয়ে যেতে মন চায়। বিস্তৃত সূর্যমুখী বাগানের এই হলুদাভ দৃশ্যটি যে কারও মনকে আকৃষ্ট করে তুলে, যা পর্যটকদের কাছে টানছে এক অমোঘ আকর্ষণে। প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে ঘুরতে আসছেন পর্যটকেরা৷
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ভোজ্য তেলের চাহিদা পূরণের লক্ষ্যে প্রথম বারের মত উপজেলার বিভিন্ন ইউনিয়নের সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। বন্যার পানি নামার পর৷ হাওরের অনেক জমি পতিত থাকে। তাই এ সকল জমিতে সূর্যমুখী চাষ করে ভালো ফলন পাওয়া যায়।
কৃষি অফিসের তথ্যমতে, চলতি বছরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১২ হেক্টরেরও বেশি জমিতে প্যাসিফিক হাইসিন -৩৩ জাতের সূর্যমুখী ফুলের চাষ করা হয়। উপজেলা কৃষি অফিস থেকে প্রায় শতাধিক  কৃষকদের বিনা মূল্যে বীজ ও সার দেওয়া হয়। প্রতি হেক্টর জমিতে ৪০-৪৫ হাজার টাকা খরচ করে সূর্যমুখী চাষ করে কৃষকদের ১ লাখ ৫০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার টাকা লাভ করা সম্ভব। আমরা সেই লক্ষেই তাদের উৎসাহ প্রদান করেছি।
কৃষক পিন্টু তালুকদার জানান, তিনি এক বিঘা জমিতে হাইসি-৩৩ জাতের সূর্যমুখী ফুলের চাষ করেছেন। ইতোমধ্যে প্রতিটি গাছে ফুল ধরেছে। তিনি আরও বলেন, প্রতিদিন বিকালে শহরসহ আশপাশ এলাকা থেকে সৌন্দর্য পিপাসুরা দল বেঁধে আসেন সূর্যমুখী ফুলের বাগান দেখতে। তিনি আশা করেন সূর্যমুখী চাষে সফলতা আসবে।
এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি অফিসার সজীব আল মারুফ বলেন, ভোজ্য তেলের চাহিদা পূরণের লক্ষে এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২ হেক্টরেরও বেশি  জমিতে হাইসিন-৩৩ জাতের সূর্যমুখী চাষ করা হয়েছে।’
তিনি আরও বলেন, সূর্যমুখী ফুলের বীজ থেকে যে সয়াবিন তেল পাওয়া যায় তাতে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই। বাজার থেকে যে সাধারণ সয়াবিন তেল কিনি তাতে ক্ষতিকর কোলেস্টেরল থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কৃষকদের স্বাবলম্বী করতে সূর্যমুখী ফুল চাষে উৎসাহিত করা হয়েছে বলেও জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com