রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৩:২৩ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
চিকিৎসকদের মনে ভয় ঢুকিয়ে লাভটা হচ্ছে কার?

চিকিৎসকদের মনে ভয় ঢুকিয়ে লাভটা হচ্ছে কার?

ডাঃ জসিম উদ্দিন::

আমার একজন আত্মীয় গত একুশ তারিখ প্রচন্ড বুকে ব‍্যাথা,শরীর ঘামা নিয়ে একটি উপজেলা হাসপাতালে চিকিৎসার জন‍্য গিয়েছিলেন।রোগীর কম্লেইন ও সংশ্লিষ্ট চিকিৎসক এর সাথে কথা বলে বোঝতে পারলাম এটা খুব সম্ভব MI(হার্ট এর রোগ বা হার্ট এটাক বলা হয়ে থাকে), এই অবস্থায় রোগীকে নির্দিষ্ট সময়ের মধ‍্যে কিছু নির্ধারিত ঔষুধ দিতে পারলে এসকল রোগী সাধারণত প্রায় ৮০ থেকে ৯০% ই বেঁচে যান,কিন্ত যদি নির্দিষ্ট সময়ের মধ‍্যে ওই ঔষধগুলি না দেয়া হয় তাহলে সেই সংখ্যা ৬০ থেকে ৭০% এ নেমে আসে।

উপজেলা পর্যায়ে এসকল রোগীদের চিকিৎসার ভালো ব‍্যবস্হা নেই, তাই প্রাথমিক প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে রেফার্ড করলে ওই চিকিৎসা না পাওয়াদের তুলনায় শতকরা প্রায় ২০ জনের বেশী জীবন রক্ষা করা যায়।কিন্তু আমার ঔ আত্মীয় এর ক্ষেত্রে সেই চিকিৎসা না দিয়েই উচ্চতর হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

আমি এই নিয়ে ওই চিকিৎসককে ফোন দিলে উনার বক্তব্যে বলেন” স‍্যার, এই চিকিৎসার বিষয়টি আমার জানা ছিলো, কিন্তু পরিস্হিতির কারণে নিজেকে রক্ষা করা আমার উচিৎ। এসকল রোগীকে প্রয়োজনীয় চিকিৎসা দিলে বেশীরভাগ ই প্রাণে রক্ষা পান,কিন্তু এরপরও একটা অংশকে আমরা রক্ষা করতে পারিনা।এখন আমি চিকিৎসা দিয়ে রেফার্ড করলে মাঝপথে যদি রোগী মারা যান সেক্ষেত্রে রোগীর লোকজন এসে হামলা মামলা করেন, এমনকি জেলে ও যেতে হতে পারে, তাহলে কেন আমি এই রিস্ক নিব?

এখন প্রশ্ন হল চিকিৎসকদের মনে ভয় ঢুকিয়ে লাভটা হচ্ছে কার?

লেখক: স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, দক্ষিণ সুনামগঞ্জ        

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com