শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
হাওরের ভাসান পানিতে জেলেদের মাছ ধরায় বাধা দেওয়া চলবেনা- পরিকল্পনামন্ত্রী

হাওরের ভাসান পানিতে জেলেদের মাছ ধরায় বাধা দেওয়া চলবেনা- পরিকল্পনামন্ত্রী

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বর্ষায় হাওরে জেলে কৃষক মাছ ধরবে এটাই স্বাভাবিক। কারণ এখন কোনটা জলাশয়, কোনটা হাওর তা চিহ্নিতের কোন সুযোগ নেই। তাই ভাসমান পানিতে তাদের মাছ ধরার সুযোগ দিতে হবে। কোন ইজারাদার এর প্রতিনিধি হয়ে প্রশাসন যাতে আমার হাওরের জেলে জীবিকায় আঘাত করতে না পারে।তাই এই মুহুর্তে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে আমাদের গভীরভাবে ভাবতে হবে। তিনি বলেন করোনার কারণে বিশ্ব খাদ্য নিরাপত্তা ও কর্মসংস্থান ঝুঁকিতে আছে। এই অবস্থায় হাওর আমাদের অবারিত সুযোগ এনে দিয়েছে। সেই সুযোগ প্রকৃতিক ভাবে কাজে লাগাচ্ছেন হাওরের কর্মহীন জেলে কৃষক। তাদের জীবিকা নির্বাহে আঘাত করা যাবেনা।উত্তরাধিকারসুত্রে বর্ষায় হাওরে তারা অতীতে যেভাবে নির্বিঘ্নে হাওরে মাছ ধরেছেন সেই সুযোগ তিতে হবে। হাওর২৪ ডটনেটের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরও বলেন, আমি খবর পাচ্ছি হাওরের জেলে কৃষকদের মাছ ধরায় বাধা দিচ্ছে প্রশাসন। তারা কার স্বার্থ রক্ষা করছে তা হাওরবাসী হিসেবে আমার জানা আছে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরো বলেন, হাওরের জেলেরা জাল দিয়ে পুটিমাছ, ধারকিনা, টেংরা, কইয়া মাছ, চান্দা মাছ ধরছে। এগুলো ধরা কে মৎস্য নিধন বলেনা। হাওরের মৎস্য আহরন মওসুমে যখন অবাধে পরিবেশ নীতিমালা ভঙ্গ করে জলমহাল শুঁকিয়ে মাছ ধরা হয় তখন মাছের বংশ নিধন হয়। তখন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা উচিত। তখন কেন এটা করা হয়না? আমাদের এসব ভাবতে হবে। তিনি বলেন, আমি এ বিষয়ে বিবৃতি দেবার চিন্তা করছি।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরো বলেন, করোনা পরিস্থিতিতে সারা বিশ্বেই মানুষ কর্মসংস্থান  হারাচ্ছে। আমাদের এখানেও কর্মসংস্থান হারিয়ে অনেকে বাড়িতে ফিরছে। হাওরের অনেক দিনমজুর বিভিন্ন স্থান থেকে কর্ম হারিয়ে হাওরের কাছেই আশ্রয় নিচ্ছে। তারা করোনার শুরুতে হাওরে এসে ধান কেটে খােরাকি সংগ্রহ করছে। এখন মাছ ধরছে। তাদের এটা করতে দিতে হবে। কোনভাবেই বাধা দেওয়া যাবেনা অভিযান চালানো যাবেনা।
সুত্রঃ হাওর২৪ ডটনেট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com