বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:১১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বাঙালি ও উত্তর উপনিবেশিকতা

বাঙালি ও উত্তর উপনিবেশিকতা

বলা হতো বেনিয়া ইংরেজ। অন্তত এ উপমহাদেশের রাজনীতি বা ইতিহাস পাঠে বহুল ব্যবহৃত শব্দ। সাত সমুদ্র পাড়ি দিয়ে, দূর যাতায়াতের অনেক কঠিন পথ আবিষ্কার করে বিশ্বের বিভিন্ন জায়গায় একসময় দাপটে বাণিজ্য বিস্তার করেছে সে জাতি। গড়েছে বাণিজ্য ঘাটি। স্থাপন করেছে উপনিবেশ। নানা ছলচাতুরীতে বণিকের মানদন্ড একসময় রাজদন্ড হয়ে উঠেছে। সে ভিন্ন কথা।

বাঙ্গালির বাণিজ্য লক্ষী কোনোকালে তেমন প্রসন্ন না হলেও ইংরেজদের মতো শ্রম,মেধা দিয়ে ঝুকিপূর্ণ অচিন পথ সন্ধান করতে হয়নি তাদের।ব্যবসার চোরাগলি পেয়ে গেছে অতি সহজেই । এ দেশে ব্যবসার নামে শনৈঃশনৈঃ উন্নতি এবং রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার রহস্য পথ আবিষ্কার, স্বাধীনতা উত্তর বাংলাদেশে এক শ্রেণীর ব্যবসায়ীর ভীষন প্রাপ্তী। এমন প্রাপ্তী বিশ্বের আর কোনো জাতির কপালে ঘটেছে কিনা জানা নেই। কালে ব্যবসা বিমুখ বাঙ্গালি রূপান্তরিত হয়ে যায় বাণিজ্য প্রিয় জাতিতে। রাজনৈতিক বাণিজ্য, শিক্ষা বাণিজ্য, চিকিৎসা বাণিজ্য,ঘুষ বাণিজ্যে বাঙ্গালি পারঙ্গম হয়ে ওঠে।রাতারাতি উন্নতি, দ্রুত প্রসার, সর্বব্যাপী এর বিস্তার।
ব্যবসা নীতির বড় বড় বই, থিওরি কিংবা ডেল কার্নেগী’র ধনী হওয়ার কৌশলকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ফাঁফানো ব্যবসার মূল চাবিকাঠি- দুর্নীতি, প্রায় বিনাশ্রমে করায়ত্ব করার কৃতিত্ব আমাদেরই । বহুকাল ধরে এর নিরাপদ চর্চা, এবং প্রয়োগ সহজ হয়ে যাওয়ায় এ ব্যবসায় সহোৎসাহে জড়িত অতি শিক্ষিত থেকে অল্প শিক্ষিত, আমলা থেকে কামলা, বাঁশ থেকে কঞ্চি, শিল্পপতি থেকে গোষ্টিপতি ,অধিদপ্তরের দপ্তরী থেকে কান্ডারী পর্যন্ত।

একসময় শুনা যেতো বাংলাদেশে টাকা নাকি হাওয়ায় ওড়ে। বাতাসে অক্সিজেনের পরিমান থেকে টাকার পরিমান বেশী। কেবল ধরতে পারলেই হলো। এর জন্য দরকার খুঁটির জোর, আর বুদ্ধি। বুদ্ধির সাথে বোধের সম্পর্ক, তাই বুদ্ধি বলাটা বোধহয় সঙ্গত হবে না। ধান্ধা। খুঁটি আর ধান্ধা। এখন সেটি আর শুনা কথা নয়, দৃশ্যমান এবং সর্বত্র বিরাজমান। অম্লজানের যে স্বল্পতা তাও এখন টের পাওয়া যাচ্ছে বেশ।

সাম্প্রতিক বৈশ্বিক দুর্যোগে উন্নত অনুন্নত দেশ নির্বিশেষে হয়ে পড়েছে বিপর্যস্ত, বিধ্বস্ত। পৃথিবীজুড়ে কেবল মৃত্যুর কোলাহল, বাঁচার জন্য মানুষের কী আকুতি। মৃত্যু রেহাই দিচ্ছেনা কোনো শ্রেণী পেশার মানুষকেই। চিকিৎসা সেবা দিতে গিয়ে মারা যাচ্ছেন চিকিৎসক, স্বাস্থ্যসেবী। আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে মারা যাচ্ছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, দায়িত্বপালন করতে গিয়ে মারা যাচ্ছেন প্রশাসনের মাঠ পর্যায় থেকে উচ্চ পর্যায়ের অধিকারীকরা। জনগনের কাছাকাছি কাজ করতে গিয়ে মারা যাচ্ছেন রাজনীতিক, সাংবাদিক, ব্যাংক কর্মী, স্বেচ্ছাসেবীরা। আর এক শ্রেণীর অমানুষেরা মেতে আছে মরণ ব্যবসার ধান্ধায়। করোনা তাদের কাছে হয়ে উঠেছে বিনে পুঁজির অফুরন্ত পন্য। করোনা ব্যবসায়ী শাহেদ,সাবরিনা বা প্রকাশ্যে আসা অন্যরা কোনো ব্যক্তি নয়। এরা মানবিক অবক্ষয়ের হিংস্র প্রতীক। একটা খোলস মাত্র। এ খোলসের অভ্যন্তরে লোকায়িত এক সর্বনাশা সিস্টেম। অক্টোপাসের মত যার ব্যাপ্তী। ব্যাংক লুটেরা, শেয়ার বাজার লুটেরা, জনগণের সম্পদ, সরকারী সম্পদ লুটেরা সবাই একই সিস্টেমের আওতায়। করোনা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে কতটুকু অধঃপতন হলে মানুষের জীবন মরণ নিয়েও ব্যবসা হয়। লক্ষ জীবনের বিনিময়ে পাওয়া এদেশে জীবনটাও এক পণ্য হয়ে যায়। হয়ে যায় মুনাফার লোভনীয় উপাদান।

শতাব্দীর ভয়াবহতম মহামারীতে বিশ্বে এখন পর্যন্ত সাড়ে ছয়লক্ষ মানুষের মৃত্যু ঘটে গেছে। বাংলাদেশে মৃত্যু সংখ্যা তিনসহস্রাধিক । থেমে নেই কোভিডের লোলুপ ছোবল। মৃত্যুর মিছিল কত দীর্ঘ হবে তাও ধারণা করতে পারছেন না কোন বিশেষজ্ঞ।
খোদ বিশ্বস্বাস্থ্য সংস্থাও সংক্রমনের এ হার কে উদ্বেগজনক বলে উল্লেখ করছে। সবাই এমন পরিস্থিতিতে প্রায় অসহায়। চিকিৎসা বিজ্ঞানীরা নির্ঘুম রাত কাটাচ্ছেন পরিত্রানের উপায় খুঁজে বের করতে। বাংলাদেশের বিজ্ঞানীরাও বসে নেই। সীমিত সামর্থ ও প্রতিকুলতার মাঝেও অনেক ক্ষেত্রেই সাফল্য এসেছে। করোনা ভাইরাসের জিনম সিকোয়েন্স আবিস্কার করা গেছে, কোভিড ভ্যাকসিন তৈরীর পথেও সাফল্যের প্রথম ধাপ অতিক্রম করা হয়েছে। বিভিন্ন পর্যায়ে মানবিকতার অনুশীলন, দায়িত্ববোধের আন্তরিকতাও পরিলক্ষিত হচ্ছে। মানুষ মানুষের জন্য এমন নীতি বোধের পরিপালন দেশ থেকে একেবারে উবে যায় নি তার প্রমানও মিলছে।
দেশে গুনীর কদর নেই এমন কথা চালু আছে, প্রচারণায়ও নেই। শাহেদ সাবরিনার চাঁদ বদন প্রদর্শনে মিডিয়াগুলি কেমন দিওয়ানা, সে তুলনায় মানবতার পূজারী কোভিড জয়ের প্রচেষ্টায় নিরলস সাধকদের খবর তেমন গুরুত্ব পায় না। আর শাহেদ সাবরিনা নিয়ে এমন টানা হেচড়া শুরু হয়েছে মনে হচ্ছে তাঁদের কাছ থেকে কত না কিছু উদ্ধার হয়ে গেলো বলে। আর জড়িত সকল বড় বড় খুঁটি এবারে সমূলে উৎপাটিত হয়ে যাবে। তা হবার নয়। যদি হতো তবে একটা বিল্পব হতো। মানুষ সেটাই আশা করে। কিন্তু সকল আশাতো পূরণ হয়না। তাই দেশটাও ঘুরে দাড়াতে পারেনা। সকল অর্জন ধূলায় গড়াগড়ি যায়।
এক সময় হয়তো করোনা নির্মূল হবে। কোভিড ভ্যাকসিন নাগালে আসবে। এদেশে ভ্যাকসিন নিয়েও হয়তো কেলেংকারী হবে। তবুও মানুষ বেঁচে থাকার ভরসা পাবে। পৃথিবীটা শান্ত হবে। নুতন করে এগোবে মানব জাতি। কিন্তু যে ভাইরাস দেশের হৃদপিন্ডে দীর্ঘদিন যাবত ঘাপটি মেরে বসেছে এবং যে খুঁটি গুলি আঁকড়ে আছে তা যদি নির্মূল না করা হয় তবে বর্তমানের চেয়ে করোনা পরবর্তী কঠিন সময়ে ঘুরে দাড়াবার সকল প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যাবে। আগামী দিনের জন্য কিছু করার সদিচ্ছা যদি বাস্তবিক অর্থেই থেকে থাকে তবে পূর্বালোচিত সিস্টেমকে এখনই কবর দিতে হবে। গতানুগতিকতায় নয়, নিতে হবে বৈপ্লবিক পদক্ষেপ।

যাই হোক,শুরু করেছিলাম বেনিয়া ইংরেজ নিয়ে। এশিয়ায় বিশেষ করে ভারত, চিন, ইন্দোনেশিয়া প্রভৃতি দেশে ব্যবসা করার উদ্দেশ্যে ১৬০০ খ্রিস্টাব্দের শেষ দিনে লন্ডনে প্রতিষ্ঠিত হয় ইস্ট ইন্ডিয়া কোম্পানি। সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দী জুড়ে বৃটেন ও এশিয়ার বৃহত্তম এবং সবচেয়ে বেশী ক্ষমতাশালী ব্যবসায়ী প্রতিষ্ঠান ছিলো এটি। আধুনিক কালের কর্পোরেট সংস্থার জনক বলা হয়ে থাকে ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে। ক্রমে নাটকীয় ভাবে এই কোম্পানি ভারতে সম্রাজ্য প্রতিষ্ঠা করে নেয়। অনেক ছল,চাতুরী, কুটিলতা সহ কোম্পানির আগ্রাসনের অনেক অন্ধকার দিক থাকলেও ইংরাজদের দেশপ্রেম, স্বজাত্যপ্রেমের কমতি ছিলো না। সম্রাট শাহজাহানের মৃত্যু পথযাত্রী অগ্নিদগ্ধ আদুরে কন্যা জাহানারা’র চিকিৎসা বাবদ ইংরেজ চিকিৎসক গ্যাব্রিয়েল বাউটনকে সম্রাট দু’হাত খুলে পারিশ্রমিক দিতে চাইলে ডাক্তার ব্যক্তিগত পারিশ্রমিক গ্রহন না করে ইংরাজদের জন্য চাইলেন বাংলায় বাণিজ্যঘাটি স্থাপনের অনুমতি । এরই ফলশ্রুতিতে ১৬৫৬ খ্রিস্টাব্দে হুগলিতে কোম্পানির প্রথম বাণিজ্যঘাটি স্থাপিত হয়। তারপর ভাগরথী দিয়ে অনেক জল গড়িয়ে গেছে। কোম্পানীর একজন বেতনভুক নিম্নতম কর্মচারী থেকে রবার্ট ক্লাইভ নামক উচ্ছাভিলাষী এক ব্যক্তি পরিনত হয়ে উঠেন কোম্পানির এক প্রবল পরাক্রমশালী রূপে। ছলে বলে কৌশলে পলাশীর যুদ্ধে নবাবকে পরাজিত করে বাংলায় ইংরাজ শাসন প্রতিষ্ঠায় তার কৃতিত্ব সর্বাধিক।বেঙ্গল প্রেসিডেন্সির গভর্নরও হয়েছিলেন তিনি। বলা যায় রবার্ট ক্লাইভের হাত ধরেই এই উপমহাদেশে বৃটিশ রাজ প্রতিষ্ঠিত হয়েছিল। অবসরের আগে পরে তিনি তার দেশে বিভিন্ন ভাবে সম্মানিত হয়েছিলেন। তাকে “ব্যারন ক্লাইভ অব পলাশী” উপাধী দেয়া হয়েছিলো। ১৭৬৪ সালে তাকে “নাইট অব বার্থ” সম্মান দেয়া হলে রবার্ট ক্লাইভ হয়ে যান লর্ড ক্লাইভ। তিনি লন্ডনের রয়াল সোসাইটির ফ্যালো নির্বাচিত হয়েছিলেন। বৃটিশ প্রশাসনের কেন্দ্র হোয়াইট হল এবং লন্ডনের পররাষ্ট্র দফতরে তার দু’টি মূর্তি স্থাপিত হয়।
১৭৬৭ সালে ক্লাইভ চিরতরে ভারত ছেড়ে চলে যান, সঙ্গে নিয়ে যান প্রচুর অর্থ ধন সম্পদ।

এক সময় বৃটিশ পার্লামেন্টে ক্লাইভের বিপুল ধনসম্পদ এর উৎস নিয়ে প্রশ্ন উঠে এবং ১৭৭২ সালে তদন্ত শুরু হয়। ক্লাইভ নিজের সম্মান রক্ষার্থে সকল সম্পদ সমর্পন করার শর্তে তদন্ত বন্ধের আবেদন জানান। পার্লামেন্টে তার প্রভাব প্রতিপত্তি থাকলেও অনেক তর্ক বিতর্কের পর তদন্ত অব্যাহত থাকে।
মূলত তার এই অর্থ সম্পদ মুর্শিদাবাদ থেকে শুরু করে বিভিন্ন দেশীয় রাজন্য ও নবাবদের নিকট হতে ঘুষ গ্রহন এবং রত্নভান্ডার থেকে ব্যক্তিগত ভাবে আত্মসাতের মাধ্যমে অবৈধ ভাবে অর্জিত। বৃটিশ রাজের হাতে একটি উপমহাদেশ তুলে দেয়ার কৃতিত্ব যার তিনিও অবশেষে দুর্নীতির দায় থেকে রক্ষা পান নি,তদন্তও বন্ধ হয়নি। আইন তার নিজস্ব পথেই এগিয়ে গেছে। অবশেষে আত্মহত্যা করে বেঁচে যান তিনি কিন্তু রেখে যান এক কলংকের ইতিহাস।

সুখেন্দু সেন, লেখক ও গবেষক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com