বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিশ্বব্যাংকের মানব পুঁজি সূচকে বাংলাদেশের অবনমন

বিশ্বব্যাংকের মানব পুঁজি সূচকে বাংলাদেশের অবনমন

অনলাইন ডেস্কঃ  বিশ্বব্যাংকের মানব পুঁজি সূচকে পিছিয়েছে বাংলাদেশ। এতে ১৭৪টি দেশের মধ্যে অবস্থান ১২৩তম। গত বছর ছিল ১০৬তম। তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও পেছনের সারিতে বাংলাদেশ। এ সূচকের মধ্য দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের উৎপাদনশীলতার মান ঠিক করা হয়। এবার বাংলাদেশ পেয়েছে দশমিক ৪৬ পয়েন্ট। এর অর্থ, আজ যে শিশুটি বাংলাদেশে জন্ম নিচ্ছে, বড় হয়ে তার সম্ভাবনার ৪৬ শতাংশ উৎপাদনশীল হবে।

বিশ্বব্যাংকের ‘দ্য হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স ২০২০ আপডেট : হিউম্যান ক্যাপিটাল ইন দ্য টাইম অব কোভিড-১৯’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ওয়াশিংটন থেকে বুধবার রাতে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। চলতি বছরের মার্চ পর্যন্ত অর্থাৎ, বাংলাদেশে করোনা সংক্রমণের আগের তথ্যের ভিত্তিতে তৈরি হয়েছে এ প্রতিবেদনটি।

২০১৮ সালে থেকে সূচকটি প্রকাশ করছে বিশ্বব্যাংক। ২০১৯ সালে প্রকাশিত সূচকে বাংলাদেশ দশমিক ৪৮ পয়েন্ট পেয়েছিল। গত বছর ১৫৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম।

প্রতিবেদনটি প্রকাশকালে বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, ‘করোনা মানবসম্পদ উন্নয়নকে ঝুঁকিতে ফেলে দিয়েছে। স্বাস্থ্যের উন্নয়ন, বেঁচে থাকার হার, স্কুলে যাওয়াকেও ঝুঁকিতে ফেলেছে। বিশেষ করে নারী, পিছিয়ে থাকা পরিবারগুলোর ওপর এর বেশি প্রভাব পড়েছে। যা তাদের আরও দরিদ্র ও খাদ্য অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে।’

তিনি বলেন, করোনার কারণে বিশ্বের ১০০ কোটির বেশি শিশু স্কুলের বাইরে রয়েছে। মহামারী শিশুদের পড়ালেখা ও স্বাস্থ্য খাতের অর্জনকে চরম হুমকিতে ফেলেছে। এ অবস্থায় অসংখ্য শিশু শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

এ বছরের সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে রয়েছে শুধু আফগানিস্তান ও পাকিস্তান। ৪১ পয়েন্ট নিয়ে পাকিস্তানের অবস্থান ১৪৪তম এবং ৪০ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের অবস্থান ১৪৮তম। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলংকা। ৬০ পয়েন্ট নিয়ে দেশটির অবস্থান ৭১তম। এ সূচকে বাংলাদেশের উপরে থাকা দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ৪৮ পয়েন্ট নিয়ে ভুটান ১২১তম, ৪৯ পয়েন্ট নিয়ে ভারত ১১৬তম, ৫০ পয়েন্ট নিয়ে নেপাল ১০৯তম। বিশ্বব্যাংকের সূচকটিতে স্বাস্থ্য, শিক্ষা, দক্ষতা ও বেঁচে থাকার অন্য বিষয়গুলোকে বিবেচনায় নেয়া হয়েছে? আজ জন্ম নেয়া একটি শিশু বড় হয়ে কর্মক্ষেত্রে উৎপাদনশীল হওয়ার সম্ভাবনা কতভাগ তাই দিয়ে সূচকটি তৈরি করা হয়েছে?

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশে জন্ম নেয়া একটি শিশু বড় হয়ে কর্মক্ষেত্রে উৎপাদনশীল হওয়ার সম্ভাবনা ৪৬ শতাংশ? ভারতে এ হার ৪৯ শতাংশ আর পাকিস্তানে ৪১ শতাংশ। শ্রীলংকা ও নেপালে এ হার ৬০ ও ৫০ শতাংশ?

মানব পুঁজি সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। দেশটির পয়েন্ট ৮৮। ৮১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে হংকং। ৮০ পয়েন্ট নিয়েই তারপর যথাক্রমে অবস্থান করছে জাপান, কোরিয়া, কানাডা, ফিনল্যান্ড, চীনের ম্যাকাও ও সুইডেন। ৭০ পয়েন্ট নিয়ে ৩৫তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, ৬৫ পয়েন্ট নিয়ে ৪৫তম স্থানে চীন এবং ৭৯ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে যুক্তরাজ্য। সূচকে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক দেশটি, তাদের পয়েন্ট ২৯। তারপর যথাক্রমে ৩০ পয়েন্ট নিয়ে চাদ, ৩১ পয়েন্ট নিয়ে দক্ষিণ সুদান, ৩২ পয়েন্ট নিয়ে নাইজার ও ৩২ পয়েন্ট নিয়ে মালি।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com