বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
চীনের করোনার টিকা নভেম্বরেই বাজারে আসতে পারে

চীনের করোনার টিকা নভেম্বরেই বাজারে আসতে পারে

অনলাইন ডেস্কঃ  চীন দাবি করছে আগামী নভেম্বেরই সবার কাছে পৌঁছে যেতে পারে তাদের তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক।

সোমবার দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রধান গুইঝেন উ জানিয়েছেন, তাদের চারটি টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ে রয়েছে। খবর ডেকেন হেরাল্ড ও রয়টার্সের।

তাদের দাবি, ভ্যাকসিনটির সব পরীক্ষা-নিরীক্ষাই মসৃণভাবে এগোচ্ছে। উ আরও জানিয়েছেন, ইতিমধ্যে গত জুলাইয়ে ওই চারটি টিকার মধ্যে অন্তত তিনটির প্রয়োগ করা হয়েছে দেশের জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের ওপর।

এর ফল নিয়ে সবিস্তার জানা না গেলেও চীনের সরকারি সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, সব কিছু ঠিক থাকলে আগামী নভেম্বর বা ডিসেম্বরের মধ্যেই বাজারে আসতে পারে তাদের কোভিড-প্রতিষেধক।

সিডিসিপ্রধানের আরও দাবি, গত এপ্রিলে তিনি নিজেই করোনার টিকা নিয়েছেন। এখনও পর্যন্ত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। তবে ওই চারটির মধ্যে কোন প্রতিষেধকটি তিনি ব্যবহার করেছেন, তা খোলাসা করেননি উ।

চীনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিনোফার্ম এবং সিনোভ্যাক বায়োটেক তিনটি ভ্যাকসিন তৈরির কাজ করছে। চতুর্থ ভ্যাকসিনটি তৈরি করছে ক্যানসিনো বায়োলজিক্স।

গত জুনে ক্যানসিনোর তৈরি ভ্যাকসিন ব্যবহারযোগ্য বলে জানিয়ে দেন চীনের সেনা কর্তৃপক্ষ। তবে তা এ মুহূর্তে চূড়ান্ত প্রক্রিয়ার মধ্যে রয়েছে। জুলাইয়ে সিনোফার্ম জানিয়েছিল, ফেজ-থ্রি ট্রায়াল শেষ হলে চলতি বছরের শেষেই বাজারে আসতে পারে তাদের ভ্যাকসিন।

শুধু চীনই নয়, সোমবার আমেরিকারও দাবি ছিল– চলতি বছরের শেষেই তাদের তৈরি ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাবে।

ওই ভ্যাকসিনের ফেজ-থ্রি ট্রায়ালও শুরু হয়েছে বলে জানিয়েছিল মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com