রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০১:১৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পেঁয়াজ আমদানিতে এলসি মার্জিনে বড় ছাড়

পেঁয়াজ আমদানিতে এলসি মার্জিনে বড় ছাড়

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   পেঁয়াজ আমদানির এলসি মার্জিনের (ব্যাংক ও আমদানিকারকের অর্থায়নের অনুপাত) ক্ষেত্রে বড় ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন থেকে মার্জিন ন্যূনতম পর্যায়ে রাখার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ন্যূনতম মার্জিন অব্যাহত রাখতে হবে।

এ বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় বাজারে এর দাম হু হু করে বেড়ে যাচ্ছে। পেঁয়াজের মূল্য বৃদ্ধি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংক এলসি মার্জিন শিথিল করল।

সূত্র জানায়, পেঁয়াজ আমদানিতে আগে এলসি মার্জিন ছিল ৭০:৩০ বা ৮০:২০ শতাংশ। অর্থাৎ আমদানি মূল্যের ৭০ থেকে ৮০ শতাংশ জোগান দিত ব্যাংক এবং গ্রাহককে দিতে হতো ২০ থেকে ৩০ শতাংশ। এই হার এখন ন্যূনতম পর্যায়ে রাখার নির্দেশনার ফলে ব্যাংকগুলো এখন ১ বা এরচেয়েও কম মার্জিন রাখতে পারবে। অর্থাৎ পেঁয়াজ আমদানির ক্ষেত্রে প্রায় শতভাগ অর্থের জোগান দিতে পারবে ব্যাংক। সামান্য অংশ নিতে হবে গ্রাহকের কাছ থেকে।

এর ফলে পেঁয়াজ আমদানিতে খরচের পরিমাণ কমবে। ব্যবসায়ীরা আমদানিতে উৎসাহিত হবেন। এতে বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়বে। কমবে দাম।

এর আগে গত ২ মার্চ কেন্দ্রীয় ব্যাংক পেঁয়াজসহ আরও কিছু নিত্য পণ্য আমদানিতে এলসি মার্জিন ন্যূনতম পর্যায়ে রাখার নির্দেশনা দিয়েছিল, যা গত ৩০ মে পর্যন্ত বহাল ছিল। এরপর থেকে আগের অবস্থায় ফিরে যায়। নতুন সার্কুলারের ফলে এখন আবার ন্যূনতম পর্যায়ে মার্জিন রাখা যাবে। এদিকে সুদের হার পেঁয়াজ আমদানিতে ৯ শতাংশ বহাল রাখা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় মার্জিন প্রত্যাহারের পাশাপাশি সুদের হার কমানোর সুপারিশ করেছিল। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমায়নি। বর্তমানে ক্রেডিট কার্ড ছাড়া সব খাতে ঋণের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করে দেয়া হয়েছে।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com