মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
লিবিয়ায় বাংলাদেশি হত্যা, একজনকেও ছাড় দেওয়া হবে না: আইজিপি

লিবিয়ায় বাংলাদেশি হত্যা, একজনকেও ছাড় দেওয়া হবে না: আইজিপি

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক   : লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় জড়িতদের কাউকে ছাড় দেওয়া হবে না বলে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

তিনি বলেন, যারা আমাদের দেশের নাগরিকদের প্রতারণার মাধ্যমে বিদেশে নিয়েছে, যাদের কারণে এ নির্মম মৃত্যু ঘটেছে তাদের একজনকেও ছাড় দেওয়া হবে না। তন্ন তন্ন করে খুঁজে বের করে এ চক্রের প্রত্যেক সদস্যকে আইনি প্রক্রিয়ায় কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। যেন ভবিষ্যতে কোনো বাংলাদেশিকে এভাবে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে কেউ জীবন নিয়ে খেলার দুঃসাহস দেখাতে না পারে। জড়িতরা দেশে-বিদেশে যেখানেই লুকিয়ে থাকুক, এদের প্রত্যেককে খুঁজে বের করা হবে।

সম্প্রতি এ বিষয়ে আয়োজিত এক জরুরি ভিডিও কনফারেন্সে পুলিশের সব ইউনিট প্রধানসহ পুলিশের সব ঊর্ধ্বতন কর্মকর্তাদের এমন নির্দেশনা দিয়েছেন আইজিপি।

রোববার (৭ জুন) পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা এসব তথ্য জানান।

সোহেল রানা জানান, আইজিপির কঠোর নির্দেশে, তাৎক্ষণিকভাবে র‌্যাব, ডিএম‌পি, সিআইডি, পিবিআইসহ বাংলাদেশ পুলিশের মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট সব ইউনিট একযোগে অভিযানে নামে। এরই মধ্যে ৭ জুন পর্যন্ত মোট ২২টি মামলা রুজু করা হয়েছে। আসামিদের চিহ্নিত করে আইজিপির নির্দেশে গ্রেফতারে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ।

ইতোমধ্যেই বাংলা‌দেশ পু‌লি‌শের বি‌ভিন্ন ইউনিট ১৩ জনকে গ্রেফতার করে‌ছে। সংশ্লিষ্ট অন্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে। অবৈধ মানবপাচারকারীর বিরুদ্ধে বাংলাদেশ পুলিশের এ অভিযান চলমান থাকবে।

লিবিয়ায় বাংলাদেশিদের হত্যাকাণ্ডের বিষয়টি অত্যন্ত মর্মান্তিক উল্লেখ করে পুলিশ ঊর্ধ্বতনদের উদ্দেশে ভিডিও কনফারেন্সে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, যেভাবে আমাদের দেশের মানুষকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে তা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। আমাদের দেশের মানুষকে এভাবে অসহায়ভাবে মৃত্যু বরণ করতে হবে, সেই অবস্থানে এখন বাংলাদেশ নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ আত্ম—মর্যাদায় বলীয়ান এক অন্য বাংলাদেশ। অর্থ উপার্জন ও জীবিকার জন্য দুর্গম ও অবৈধ পথে বিদেশের মাটিতে পাড়ি জমানোর কোনো কারণই নেই বলেও উল্লেখ করেন তিনি।

আইজিপি বলেন, স্বজনদের যারা ভাই-বোন-বাবা-মা হারা করেছে তাদের কোনো ক্ষমা নেই। তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

স্বজনদের কান্নার দাগ শুকানোর আগেই, এ অপরাধী চক্রকে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক আইনি পদক্ষেপ নেওয়ার কঠোর নির্দেশ দেন আইজিপি।

তিনি বলেন, এদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার পর আমি দ্বিতীয়বার তোমাদের সঙ্গে এ বিষয়ে কথা বলবো, এর আগে নয়।

পুলিশ সদর দপ্তর জানায়, এ প্রক্রিয়ায় বি‌দেশগমণকারী বাংলাদেশিরা সাধারণত বৈধ উপায়ে, বৈধ পাসপোর্টে, বৈধ ট্যুরিস্ট বা অন্যান্য ভিসায় প্রথ‌মে ভারত বা অন্য কো‌নো দে‌শে যান। এ সব ক্ষে‌ত্রে, উপযুক্ত ও বৈধ ট্রাভেল ডকুমেন্ট প্রদর্শন করেই তারা বাংলাদেশ ত্যাগ করেন। তারপর, দালাল ও পাচারকারীদের সহযোগিতায় ভারত বা সং‌শ্লিষ্ট দেশ থেকে নানা উপায়ে তারা লিবিয়া বা মধ্যপ্রা‌চ্যের উদ্দেশে পাড়ি জমান।

এছাড়া, কখনও কখনও দালা‌লের সহ‌যো‌গিতায় ভিন্ন উপা‌য়ে সীমান্ত পা‌ড়ি দেন কেউ কেউ। বি‌দেশ গম‌নের পন্থা যাই হোক, সংশ্লিষ্ট কতৃর্পক্ষ বা ব্যক্তির কাছ থে‌কে মানবপাচারের কোনো অভিযোগ পেলে পুলিশ যথানিয়মে আসামি গ্রেফতার করে ও যথা নিয়মেই তদন্ত করে প্রতিবেদন আদালতে পাঠাবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com