বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহিরপুরে শিমুল বাগানের সাজ থেকে পর্যটকরা অভিভূত!

তাহিরপুরে শিমুল বাগানের সাজ থেকে পর্যটকরা অভিভূত!

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ শীতের আড়ষ্ঠতা ভেঙে প্রকৃতিতে সাজ সাজ রব। মহামারী করোনার মন্দ সময়কে পেছনে ফেলে মানুষ স্বাগত জানিয়েছে ঋতুরাজ বসন্তকে। রোববার ছিল আবার বিশ্ব ভালোবাসা দিবসও। এ উপলক্ষে তাহিরপুর উপজেলার মানিগাঁও গ্রামের শিমুল বাগানে যেন মেলা বসেছিল। উৎসবের আমেজে গাঁদা ফুলের রঙেই সেজেছে তরুণীরা। পড়েছে বাসন্তী রঙের শাড়ি। খোঁপায় গুঁজেছে শিমুল ফুল, মাথায় টায়রা আর হাতে পড়েছে কাচের চুড়ি। তরুণরাও বাসন্তী রঙের পাঞ্জাবি বা ফতুয়া পরে এসেছে শিমুল বাগানে। ফুলের সৌরভে মেতে উঠেছে চারপাশ।

ফাল্গুন মাস এসেছে কি না, তা বোঝার জন্য এ দেশের প্রকৃতিরাজ্যে একটু দৃষ্টি ফেলতেই হবে। শীতের শীর্ণ পাতাঝরা গাছের ডালে ডালে ফুলের এক অপূর্ব উন্মাদনা। বসন্তের আগমণে নিজ রূপে সেজে উঠেছে শিমুল ফুল। এবার গাছে গাছে এসেছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীর গতিময় বাতাস জানান দিচ্ছে নতুন লগ্নের।
তাহিরপুর উপজেলার মানিগাঁও গ্রামে ২ হাজার ৪ শতক জমিতে গড়ে উঠা শিমুল বাগানের প্রতিটি গাছে এসেছে নতুন ফুল। দেশের অন্যতম সৌন্দর্যম-িত নদী যাদুকাটার তীরে ঘেঁষে উঠা শিমুল বাগানে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই ফুল ফুটতে শুরু করে। লাল ফুলের কল্যানে পুরো এলাকায় হয়ে উঠেছে রক্তিম আভা। ওপারে ভারতের মেঘালয় রাজ্যে, মাঝে সৌন্দর্যে ষোলো কলায় পরিপূর্ণ যাদুকাটা নদী আর এপারে শিমুল বাগান। সব মিলেমিশে গড়ে তুলেছে প্রকৃতির এক অনবদ্য কাব্য। লাল পাপড়ি মেলে থাকা রক্তিম আভায় যেন পর্যটকদের মনে আলাদা জায়গা করে নিয়েছে।
এদিকে স্থানীয়দের পাশাপাশি দেশের বিভিন্ন জেলা থেকে তাহিরপুরে পর্যটকরা আসতে শুরু করেছেন। এতে বেড়েছে পেশাদার ফটোগ্রাফারদের ব্যস্ততা। পাশাপাশি ব্যস্ততা বেড়েছে শিমুল ফুল দিয়ে মালা, ভালোবাসার প্রতীক তৈরি করার কারিগরদের মধ্যেও। বসন্তের আগমনী বার্তা জানিয়ে সারি সারি শিমুল গাছে ফুল ফুটতে শুরু করেছে। বাগানের সবকটি গাছে পরিপূর্ণ ভাবে ফুল ফুটতে আরও কিছু দিন সময় লাগবে হয়তো।
সিলেট থেকে পরিবার নিয়ে ঘুরতা আসা পিংকু ধর জানান, শিমুল বাগানে অনেক দিন ধরে আসার পরিকল্পনা ছিল। রোববার পরিবার নিয়ে ঘুরতে এসেছি। দীর্ঘপথ জার্নি করে এখানে পৌঁছে সব ক্লান্তি ভুলে গেছি। আর শিমুল বাগানের সৌন্দর্য সত্যিই মুগ্ধ করবে যে কাউকে। তবে যোগাযোগ ব্যবস্থা অনুন্নত থাকায় অনেকটাই ভুগিয়েছে এটুকু পথ আসতে গিয়ে।
শিমুল বাগানে ঘুরতে আসা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের দুই শিক্ষার্থী বলেন, সারি সারি রক্ত রাঙা শিমুল ফুল দেখে সত্যিই অভিভূত। তবে বাগানের সব ফুল এখনও ফুটেনি। ৩-৪ দিন পরে আসলে আরও অনেক সৌন্দর্যের দেখা মিলতো।
ঢাকা থেকে ঘুরতে আসা পিংকা ও জান্নাতুল বলেন, আমরা ৭ জন বন্ধুবান্ধব শিমুল বাগানের সৌন্দর্য দেখতে গত বছর পরিকল্পনা করেছিলাম। আজ (গত শুক্রবার) বাগানে আসতে পেরে এবং এর সৌন্দর্য দেখে সত্যিই মুগ্ধ। তবে যাত্রাপথে নাজেহাল যোগাযোগ ব্যবস্থায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে আমাদের। যোগাযোগ ব্যবস্থা ব্যতীত এই এলাকার সব কিছুই ভালো লেগেছে। আবারও আসার ইচ্ছে আছে।
চিকিৎসক হাসনাহেনা স্কুল পড়ুয়া মেয়েকে নিয়ে শিমুল বাগান দেখতে এসেছেন। তিনি বলেন, পর্যটনের বিপুল সম্ভাবনা রয়েছে তাহিরপুরে। তবে পর্যটকদের মানসম্মত থাকা-খাওয়া ও নাজেহাল যাতায়াত ব্যবস্থার উন্নয়ন করতে হবে।
বাগানের প্রতিষ্ঠাতা প্রয়াত জয়নাল আবেদীনের ছেলে বাদাঘাট ইউনিয়নের চেয়ারম্যান আফতাব উদ্দিন বলেন, তার বাবর পরিশ্রমের ফসল এই বাগানটি। তিনি খুব বৃক্ষপ্রেমী ছিলেন। তিনি শুধু শিমুল বাগান নয় পাশ্ববর্তী টাঙ্গুয়া হাওরে লক্ষাধিক বিভিন্ন ধরনের গাছ রোপন করে গেছেন। যা এখন দেশ বিদেশ থেকে পর্যটকরা দেখতে আসেন। সরকার যদি যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করেন তাহলে এসব পর্যটন স্পটে আরো পর্যটকের সমাগম ঘটবে।

সুত্রঃ সুনামগঞ্জের খবর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com