বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জয়কলস ইউপি নির্বাচনের আগাম হালচাল; ডুংরিয়ার নির্বাচনী হাওয়া

জয়কলস ইউপি নির্বাচনের আগাম হালচাল; ডুংরিয়ার নির্বাচনী হাওয়া

ডুংরিয়া থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী দিলে বা প্রার্থী থাকলে অনেকেরই ধারনা ইউনিয়ন বাসীর মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে বা অনেকেই ভাবতে পারেন বা প্রশ্ন ছুঁড়ে দিতে পারেন, “ডুংরিয়ায়-ই সব কিছু নাকি” ? এই ধরনের প্রশ্নকারীদের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা ও সম্মান রেখেই বিনয়ের সঙ্গে বলছি, “আপনাদের প্রশ্ন শতভাগ যৌক্তিক, নিঃসন্দেহে, বিনা যুক্তিতে, বিনা তর্কে”। কথা হল প্রার্থী দিলেই পাস নাকি বা চেয়ারম্যান হয়ে গেলেন, বিষয়টা নিশ্চয়ই এমন নয়। প্রার্থী দিলে আর আপনাদের অর্থ্যাৎ ইউনিয়নবাসীর ভোটে নির্বাচিত হলে, তবেই না চেয়ারম্যান। শুধুমাত্র ডুংরিয়ার ভোটেই কি কেউ চেয়ারম্যান হতে পারবেন ? সম্পূর্ণরূপে অসম্ভব। যদি যোগ্য কেউ প্রার্থী হন, তবে আপনারা ভালবাসতে ওতো পারেন, পারেন আপনাদের মুল্যবান রায় দিয়ে বা ভোটাধিকার প্রয়োগ করে আপনাদের প্রতিনিধি হিসাবে নির্বাচন করতে এবং এর শতভাগ ক্ষমতা ইউনিয়নের সর্বস্তরের জনগণের অর্থ্যাৎ আপনাদের ।
.

আবার ইচ্ছে হলে অন্যকোন গ্রাম থেকেও প্রতিনিধি নির্বাচন করতে পারেন। এছাড়াও যদি প্রশ্ন করা হয় জাতীয়দলে একই গ্রামের বা একই পরিবারের বা একই পাড়া মহল্লার একাধিক খেলোয়াড় কি খেলেন না ? উত্তর নিশ্চয়ই হবে, হ্যাঁ খেলেন। ক্রিকেট, ফুটবল বা অন্যান্য ইভেন্টও খেলেন। জাতীয়দলের ক্যাপ্টেন যে এলাকার বা গ্রামের ঐ এলাকা বা গ্রামের কেউই কি জাতীয় কিংবা বিভাগীয় টিমে খেলেন না ? উত্তরটা হ্যাঁসূচক হওয়াই স্বাভাবিক। একই এলাকা থেকে কি একাধিক শিক্ষক, বুদ্ধিজীবী, প্রফেসর, বিজ্ঞানী তৈরি হন না ! যদি যোগ্যতা থাকে ? হতেই-তো পারেন। বলছি না যে ইউনিয়নের অন্যান্য এলাকায় বা গ্রামে যোগ্য প্রার্থী নেই বা অভাব আছে ! এই দুঃসাহস দেখানোর মত কোন যোগ্যতাই আমার নেই বা এটি হবে চরম মাত্রায় বেয়াদবি। বরং বলব ইউনিয়নের প্রতিটি গ্রামেই অসংখ্য যোগ্য এবং নিঃসন্দেহে যোগ্যতাসম্পন্ন অসংখ্য প্রার্থী রয়েছেন। কথা হল ভালবাসার জোর যিনি বেশি দেখাতে সক্ষম হবেন, উনার দিকেই ঝুঁকবে সাধারণ ভোটার, প্রমান দিবেন তাদের ভোটের অসাধারণ ক্ষমতার। সে দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে, যদি যোগ্য প্রার্থী বাছাই বা নির্বাচন করা যায় এবং তিনি যদি ইউনিয়নের আপামর জনসাধারণের আস্তা ও ভালবাসা অর্জন করতে পারেন, তবে ইউনিয়ন পরিষদের মিউজিক্যাল চেয়ারের মালিকানা পেতেও পারেন।
.

এবার কথা হল, ডুংরিয়া থেকে আদৌ কোন প্রার্থী থাকছেন কি না ? থাকলে কতজন ? ক্লিন ইমেজের কি না ? এ পর্যন্ত বয়সকালে একবারই মাত্র প্রার্থীবিহীন ডুংরিয়াকে দেখেছি, এর বেশি নয়। আগামী নির্বাচনেও হয়তো প্রার্থীবিহীন থাকবে না ! থাকলেও অবাক হওয়ার কিছু নাই ! তবে আগামী নির্বাচণে প্রার্থীশূণ্য ডুংরিয়া নয়, যোগ্য এবং একক প্রার্থীপূর্ণ ডুংরিয়া চান সাধারন ভোটারগণ। অসাধারণ ভোটারগণ সাধারন ভোটারের ইচ্ছার কতটুকু বাস্তবায়ন ঘটাবেন সেটা সময়সাপেক্ষ !
.

যেভাবে সীমিত বা প্রসারিত আকারে প্রচার-প্রচারণা চলছে, তাতে একাধিক প্রার্থীর-ই ইংঙ্গিত পাওয়া যাচ্ছে। সময়-ই বলে দেবে প্রার্থী কতজন বা কে ? কে বা কাহারা প্রার্থী হিসাবে প্রতিদন্ধীতা বা নির্বাচণ করবেন, তারচাইতে গুরুত্বপূর্ণ হল তিনি বা তাহারা কতটুকু ক্লিন ইমেজ সম্পন্ন। সঠিক বা যোগ্য প্রার্থীকে ইউনিয়ন বাসীর সামনে উপস্থাপন করার ক্ষেত্রে ডুংরিয়ার নীতি নির্ধারণকারী মহল কতটুকু সফলতা দেখাতে পারবেন তার উপরও বিজয়ী বা পরাজিত হওয়ার ফলাফলটা অনেকাংশে নির্ভরশীল। ইউনিয়নের অন্যান্য অংশের জনগণ তখনই ভালবাসার হাত প্রসারিত করতে পারেন, যখন তারা যোগ্য প্রার্থীর সন্ধান পাবেন।
.

এ পর্যন্ত ডুংরিয়ার যে সকল ব্যক্তিগণের নাম প্রতিধ্বনিত হচ্ছে নির্বাচনী প্রার্থী হিসাবে, উনারা প্রত্যেকেই স্ব-স্ব অবস্থান থেকে যোগ্য এবং বিজয়ী হওয়ার মতই যোগ্য। সেই যোগ্যতা বিবেচনা করে সবাই যদি মাঠে থাকেন বা সবাই-ই নির্বাচন করতে চান বা সবাই-ই নির্বাচন করেন ? তবে বিগত ইতিহাস আমাদের জানান দেয়, ডুংরিয়ার ভেতরেই ভোট ভাগাভাগি হবে আর বাহিরটা থাকবে শূণ্য বা প্রায় শূণ্য। তখন হয়ত এমন প্রতিদন্ধীতাও শুরু হতে পারে যে, গ্রামের মধ্যে কে কত ভোটে এগিয়ে। যা অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত, একটি অশুভ প্রতিযোগীতা। এখানে যদি ডুংরিয়ার নীতিনির্ধারণী মহল দক্ষতা দেখাতে সক্ষম হন, তবেই ইউনিয়নের অন্যান্য অংশের মানুষের ভালবাসা অর্জন করতে পারেন বা পারবেন। আর দক্ষতা দেখাতে অক্ষম হলে ভালবাসার বিপরীত শব্দটা প্রয়োগ হতে পারে।
.

গ্রামের সাধারণ মহলের প্রত্যাশা হচ্ছে, এবার নীতিনির্ধারণী মহল একক এবং যোগ্য প্রার্থী বাছাইয়ে সফলতা দেখাবেন। যদি গ্রামীণ সাধারণ মহলের প্রত্যাশার সফল বাস্তবায়ন ঘটাতে পারেন নীতিনির্ধারণী মহল, তবে ইউনিয়নের আপামর জনসাধারণের ভালবাসায় সিক্ত হয়ে আসতে পারে আরেকটি বিজয়। স্বাধীনতা পরবর্তী সময়ে দ্বিতীয় বারের মত বসতে পারেন ইউনিয়ন পরিষদের চালকের আসনে। ডুংরিয়াকে প্রার্থীশূণ্য না রেখে একক ও যোগ্য প্রার্থী বাছাইয়ের মাধ্যমে জন আঙ্খাকার যথার্থ প্রতিফলন ঘটানোই যোগ্য নেতৃত্বের পরিচায়ক।
.

ওগুলো গেল আবেগের কথা, ফিরে আসি বিবেকের কথায়। গ্রামের নীতিনির্ধারণী মহল যদি মনে করেন যে, ডুংরিয়ায় কোন প্রার্থীর প্রয়োজন নাই বা প্রার্থী দিবেন না; কারন যাহাই হোক। তবে সেচ্ছাপ্রনোদিত হয়ে প্রার্থী না হওয়াই হবে রাজনৈতিক দূরদর্শিতা। শতভাগ সমর্থন ব্যতিত, আরও স্পষ্ট করে বললে শতভাগ স্বতঃস্ফূর্ত সমর্থন ব্যতিত প্রার্থীতা ঘোষণা বা নির্বাচন করা হবে অতিমাত্রায় অদূরদর্শিতা ও অদক্ষতা। দেশীয় রাজনীতির সংস্কৃতি বিবেচনায় নির্বাচন করতে যে পরিমান টাকা খরচ হয়, ওগুলো কেনইবা বিনিয়োগ করবেন ? বিভিন্ন এলাকায় সম্ভাব্য প্রার্থীগণ এখন থেকেই যেভাবে কার্যক্রম ও অর্থব্যয় শুরু করেছেন ! সেই ধারা অব্যাহত থাকলে নির্বাচণের তফশিল ঘোষণার পূর্বেই যে পরিমান টাকা খরচ হবে, তা ক্যালকুলেশন করলে অংকের স্থানীয়মানের কোন ঘরে হবে অবস্থান ? সেটা গভীরভাবে বিশ্লেষণ ও বিবেচনা করা উচিত। বিলগেটস এরও চাহিদা অন্তহীন ! এই হিসাবটা বোঝার জন্য গণিতের ভাল ছাত্র হওয়ার প্রয়োজন নেই, এটা বুঝতে পারাটাই রাজনৈতিক প্রজ্ঞা।

লেখক- আল আমীন জুনেদ, এনজিও কর্মকর্তা ও রাজনৈতিক বিশ্লেষক।   

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com