শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এ মাসেই আসছে অক্সফোর্ডের টিকা

এ মাসেই আসছে অক্সফোর্ডের টিকা

আন্তর্জাতিক ডেস্কঃ এ মাসেই আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা। এ বছরই এটির প্রয়োগ শুরু হবে। এমন আশাবাদ জানিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাক্সিনোলজি বিভাগের প্রধান প্রফেসর সারাহ গিলবার্ট। তিনি বলেন, বড়দিনের আগেই টিকাটি বাজারে চলে আসবে। তবে করোনাভাইরাস মোকাবেলার জন্য বিভিন্ন কোম্পানির অনেক রকম টিকার প্রয়োজন হতে পারে।

এদিকে দামের দিক থেকে অক্সফোর্ডের টিকাটি অন্য সব টিকার চেয়ে সস্তা হবে। সবচেয়ে বেশি দামি হবে মডার্নার টিকা। ব্রিটেনের ইসলামিক মেডিকেল অ্যাসোসিয়েশন জানিয়েছে, ফাইজারের টিকা হালাল, এতে কোনো ধরনের হারাম উপাদান ব্যবহার করা হয়নি। ফাইজারের পর চীনের করোনা টিকারও অনুমোদন দিয়েছে বাহরাইন। খবর বিবিসি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

প্রফেসর সারাহ গিলবার্ট বলেন, আমি মনে করি, করোনা মোকাবেলা করতে আমাদের বিভিন্ন রকম অনেক টিকার প্রয়োজন হতে পারে। সব দেশেরই নানা রকম টিকা প্রয়োজন। কারণ, প্রতিটি টিকায় ব্যবহার করা হয়েছে ভিন্ন ভিন্ন প্রযুক্তি। তিনি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা যদি অন্য টিকার সঙ্গে ব্যবহার করা হয় তাহলে ভালো ফল আসতে পারে।

ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা বলেছে, শুধু উৎপাদনমূল্যটুকু পুষিয়ে যাবে-এমন দামেই টিকাটি বিক্রি করবে তারা। তাদের টিকার প্রতিটি ডোজ ৪ ডলারে বিক্রি হতে পারে। অন্যদিকে মার্কিন কোম্পানি মডার্নার টিকার দাম হবে সবচেয়ে বেশি। তাদের প্রতিটি টিকার দাম প্রায় ৩৭ ডলার হতে পারে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, তাদের টিকাটি অত্যন্ত ঠাণ্ডা অবস্থায় বিভিন্ন জায়গায় পাঠাতে হবে, সেই খরচও টিকার দামের সঙ্গে অন্তর্ভুক্ত করা হবে।

ফাইজারের টিকা হালাল : ব্রিটেনে প্রয়োগ শুরু হওয়া ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা হালাল বলে জানিয়েছে দেশটির চিকিৎসকদের শীর্ষস্থানীয় সংগঠন ও একদল ইসলামি বিশেষজ্ঞ। দ্য ব্রিটিশ ইসলামিক মেডিকেল অ্যাসোসিয়েশন (বিমা) এক বিবৃতিতে বলেছে, প্রকাশিত সব কটি তথ্য যাচাই করে তারা নিশ্চিত হয়েছে যে, টিকা উৎপাদনে কোনো পশুপণ্য বা পশু থেকে সংগৃহীত কোনো কোষ ব্যবহার করা হয়নি। বিমা জানায়, তাদের পক্ষ থেকে সংক্রামক রোগ, ঔষধ শিল্প, ক্লিনিকেল মেডিসিন ও বায়োইথিকস বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা হয়েছে। প্রাপ্ত তথ্য বিশ্লেষণে দেখা গেছে, টিকাটি উৎপাদনে হারাম কোনো কিছু ব্যবহার করা হয়নি।

সবচেয়ে নিরাপদ ইরানের টিকা : ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষাবিষয়ক মন্ত্রী সাঈদ নামাকি বলেছেন, তার সরকার ইরানি জনগণের জন্য করোনাভাইরাসের সবচেয়ে নিরাপদ টিকা সরবরাহ করবে। রোববার রাজধানীতে এক অনুষ্ঠানে নামাকি এ ঘোষণা দেন। তিনি বলেন, ইরানের বিজ্ঞানীরা টিকা নিয়ে কাজ করছেন। বিষয়টি সারা বিশ্ব আগামী ফেব্রুয়ারিতেই জানতে পারবে। তবে নামাকি বলেন, ইরানের জনগণের ওপর কোনো টিকা পরীক্ষা-নিরীক্ষা করার অনুমতি আমরা দেব না।

চীনা টিকার অনুমোদন দিল বাহরাইন : মার্কিন কোম্পানি ফাইজারের পর এবার চীনা টিকা প্রদানের অনুমতি দিয়েছে বাহরাইন। এর জন্য অনলাইনে রেজিস্ট্রেশন শুরু করেছে। দেশটির ন্যাশনাল হেলথ রেগুলেটরি অথরিটি রোববার এক বিবৃতিতে জানায়, ৩য় ধাপের ট্রায়াল তথ্য বলছে, চীনা টিকাটি ৮৬ শতাংশ কার্যকর। আরেক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ১৮ বছরের বেশি বয়সী সব নাগরিক বিনা মূল্যে টিকা পাওয়ার জন্য নিবন্ধিত হতে পারবে।

এই মাসের শুরুতে সংযুক্ত আরব আমিরাত একই ধরনের কার্যকারিতার কথা বলে টিকাটি অনুমোদন করেছিল। ফাইজার বাদে পৃথিবীর একমাত্র টিকা, যা অনুমোদন দিল ৩টি দেশ। অন্যদিকে শারীরিক সমস্যা তৈরি করায় চীনা টিকার ট্রায়াল স্থগিত করেছে পেরু। তারা বলছে, এক স্বেচ্ছাসেবক ভয়াবহ অসুস্থ হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ঘটনার তদন্ত চলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com