বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে নদীগর্ভে বিলীন হওয়ার পথে বসতবাড়ি

দক্ষিণ সুনামগঞ্জে নদীগর্ভে বিলীন হওয়ার পথে বসতবাড়ি

স্টাফ রিপোর্টার::

প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারির সময় নতুন আতঙ্ক যুক্ত হয়েছে নদী ভাঙন। আর এই আতঙ্কে নির্ঘুম রাত কাটছে দক্ষিণ সুনামগঞ্জে উপজেলার নাইন্দা নদীর তীরবর্তী মানুষের।

কয়েক বছর আগে ২ বিগা জমি ক্রয় করে নাইন্দা নদীর তীরবর্তী সদরপুর গ্রামে বসতি শুরু করেছিলেন মুসলিম আলী ও তার ভাইয়েরা। প্রতিবছরই নদী ভাঙ্গনে বিলীন হচ্ছে তাদের ভিটা। বার বার স্থান পরিবর্তন করেও রক্ষা নেই তাদের। নদী ভাঙ্গনের ফলে চরম অসহায় হয়ে দিন কাটাচ্ছেন তারা।

নদী দিয়ে বড়বড় নৌকা চলাচল করার ঢেউয়ে আঘাতেও ভাঙন দুশ্চিন্তায় দিশেহারা তারা। গত দু-বছরের ধারাবাহিক ভাঙনে পথে বসার উপক্রম এই দরিদ্র পরিবারগুলো। নদী ভাঙ্গন রোধে সরকারের প্রদক্ষেপ ও সাহায্য কামনা করেছেন তারা।

সরেজমিন গিয়ে দেখা যায়, এই পরিবারগুলো চরম দুর্ভোগ পোহাচ্ছেন। বাড়ির ভিটায় বড়বড় ফাটা দেখা দিয়েছে। প্রতিনিয়তই নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে। সামনে পিছনে পানি থাকায় নদী ভাঙ্গনে বিলীন হওয়ার পথে এই অসহায় পরিবারগুলো৷ এই মুহুর্তে ছেলে মেয়ে নিয়ে চিন্তার শেষ নেই তাদের। শুধু মুসলিম আলিই নয় নদী ভাঙ্গন দুশ্চিন্তায় রয়েছেন নাইন্দা নদীর তীরবর্তী শতশত পরিবার।

মুসলিম আলী বলেন, ২ বিগা জমিতে বসবাস শুরু করেছিলাম নদী ভাঙ্গণের কবলে পড়ে এখন সব শেষ হওয়ার পথে। ছেলে মেয়ে নিয়ে দুশ্চিন্তায় আছি কখন জানি সবকিছু নদীতে তলিয়ে যায়। আমরা সরকারের সাহায্য চাই।

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ফারুক আল মামুন বলেন, আমি ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছি। ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড দ্রুত প্রয়োজন ব্যবস্থা গ্রহণ করবে।

সুনামগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী(পওর-২) শফিকুল ইসলাম বলেন, ভাঙ্গন কবলিত নাইন্দা নদীর তীরবর্তী সদরপুরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে শাখা কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com