বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
যুক্তরাষ্ট্রে প্রথম করোনার টিকা নিলেন কৃষ্ণাঙ্গ নার্স

যুক্তরাষ্ট্রে প্রথম করোনার টিকা নিলেন কৃষ্ণাঙ্গ নার্স

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে করোনার টিকা দেয়া শুরু হয়েছে। সোমবার সকাল থেকে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের তৈরি টিকার প্রথম ডোজটি নেন নিউইয়র্কের নার্স স্যান্ড্রা লিন্ডসে।

নিউইয়র্কের কৃষ্ণাঙ্গ ওই নার্সের হাত ধরেই যুক্তরাষ্ট্রে করোনার টিকা দেয়ার কার্যক্রম শুরু হলো। করোনার মহামারীর বিরুদ্ধে লড়াইয়েও একেবারে সামনের সারিতে ছিলেন তিনি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের মধ্যে নিউইয়র্কেই এ মহামারী সবচেয়ে বেশি তাণ্ডব চালিয়েছে।  এ পর্যন্ত সেখানে ৩৫ হাজার ৫৫৭ জন প্রাণ হারিয়েছেন। নিউইয়র্কের একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে এতদিন মুমূর্ষু রোগীদের সামলেছেন অ্যাফ্রো-আমেরিকান স্যান্ড্রা।

নিজে থেকেই তিনি প্রতিষেধকের প্রথম ডোজটি নিতে এগিয়ে আসেন।  তিনি বলেন, করোনার সম্মুখ যোদ্ধা বিশ্বের সব নার্স ও চিকিৎসককে ধন্যবাদ জানাই এ প্রাণঘাতী মহামারীর বিরুদ্ধে জীবনের ঝুঁকি নিয়ে আক্রান্তদের সেবা দিয়ে যাওয়ার জন্য।

কুইন্সের লং আইল্যান্ড জিউইশ মেডিকেল সেন্টারে কর্মরত স্যান্ড্রা।  সোমবার সকালে নর্থওয়েল হেলথ এমপ্লয়ি হেলথ সার্ভিসেসের ডিরেক্টর মিশেল চেস্টারের তত্ত্বাবধানে সেখানেই তার ওপর প্রতিষেধকের প্রথম ডোজটি প্রয়োগ করা হয়।

স্যান্ড্রার সাহসিকতাকে স্যালুট জানিয়েছেন সে দেশের মানুষ এবং সংবাদমাধ্যম। দীর্ঘ প্রতীক্ষার পর টিকা দেয়া শুরু হওয়ায় মার্কিন প্রশাসনকে অভিনন্দন জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্পও।

ফাইজারের দাবি, তাদের তৈরি প্রতিষেধকের দুটি ডোজ করোনা প্রতিরোধ করতে সক্ষম। প্রথম ডোজটি নেয়ার তিন সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া হবে স্যান্ড্রাকে। তবে পরিস্থিতি বুঝে সময়ের ব্যবধান এদিক-ওদিক হতে পারে।

রোববার থেকে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ১৪৫টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় সংরক্ষণ করে পৌঁছে দেয়া হয় করোনার টিকা। আগামী তিন মাসের মধ্যে প্রথম দফায় ১০ লাখ মানুষকে এও টিকা দেয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com