শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মার্কিন দূতাবাসের ফেইসবুক পেইজে স্থান পেল দঃ সুনামগঞ্জের পাগলা জামে মসজিদ

মার্কিন দূতাবাসের ফেইসবুক পেইজে স্থান পেল দঃ সুনামগঞ্জের পাগলা জামে মসজিদ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ  ঢাকাস্থ আমেরিকান দূতাবাসের ফেইসবুক পেইজে( US Embassy Dhaka)  স্থান পেয়েছে দক্ষিণ সুনামগঞ্জের ঐতিহ্যবাহী আধুনিক স্থাপত্যশৈলীর ধর্মীয় স্থাপনা পাগলা জামে মসজিদের ছবি। তাদের নিজস্ব পেইজে মসজিদের ছবিটি জুড়ে দিয়ে পবিত্র জুম্মার শুভেচ্ছা জানানো হয়েছে বাংলাদেশের ধর্মপ্রাণ মানুষদের, ছবিটি মূলত দূতাবাসের নিজস্ব পেইজে জুড়ে দিয়ে জুম্মা মোবারক জানানো হয়। ক্যাপশনে লেখা হয়( pagla jame mosque, known locally as Raypur Boro mosjid, is located in Sunamganj district. It lies on the banks of mohashing River and was built by local businessmen Yasin mirza in 1931.)

শুক্রবার দুপুর ১২ টায় এম্বাসির ফেইসবুক পেইজে এ সংক্রান্ত পোস্ট দেওয়া হয়। পোস্ট দেওয়ার দুপুর ২ টা পর্যন্ত ঐতিহাসিক  এই ধর্মীয় স্থাপনার পোস্টে লাইক দিয়েছেন ৮৫৯ জন, মন্তব্য করছেন ২৮ জন, শেয়ার করছেন ২৫ জন।
মন্তব্যে সুনামগঞ্জের ব্যবসায়ী শাহীন চৌধুরী দূতাবাসের সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়ে মন্তব্য করেন Thank u US Embassy for Explore the ancient mosque. সেলিম আহমদ শিবলী নামের সুনামগঞ্জের একজন মন্তব্য করেন ‘ জুম্মা মোবারক’  ধন্যবাদ ইউ এস এম্বাসি। আমাদের সুনামগঞ্জের আমার বাড়ির পাশের আমাদের গর্ব এই সুন্দর মসজিদটি পোস্ট করার জন্য।
আবু শামস ফাহিম নামে একজন মন্তব্য করেন our proud, Honourable ambassador please try to visit our Tangua and Hakaluki you will enjoy. তিনি লাসমার সাইট ও বিশ্ব ঐতিহ্য টাঙ্গুয়ার হাওর ও হাকালুকি হাওর ঘুরে দেখার জন্য আহবান জানান। এভাবে অনেকেই সুন্দর মন্তব্য করে আমেরিকা দূতাবাসের সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।
উল্লেখ্য ১৯৩১ সনে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাগলা রায়পুরের মহাজন ইয়াসীন মির্জা প্রায় ১৪ লক্ষ টাকা ব্যায়ে নির্মান করেন মসজিদটি। মসজিদ টি কে আকর্ষণীয় করতে  নানা ধাপে ১০ বছর ধরে কাজ চলে বলে জনশ্রুতি আছে।  কথিত আছে এ মসজিদের প্রধান মেস্তরী অবিভক্ত ভারতের কলকাতা থেকে নিয়ে আসেন ইয়াসীন মির্জা।  প্রধান মেস্তরীর সহ কর্মীরা ভারতর  বিভিন্ন রাজ্য থেকে আসা শ্রমিক। সুনামগঞ্জবাসী এই মসজিদ কে পাগলা রায়পুর বড় মসজিদ হিসেবে জানে। প্রাচীন স্থাপত্যশৈলীর সৌন্দর্য  এর গায়ে এখনো ধরে রেখেছে মসজিদ টি।
সিলেট -সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাগলা সংলগ্ন রায়পুর নামক স্থানে ইয়াসিন মির্জা নিজের পৈত্রিক স্থানে মসজিদটি নির্মান করেন। আধুনিক স্থাপত্যশৈলীর দ্বিতল এই মসজিদে রয়েছে ৩ টি বিরাট গম্বুজ, মসজিদের রড আনা হয়েছিল কলকাতা থেকে, মসজিদে ব্যবহৃত পাথর আর বালু আনা হয়েছিল জাপান থেকে। ভেতরের কারুকার্য ব্যবহৃত পরশ পাথর মার্বেল পাথর আনা হয় ইতালি থেকে। ইয়াসীন মির্জা মসজিদটিকে আকর্ষণীয় করতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আরও বিভিন্ন জিনিষের সংমিশ্রণ ঘটান।
সুত্রঃ হাওর২৪ ডটনেট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com