বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এ মৌসুমে আর বন্যা হবে না

এ মৌসুমে আর বন্যা হবে না

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি অব্যাহত আছে। বর্তমানে ১২টি জেলা বন্যাকবলিত। এসব জেলার মধ্য দিয়ে প্রবাহিত আটটি নদী এগারো স্থানে প্রবাহিত হচ্ছে বিপদসীমার উপরে। আগামী ২৪ থেকে ৭২ ঘন্টার মধ্যে আক্রান্ত জেলাগুলোতে পরিস্থিতির আরো উন্নতি হবে।

এমন আভাস দিয়েছে সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)।

সংস্থাটি জানিয়েছে, বর্তমানে ১২টি জেলা বন্যা আক্রান্ত। এগুলো হচ্ছে, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, ঢাকা ও নারায়ণগঞ্জ। আগামী ২৪ ঘন্টায় এসব জেলার বন্যা পরিস্থিতি আরো উন্নতি হতে পারে। ঢাকা সিটি কর্পোরেশন সংলগ্ন নিম্নাঞ্চল সমূহের বন্যা পরিস্থিতিও আগামী ২৪ ঘণ্টায় উন্নতি অব্যাহত থাকতে পারে।

বর্তমানে বিপদসীমার উপরে প্রবাহিত নদীগুলো হচ্ছে- আত্রাই, ধলেশ্বরী, টঙ্গীখাল, কালিগঙ্গা, ধলেশ্বরী, বংশী এবং পদ্মা। আগামী তিন থেকে সাত দিনের মধ্যে এসব নদ-নদী বিপদসীমার নিচে নেমে আসতে পারে।

এফএফডব্লিউসি জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় চলে এসেছে। চলতি সপ্তাহে উত্তর-মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতিও স্বাভাবিক হয়ে আসতে পারে। দেশের মধ্যাঞ্চল, রাজধানী ঢাকা ও ঢাকা আশপাশের এলাকাসমূহের বন্যা পরিস্থিতি চলতি সপ্তাহে স্বাভাবিক হয়ে আসতে পারে। উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের পরিস্থিতিও তুলনামূলক উন্নতি লাভ করবে। মিলে দেশের উল্লিখিত অঞ্চলসমূহ আগামী দুই সপ্তাহে বন্যা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা নেই।

এবারের মৌসুমে গত ২৬ জুন থেকে এখন পর্যন্ত মোট তিন দফায় দেশ বন্যা কবলিত হয়।

এদিকে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ভারী বৃষ্টির পূর্ব থাকলেও সেই আশঙ্কা কেটে গেছে। হালকা থেকে মাঝারি ধরনের যে বৃষ্টিপাত হতে পারে তা বন্যা পরিস্থিতির সৃষ্টি করবে না। এর ফলে চলতি মৌসুমে দেশে আর বন্যা সৃষ্টির আশঙ্কা নেই।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com