মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আহসান মারা সেতু সংলগ্ন ‘শহিদ তালেব স্মৃতিস্তম্ভে’ দেখা দিয়েছে ফাটল!

আহসান মারা সেতু সংলগ্ন ‘শহিদ তালেব স্মৃতিস্তম্ভে’ দেখা দিয়েছে ফাটল!

স্টাফ রিপোর্টারঃ সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ১৯৭১ সালের সাহসী ছাত্রনেতা মুক্তিযুদ্ধে শহীদ তালেব উদ্দিনের স্মৃতিতে নির্মিত আহসান মারা ব্রীজ সংলগ্ন স্মৃতিস্তম্ভটিতে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। ফলে দ্রুত সংস্কার না হলে যে কোনো সময় ভেঙ্গে পড়তে পারে দৃষ্টিনন্দন এই স্মৃতিসৌধটি।

 

ইতিহাসে শহিদ তালেব এক অবিস্মরণীয় নাম।
১৯৭১ সালের ২৭ নভেম্বর পাকসেনারা চারদিক দিয়ে এমন আটঘাট বেঁধে আক্রমণ চালায় যে যার কারণে মুক্তিযোদ্ধাদের জন্য সুনামগঞ্জ সদর উপজেলার মঙ্গলকাটা ধরে রাখা অসম্ভব হয়ে পড়ে। মুক্তিযোদ্ধারা পিছু হটে পাশের গোধীগাঁও, নৈদেরখামার ও মীরেরচর এলাকায় এসে অবস্থান নিয়ে পাকসেনাদের সাথে প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যান। এক পর্যায়ে তৎকালীন মহকুমা ছাত্র লীগের সাধারণ সম্পাদক ছাত্রনেতা তালেব উদ্দিন এখানে আটকা পড়ে ধরা পড়েন। পাকবাহিনী সুনামগঞ্জ ছেড়ে যাবার সময় (৬ ডিসেম্বর’ ১৯৭১) সুনামগঞ্জ-সিলেট সড়কের আহসানমারায় তালেবসহ ৩ জনকে এক রশি দিয়ে বেঁধে গুলি করে নির্মমভাবে হত্যা করে নদীতে ফেলে যায়।

 

পরে জানা যায়, দক্ষিণ সুনামগঞ্জের পশ্চিম পাগলা ইউনিয়নের ব্রাহ্মণগাঁও গ্রামের বাসিন্দা কৃপেন্দ্র দাস ও একজন বাগান শ্রমিকও ওখানে শহীদ হয়েছিলেন।

উল্লেখ্য- শহিদ তালেবের স্মৃতি রক্ষার্থে ঐতিহাসিক আহসান মারা ব্রীজ সংলগ্ন দৃষ্টিনন্দন ‘শহিদ তালেব স্মৃতিস্তম্ভটি’ ২০১৫ সালে বাস্তবায়ন করেছিল সুনামগঞ্জ জেলা পরিষদ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com