শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রতিবাদের ঝড় সারা দেশে: ধর্ষকদের বিরুদ্ধে আরও কঠোর হোক রাষ্ট্র

প্রতিবাদের ঝড় সারা দেশে: ধর্ষকদের বিরুদ্ধে আরও কঠোর হোক রাষ্ট্র

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ    নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) ভাইরালের ঘটনায় আরও দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

তারা হল-শাহজাহান সাজু (২৭) এবং শাহজাহান আলী সোহাগ (৪০)। এর মধ্যে সাজুকে সাতদিন এবং সোহাগের দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়া সোমবার গ্রেফতার হওয়া দেলোয়ারকে দুইদিনের রিমান্ডে নেয়া হয়েছে। এ ঘটনায় গ্রেফতারের সংখ্যা দাঁড়াল ৬।

এদিকে এ ঘটনায় মঙ্গলবারও রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ ও বিক্ষোভ অব্যাহত ছিল। বিক্ষোভ, মিছিল, গণ-অবস্থান, মানববন্ধন, মশাল মিছিল ও মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষায় ব্যর্থ হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করেছে আন্দোলনকারীরা। রাজধানীর শাহবাগে কয়েকটি সংগঠন মিলে গড়ে তোলা হয়েছে ধর্ষণ ও নির্যাতনবিরোধী মঞ্চ। এ ছাড়াও যৌনবিরোধী শিক্ষার্থী জোট, নিপীড়নবিরোধী ছাত্রজনতা এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যাপারে বিক্ষোভ মিছিল করা হয়।

আসাদগেট, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং কুড়িল বিশ্বরোডসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। এসব কর্মসূচিতে শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন পেশাজীবীসহ সমাজের নানা শ্রেণির মানুষ যোগ দিয়েছেন। বিক্ষোভ করেছেন তৃতীয় লিঙ্গের মানুষও। আন্দোলনকারীরা বলছেন, আইনের শাসন প্রতিষ্ঠা এবং রাজনৈতিক ও সামাজিকভাবে প্রতিরোধ ছাড়া এ ধরনের ঘটনা বন্ধ হবে না।

সবার দাবি একটাই- ধর্ষণের বিরুদ্ধে কঠোর হোক রাষ্ট্র। এসব প্রতিবাদের কারণে মঙ্গলবার ঢাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। ঢাকার বাইরেও নোয়াখালী, কুমিল্লা, ফেনী, রাজশাহী, বরিশাল, যশোর, টাঙ্গাইল, বাগেরহাট, কুষ্টিয়াসহ সারা দেশে আন্দোলন হয়েছে। মানববন্ধন ও মোমবাতি জ্বালিয়ে বাংলাদেশ ছাত্রলীগও প্রতিবাদ করেছে।

শাহবাগে বিক্ষোভে স্লোগানে স্লোগানে দাবি- নোয়াখালী, ফেনীসহ সারা দেশে ধর্ষণে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। পরে কালো পতাকা মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে যেতে চাইলে হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে পুলিশের বাধার মুখে পড়েন বিক্ষোভকারীরা। এ সময় আন্দোলনরত প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়।

এ সময় আন্দোলনকারীদের বেশ কয়েকজন আহত হন। এ ছাড়াও ধর্ষণের বিচার চেয়ে মানববন্ধন হয়েছে আসাদগেটে। এই কর্মসূচি থেকে বলা হয়েছে, দ্রুত বিচার হলেই নারীর প্রতি সহিংসতা বন্ধ হবে। এ সময়ে হঠাৎ ধর্ষণ বেড়ে যাওয়ার কারণ খতিয়ে দেখার আহ্বান জানান আন্দোলনকারীরা। প্রতিবাদে মানববন্ধন হয়েছে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায়। ধর্ষণের বিচারকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার দাবি আন্দোলনরত শিক্ষার্থীদের।

ধস্তাধস্তির পর আন্দোলনকারীরা বলেন, ৩০ লাখ শহীদের রক্তে ভেজা এই দেশ ধর্ষণ ও বিচারহীনতার রাষ্ট্রে পরিণত হয়েছে। পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধর্ষকদের লালনপালন করছে। তারা আন্দোলনকারীদের হামলা করলেও যুবলীগ ও ছাত্রলীগ নেতাদের গ্রেফতার করতে পারছে না। তারা বলেন, এর আগে ধর্ষণের বিচার না হওয়ায় ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা বাড়ছে। কিন্তু আমরা এমন দেশ চাইনি।

রোববার দুপুরের দিকে ঘটনার ৩২ দিন পর গৃহবধূকে নির্যাতনের ওই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশ পেলে তা ভাইরাল হয়- টনক নড়ে স্থানীয় প্রশাসনের।

ঘটনার পর থেকে অভিযুক্ত স্থানীয় দেলোয়ার, বাদল, কালাম ও তাদের সহযোগীরা নির্যাতিত গৃহবধূর পরিবারকে কিছুদিন অবরুদ্ধ করে রাখে। একপর্যায়ে তার পরিবারকে বসতবাড়ি ছাড়তে বাধ্য করলে পুরো ঘটনা দীর্ঘদিন স্থানীয় এলাকাবাসী ও পুলিশ প্রশাসনের অগোচরে থাকে। বেগমগঞ্জ মডেল থানায় ৭-৮ জন অজ্ঞাতসহ ৯ জনের নামে নারী ও শিশু নির্যাতন দমন এবং পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা করেছেন নির্যাতিতা।

নোয়াখালীর বেগমগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন রশীদ চৌধুরী জানান, এ মামলার এক আসামিকে ঢাকা থেকে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের মেম্বারকে তার বাড়ি থেকে সোমবার রাতে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে এ মামলায় নয়জনের মধ্যে ছয় আসামিকে গ্রেফতার করা হয়েছে। এ দুজন আসামিকে মঙ্গলবার আদালতে পাঠিয়ে ১০ দিন করে রিমান্ডের আবেদন করলে নোয়াখালীর সিনিয়র জুডিশিয়াল আদালতের হাকিম মাসফিকুল হক দীর্ঘ শুনানির পর এজাহারভুক্ত আসামি সাজুকে নারী নির্যাতন মামলায় ৫ দিন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ মামলায় ২ দিন, মোট ৭ দিন এবং এজাহারবহির্ভূত আসামি সোহাগকে নারী নির্যাতন মামলায় ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতের আদেশ বের হলে তাদের থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করবেন। এদিকে সোমবার ৫ দিন করে রিমান্ডে নেয়া আসামি আবদুর রহিম ও রহমত উল্লাহকে থানায় জিজ্ঞাসাবাদে মুখ খুলতে শুরু করেছে বলে জানা গেছে।

মঙ্গলবার ঢাকা থেকে মানবাধিকার কমিশনের একটি প্রতিনিধি দল ও চট্টগ্রাম থেকে চট্টগ্রাম রেঞ্জ পুলিশের ডিআইজি নোয়াখালী এসেছেন।

মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল বেগমগঞ্জের একলাসপুরে ওই নারীর বাড়িতে যায়। প্রতিনিধি দল ভিকটিম, তার স্বামী ও প্রতিবেশীদের সঙ্গে কথা বলে। দুপুরে জেলা সদরে এসে প্রতিনিধি দলের নেতা আল-মাহমুদ ফজলুল কবির প্রেস ব্রিফিংয়ে জানান, নির্যাতিত মহিলা আতঙ্ক, নিরাপত্তাহীনতা, সন্ত্রাসী ও তাদের গডফাদারদের ভয়ে মুখ খুলতে সাহস পাননি।

নির্যাতিত হয়ে ভয়ে তিনি পরিবার নিয়ে রাতের আঁধারে অন্য উপজেলায় গিয়ে বোনের বাড়িতে আশ্রয় নেন। সন্ত্রাসীরা সেখানে গিয়েও তাকে কুপ্রস্তাব দেয় ও টাকা দাবি করে। রাজি না হওয়ায় তাকে বিবস্ত্র করে তোলা ছবি ভাইরাল করে। তিনি আরও জানান, সন্ত্রাসীদের নেতা দেলোয়ার কিছুদিন আগে হুমকির মুখে ভিকটিমকে দু’বার ধর্ষণ করেছিল; কিন্তু প্রাণভয়ে তিনি মুখ খোলেননি। মানবাধিকার কমিশন দেলোয়ারের বিরুদ্ধে ধর্ষণের মামলা রুজু করবে বলে তিনি জানান।

একইদিন পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি আনোয়ার হোসেন নোয়াখালী এসে ঘটনাস্থল পরিদর্শন করে ভিকটিম, তার স্বামী ও প্রতিবেশীদের সঙ্গে কথা বলেন।

তিনি বেগমগঞ্জ থানায় গিয়ে পুলিশ সুপার আলমগীর হোসেন, বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাজাহান শেখ, ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুন রশীদ চৌধুরী ও মামলার তদন্তকারী কর্মকর্তা সাব-জোন মোস্তাক আহমেদের সঙ্গে মামলার তদন্ত ও তদন্তের অগ্রগতি নিয়ে আলোচনা করে তাদেরকে দিকনির্দেশনা দেন। বেলা ১টায় তিনি জেলা পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকদের প্রেস ব্রিফিংয়ে বলেন, এ জঘন্য ঘটনায় আমরা লজ্জিত ও বিব্রত।

তিনি জোর দিয়ে বলেন, এ মামলা তদন্তে কোনো রাজনৈতিক চাপের কাছে তদন্ত ব্যাহত হবে না এবং তদন্তে কোনো রাজনৈতিক বিবেচনা করা হবে না। আইনের গতিতেই তদন্ত চলবে। এফআইআরে নাম না থাকলেও তদন্তে এলে কাউকে ছাড় দেয়া হবে না।

ডিআইজি বলেন, ঘটনার এক মাস পর হলেও পুলিশের নজরে আসার সঙ্গে সঙ্গেই পুলিশ কার্যকর ভূমিকা পালন করছে। ৯ আসামির মধ্যে ৬ জনকেই ইতোমধ্যে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। বাকিরাও অল্প সময়ে আইনের আওতায় চলে আসবে। তিনি সংবাদপত্র ও মিডিয়ার সহযোগিতা কামনা করেন।

পুলিশ সুপার আলমগীর হোসেন জানান, হাইকোর্টের কোনো নির্দেশনা পাওয়ার আগেই জেলা পুলিশ ভিকটিম ও তার পরিবারের এবং সাক্ষীদের নিরাপত্তার ব্যবস্থা করেছেন।

দেলোয়ার ২ দিনের রিমান্ডে : নোয়াখালীতে গৃহবধূর সঙ্গে পৈশাচিক ঘটনায় গ্রেফতার দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ারের বিরুদ্ধে দায়ের করা অস্ত্র মামলায় ২ দিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ফাহমিদা খাতুনের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন। এর আগে ৩ দিনের রিমান্ড চেয়ে দেলোয়ারকে আদালতে পাঠিয়েছে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ। রোববার দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দিকে র‌্যাব-১১ সিদ্ধিরগঞ্জের চিটাগং রোড এলাকা থেকে দেলোয়ারকে গ্রেফতার করে।

এ সময় তার কাছ থেকে একটি পিস্তল ও ২ রাউন্ড গুলি উদ্ধার করে র‌্যাব। রাতেই তার দেয়া তথ্যে ভোর সাড়ে ৫টায় ঢাকার কামরাঙ্গীরচর এলাকা থেকে চাঞ্চল্যকর নারী নির্যাতনের ঘটনার প্রধান আসামি মো. নুর হোসেন বাদলকে গ্রেফতার করে র‌্যাব। এদিকে গ্রেফতার দেলোয়ারকে সিদ্ধিরগঞ্জ থানায় হস্তান্তর করা হয় এবং তার বিরুদ্ধে অস্ত্র আইনে একটি মামলা করা হয়। র‌্যাব-১১-এর কর্মকর্তা ডিএডি আবদুল্লাহ বাদী হয়ে মামলাটি করেন।

ঢাকায় গণজমায়েত ও কালো পতাকা মিছিল : সারা দেশে ধর্ষণ-নিপীড়নের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে গণজমায়েত ও কালো পতাকা মিছিল করা হয়েছে। নিপীড়নবিরোধী ছাত্র-জনতার ব্যানারে মঙ্গলবার একাধিক ছাত্র সংগঠন এ কর্মসূচির আয়োজন করে। দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে গণজমায়েতে বক্তব্য দেন কবি সাখাওয়াত আমিন, ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সভাপতি জওহর লাল রায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের শিক্ষা ও গবেষণাবিষয়ক সম্পাদক আসমানি আশা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফারিয়া উলফা সৈয়দসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী, পেশাজীবী ও সংগঠক।

পরে জাতীয় জাদুঘরের সামনে থেকে কালো পতাকা মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রদক্ষিণ করে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রার সময় হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে পুলিশি বাধার সম্মুখীন হন তারা।

এ সময় বক্তব্য দেন ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি মেহেদী হাসান নোবেল, সাধারণ সম্পাদক অনিক রায় এবং ঢাকা মহানগর সভাপতি জওহর লাল রায় প্রমুখ।

যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থী জোট : অপরাধীদের গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে শাহবাগে গণঅবস্থান করা হয়েছে। যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থী জোটের ব্যানারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী, লেখক ও নারী অধিকারকর্মী এ গণঅবস্থান কর্মসূচি পালন করে।

মঙ্গলবার বিকাল সাড়ে ৪টা থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ গণঅবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থী জোটের আহ্বায়ক মাহমুদুল হাসান শিভলী, শেরেবাংলা বালিকা মহাবিদ্যালয়ের প্রভাষক ফাহমিদা বিনতে হামিদ এবং মালয়েশিয়ার পুলিশ কর্তৃক নির্যাতিত রায়হান কবির প্রমুখ। আন্দোলনকারীরা চারটি দাবি তুলে ধরেন।

দাবিগুলো হল : ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের আইনি বিধান নিশ্চিত করা, ৯০ দিনের মধ্যে নারী নির্যাতন বা ধর্ষণ মামলার রায় প্রদান, নারী ধর্ষণ হওয়ার পর আদালতের জেরা রদ করা এবং প্রতিটি থানায় একটি নারী সেল গঠন করা। এ সময় তিনি আগামী রোববার শাহবাগ থেকে আইন মন্ত্রণালয় গণপদযাত্রার কর্মসূচি ঘোষণা করেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট : কেন্দ্রীয় শহীদ মিনারে মঙ্গলবার বিকালে অবস্থান কর্মসূচি পালন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। সংগঠনের সভাপতি গোলাম কুদ্দুস বলেছেন, নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধের জন্য দেশে প্রচলিত যে আইন আছে, সে আইনে এই অপরাধী জামিন অযোগ্য অপরাধ করেছে। কিন্তু আমরা দেখছি আইনের ফাঁকফোকর দিয়ে এই অপরাধীরা বেরিয়ে যাচ্ছে। সুতরাং ধর্ষণ প্রতিরোধে আইনের কঠোর প্রয়োগ রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com