মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
করোনা : সিলেটে মাত্র ৫০ দিনে আক্রান্ত পাঁচ হাজার!

করোনা : সিলেটে মাত্র ৫০ দিনে আক্রান্ত পাঁচ হাজার!

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   চায়ের দেশ খ্যাত সিলেট বিভাগে ১০ হাজার ছাড়িয়ে গেছে করোনাভাইরাসে শনাক্ত হওয়া মানুষের সংখ্যা। সিলেটে প্রথম করোনা রোগী শনাক্ত হন চলতি বছরের ৫ এপ্রিল। এরপর প্রায় পাঁচ মাসে ২৩ আগস্ট (রোববার) সকাল ৮টা পর্যন্ত এ বিভাগে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন মোট ১০০১৬ জন।

প্রথম শনাক্তের দিন (৫ এপ্রিল) থেকে ৪ জুলাই পর্যন্ত- এই তিন মাসে সিলেটে আক্রান্তের সংখ্যা ছিলো পাঁচ হাজার। কিন্তু এর পরবর্তী মাত্র ৫০ দিনে (২৩ আগস্ট পর্যন্ত) করোনা পজিটিভ শনাক্ত হন আরও পাঁচ হাজার।

পর্যালোচনায় দেখা গেছে, সিলেট বিভাগের করোনা ভাইরাস সংক্রমণের প্রথম দিকে ধীরগতিতে ছড়ালেও দুই মাসের মধ্যে বাড়তে থাকে সংক্রমণের হার। তবে বর্তমানে করোনা সংক্রমণের হার কম আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বিভাগে করোনা সংক্রমণের প্রথম দুই মাসে অর্থাৎ গত ৫ এপ্রিল থেকে ৫ জুন সংক্রমিত হয়েছেন ১ হাজার ৩২২ জন। এর পরবর্তী দুই মাসে (৬ জুন থেকে ৫ আগস্ট) সংক্রমণের হার প্রায় ছয় গুণ বেড়ে পৌঁছায় ৮ হাজার ১৯১ জন। প্রথম দুই মাসের তুলনায় পরবর্তী দুই মাসে ৬ হাজার ৮৬৯ জন বেশি সংক্রমিত হন।

গত দুই ঈদের আগে ও পরে বিধি-নিষেধ অমান্য করে বিপণিবিতানে কেনাকাটা এবং ঈদের সময় মানুষজনের ঘোরাঘুরি এবং যাতায়াত বৃদ্ধির কারণে সংক্রমণের মাত্রা বেড়েছে বলে মনে করেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. মো. আনিসুর রহমান এ বিষয়ে বলেন, করোনা সংক্রমণের মাঝামাঝি সময়ে হার বেড়ে গিয়েছিল। তবে বর্তমানে সংক্রমণের হার কম আছে।

তবে স্বাস্থ্যবিধি মানলে সংক্রমণ হার আরও কম থাকতো মন্তব্য করে তিনি বলেন, সিলেটে মানুষের মাঝে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা রয়েছে।  সরকারি ঘোষণা অনুযায়ী স্বাস্থ্যবিধি অনুসরণ এবং সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হলেও বেশিরভাগ মানুষ তা মানেননি। এতে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, রোববার (২৩ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে মোট আক্রান্ত ১০০১৬ জনের মধ্যে সিলেট জেলায় ৫৩১৪, সুনামগঞ্জে ১৯০৮, হবিগঞ্জে ১৪৩৬ ও মৌলভীবাজার জেলায় ১৩৫৮ জন।

সিলেট অঞ্চলে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে রোববার পর্যন্ত ভর্তি আছেন ১৩৭ জন। এর মধ্যে সিলেটে ৬০, সুনামগঞ্জে ৯, হবিগঞ্জে ৪৭ ও মৌলভীবাজারে ২১ জন।

এদিকে, সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩৪৭ জন। এর মধ্যে সিলেটে ৩০৬ ও সুনাগঞ্জে ২২, হবিগঞ্জে ১ ও মৌলভীবাজারে ১৮ জন। আর এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬২৪৬ জন। এর মধ্যে সিলেটে ৩০২৫ সুনামগঞ্জে ১৪৭০, হবিগঞ্জে ৯৩১ ও মৌলভীবাজারে ৮২০ জন।

অপরদিকে, সিলেট বিভাগে রোববার একদিনে করোনা কেড়ে নিয়েছে চারজনের প্রাণ। এর মধ্যে সিলেটের তিনজন ও মৌলভীবাজারের একজন। এ নিয়ে সিলেট বিভাগে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৮১। এর মধ্য সিলেটে ১২৯, সুনামগঞ্জে ২০, হবিগঞ্জে ১২ ও মৌলভীবাজারে ২০ জন।

সুত্রঃ সিলেটভিউ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com