বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
চক্রবৃদ্ধি – মনসুর আলম

চক্রবৃদ্ধি – মনসুর আলম

 

আজ একটি ভালোবাসার গল্প বলবো ; ভালোবাসা চক্রবৃদ্ধি হারে বাড়ে..

সাউথ আফ্রিকাতে আসার পরে প্রথম কিছুদিন খুবই ক্ষুধার্ত থাকতাম; পেটের ক্ষুধা নয়, ভালোবাসার ক্ষুধা। আমি এমনিতেই আড্ডাবাজ মানুষ, বন্ধুদের সাথে আড্ডা দিতে না পারলে আমার দম বন্ধ হয়ে যায়। তারউপর মা/বাবা, ভাই/বোন ছেড়ে পারি জমিয়েছি অজানা গন্তব্যে। ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা, বড় ছেলে হিসেবে পারিবারিক দায়ীত্ব আর বন্ধু বান্ধব, আত্মীয়দের প্রতি অতিমাত্রায় সংবেদনশীল ভালোবাসার কাঙ্গাল এক দরিদ্র যুবকের সাইকোলজি কীভাবে ব্যাখ্যা করতে হয় আমার জানা নেই। কিছু গরু আছে বেছে বেছে ঘাস খায় ফলে সারাদিন শেষে খালি পেট নিয়েই ঘুমাতে হয়। আমার অবস্থাও সেরকম আশেপাশে মানু‌ষের অভাব নাথাকলেও সবাইকে বন্ধু হিসেবে নিতে পারা খুবই মুশকিল। আমার আত্মিক ক্ষুধা নিবারণের জন্য যে সবুজ সংঙ্গ প্রয়োজন, সাউথ আফ্রিকার মতো অপরাধ প্রবণ সমাজে সেই সংঙ্গ পাওয়া শুধু কঠিনই নয় প্রায় অসম্ভব একটি স্বপ্ন। বুঝাবার জন্য দুটি উদাহরণ দেই:

এক সদ্য পরিচিত বাঙালি যার সাথে বন্ধুত্ব গড়ে ওঠার পথে। একদিন উইকেন্ডে তাকে খেতে ডাকলাম। আমি রান্না করছি, সে আমার পাশে দাঁড়িয়ে গল্প করছে। হুট করে সে সিগারেট ধরালো, আমি আবার সিগারেটের গন্ধ নিতে পারিনা, আমার মাথা ব্যাথা শুরু হয়ে যায়। আমি তাকে বললাম, “বাইরে গিয়ে সিগারেট শেষ করে আসুন, আমি সিগারেট সহ্য করতে পারিনা তাছাড়া আমার রান্নাঘরে কেউ সিগারেট ধরাবে এটি আমি কল্পনাও করতে পারিনা। ” ব্যাস, সে মাইন্ড খেলো – বন্ধুত্ব আলগা হয়ে গেলো।

আরেক বাঙালি আমার কাছে আসা যাওয়া শুরু করলো নিয়মিত। আমার সংগ্রহে থাকা বই নিয়ে যায়, পড়ে আবার ফেরত দেয়। সুন্দর চলছে ফ্রেন্ডশিপ। একদিন আমার ল্যান্ডফোন ব্যবহার করে দেশে কল দিয়েছে। ফোনের একপর্যায়ে পারিবারিক কলহের জের ধরে তার মা’কে তুচ্ছ তাচ্ছিল্য করে যা ইচ্ছা মন চায় কথা বার্তা বললো। এরকম নিম্ন শ্রেণীর ভাষা – তুই, তুকারি!
জিজ্ঞেস করলাম, কার সাথে কথা বলছিলে?
– মায়ের সাথে।
আমি বললাম, “তুচ্ছ তাচ্ছিল্য অনেক পরের কথা, যদি কোনদিন শুনি যে গলায় আওয়াজ বড় করে মায়ের সাথে কথা বলছো – আমার বাসায় নয়, অন্য জায়গায় গিয়ে মরো।”
ব্যাস বন্ধুত্ব খতম।

আমার মতো অপদার্থকে কে বন্ধু হিসেবে কাছে টানবে? হৃদয়ের ক্ষুধা আর মেটেনা। ইন্টারন্যাশনাল ফোন কল খুবই এক্সপেনসিভ, ইন্টারনেট নেই, নবাগত এক প্রবাসীর জন্য খুব একটা সুবিধাজনক নয় পরিস্থিতি। হোম সিকনেস আরো বেশি করে ঝেঁকে বসছে, প্রায় বিধ্বস্ত আমার মানসিক শক্তি। সৃষ্টিকর্তার অপার মহিমায় আমার পিপাসার্ত হৃদয়ে ভালোবাসার ঠান্ডা শরবত নিয়ে হাজির হলো আমারই প্রতিবেশি স্থানীয় একটি ছেলে। সে নিজ থেকে এসে আমার দরজায় নক্ করে বললো, “আমি তোমার প্রতিবেশি, তোমার সাথে পরিচিত হতে এলাম। আচ্ছা, তোমার কাছে কি কাঁচামরিচ আছে? থাকলে কয়েকটি দাওতো আমায়। ”

সে আমার প্রতিবেশি ছিলো, পাশেই একটি কলেজে অধ্যাপনা করে। এখন অবশ্য নিজের বাড়ি করে চলে গেছে অন্য জায়গায় কিন্তু, আমার সাথে বন্ধুত্বের উষ্ণতা একটুও কমেনি। সে রাজনীতি করে, ক্ষমতাসীন পার্টির বেশ গুরুত্বপূর্ণ প্রোভিন্সিয়াল কমিটির সদস্য। রাজনীতির সুবাদে চাকরি বদলে এখন একটি গুরুত্বপূর্ণ ডিপার্টমেন্টর রিজিওনাল ডাইরেক্টর। ক্রিকেট ভালোবাসে কিন্তু, নিজে ফুটবল খেলে। ২০০৭ বিশ্বকাপের সাউথ আফ্রিকা বনাম বাংলাদেশের খেলার দিন সকাল থেকেই আমার পেছনে লেগেছিলো – শেষ হাসি কিন্তু আমিই হাসলাম। যতদূর মনে পরে এটিই আমার প্রবাস জীবনের প্রথম আনন্দ উৎযাপন। এর আগের চার বছর শুধু শ্বাস নিয়েছি মুমূর্ষু রোগীর মতো। স্পষ্ট উচ্চারণে বাংলা বলতে পারে, শুধু মুখের দিকে থাকিয়ে বুঝতে পারে কথা যেটি হচ্ছে সেটি ইতিবাচক না নেতিবাচক। শুধু ঝাল খাবার জন্য আমার হাড়ি চাটতে আসে যখন তখন। ধূমপান করেনা, মদ পান করেনা শুধু মিউজিক বাজায় ইচ্ছেমতো ভলিউম দিয়ে। সাউন্ডের তোপে বিল্ডিং কাঁপে। আমি, আমার সমাজ, সংস্কৃতি, পারিবারিক কাসুন্দি সব মন খুলে ওর সাথে শেয়ার করি, সেও আগ্রহ নিয়ে শুনে, শোনায়। মাঝেমধ্যে তার ছাত্রছাত্রীদের পরীক্ষার খাতা একটু মার্কিং করে দিতে অনুরোধ করে, আমি খুশিমনে করে দেই। সে তার বাসার চাবি এক সেট আমাকে দিয়ে দিলো যাতে আমি তার কম্পিউটার ব্যবহার করতে পারি যখন ইচ্ছা। আমি ইন্টারনেটের সংস্পর্শে চলে এলাম ; বাংলা পত্রিকা পড়তে পারি। তার নামের সংক্ষিপ্ত রুপে আমি তাকে J.C বলে ডাকি।

একদিন সন্ধ্যায় এসে বললো, “আমাকে একটি ফেভার করতে হবে। ”

– কী করতে হবে?

– আগামী মাসের শেষের দিকে আমার গ্রাজুয়েশন অ্যাওয়ার্ড সিরেমনি, বিশ্ববিদ্যালয় আমাদেরকে সনদ দিবে। আমাদের এখানে নিয়ম হচ্ছে ছাত্রছাত্রী তাদের একজন গার্জিয়ান সাথে নিয়ে যাবে, সেই গার্জিয়ানের হাতে সনদ দেওয়া হবে। আমার কেউ নেই আশেপাশে, তুমিই আমার গার্জিয়ান হয়ে চ্যান্সেলরের কাছ থেকে সনদ গ্রহণ করবে। সবাই কাউকে না কাউকে সাথে নিয়ে যাবে, আমি একা যেতে চাইনা – তুমিই আমার বন্ধু, আমার গার্জিয়ান। যেকোনো মূল্যে আমি তোমার উপস্থিতি কামনা করছি।

অবাক বিস্ময়ে তাকিয়ে বললাম, “এতো পরম সম্মানের বিষয়, এতবড় সম্মান তুমি আমাকে দেখাচ্ছো, একজন বিদেশীকে, একজন বন্ধুকে অভিভাবক হিসেবে উপস্থাপন করা – আমার পরম সৌভাগ্য, এতবড় সম্মান আমি ডিজার্ভ করি কি? ”
ও হ্যাঁ, তোমার মা’কে নিচ্ছোনা কেন? এই সম্মান আসলে তোমার মায়ের প্রাপ্য।

– শোনো, তুমি আমার জীবন সম্পর্কে কিছুই জানোনা তাই এমন কথা বলছো। আজ তোমাকে সব বলবো। আমি ছিলাম রাস্তার টোকাই, যেখানে সেখানে শুয়ে পরতাম। জন্মের কিছুদিনের মধ্যেই আমার বাবা মারা যান। আমাকে দাদীর কাছে দিয়ে আমার মা চলে যান অন্য জায়গায়। বিয়ে করে সংসার শুরু করেন। আমার দুটি সৎ ভাই বোন আছে। সৎবাবাও মারা গেছেন কয়েক বছর আগে। বয়স্ক ভাতা ছাড়া আমার মায়ের আর কোনো ইনকাম নেই। তাই আমি মাঝেমধ্যে বাজার সদাই করে দিয়ে আসি। যে মহিলা আমাকে ফেলে চলে গিয়েছিলো শুধু বিয়ে করার জন্য, তাকে আমি ‘মা’ ডাকিনা। আমার জীবনের কয়েকটি বছর খুবই অন্ধকারে ছিলো। এই শহরে যত চোর আছে সবাই আমার বন্ধু ছিলো। আমি ছিলাম চোরদের লিডার। যতধরনের চুরি করা যায় সব করতাম, ঘরের তালা ভেঙ্গে ঢুকে সব নিয়ে চলে যেতাম। তখন ক্লাস নাইনে পড়ি, দাদী আমাকে স্কুলে যাবার জন্য জামা, জুতা কিছুই দিতে পারেনা। দুই দিনে একবার পেট ভরে খাবার পাইনা। শীতে ঘুমানোর জন্য কম্বল নেই। চুরি করে কম্বল নিয়ে এসেছি।

একদিন এক বাসায় ঢুকে ব্রাই-স্ট্যান্ড চুরি করার সময় ধরা পরে যাই, এই চুরি ছিলো আমার জীবনের শেষ চুরি। সবাই ইচ্ছেমতো পিটুনি দিচ্ছে এমন সময় বাড়ির গৃহকর্তা আসেন। তিনি এসে বললেন এত কম বয়সের একটি ছেলেকে এভাবে মারছো কেন? অন্য সবাইকে গালিগালাজ করে তিনি আমাকে উদ্ধার করে নিয়ে যান। তখন ছিলো তোমাদের রমজান মাস, তিনি আমাকে আদর করে তার পাশে বসিয়ে ইফতার খাওয়ান। আমার জীবনে প্রথম আমি এত উন্নতমানের খাবার খাই। এরকম পিতৃস্নেহ আমি জীবনে দেখিনি। তিনি আমার জীবনের সব ঘটনা মনযোগ দিয়ে শুনলেন, তারপর বললেন তোমাদের ধর্মীয় কিছু নিয়মকানুনের কথা। তিনি বললেন প্রতিবছর তিনি যাকাত দেন, সেই যাকাতের টাকায় তিনি আমার লেখা পড়ার খরছ চালাবেন ; আমাকে শুধু চুরি ছেড়ে দিতে হবে। আমি প্রতিজ্ঞা করলাম জীবনে আর চুরি করবোনা। প্রতিদিন সন্ধ্যায় ওনাদের সাথে পেট ভরে খাবার খাই আবার দাদীর জন্য নিয়েও যাই। অবাধে যাতায়াত শুরু হলো সেই পরিবারের সাথে। বছরের শুরুতে সবার আগে আমার স্কুলের ইউনিফর্ম, বই, খাতা সব রেডি থাকে। পকেট খরচের জন্য ক্যাশ টাকা শেষ হবার আগেই আবার পেয়ে যাই। ঈদ আসলে পরিবারের সবাই আমাকে উপহার দেয়। আমি যখন সেই দেবতার সাথে বসে খাবার খাই আমার মনে হয় বাবা স্বর্গ থেকে নেমে এসেছেন। ওনার নিজের ছেলেমেয়েদের সাথে আমার পরীক্ষার রেজাল্ট তুলনা করা শুরু করলেন, আমিও জেদী হয়ে উঠলাম। ফলাফল দেখতেই পাচ্ছো তোমার চোখের সামনে। শুধু যাকাতের টাকায় হয়না, উনি আরো বন্ধু বান্ধবদের কাছ থেকে সাহায্য নিয়ে আমাকে বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন। কয়েকবছর আগে ওনার মেয়ের সাথে থাকার জন্য সবাই চলে গেছেন অষ্ট্রেলিয়া। আসলে উনিই আমার অভিভাবক, উনিই আমার পিতা। এখন উনি এই দেশে নাই। এক মুসলিম আমাকে নর্দমা থেকে তুলে এনে কুকুর থেকে মানুষ বানিয়েছেন, আরেক মুসলিম সবসময় অতিরিক্ত খাবার রান্না করে যাতে আমি খেতে পারি। বিশ্ববিদ্যালয়ের সনদ গ্রহণে সবচেয়ে বেশি অধিকার যার ছিলো তিনি যেহেতু দেশ ছেড়েছেন, এরপর সবচেয়ে বেশি অধিকার তোমার। আমি, আমার বিশ্ববিদ্যালয়কে দেখাতে চাই, এই হচ্ছে সেই জাতি যাদেরকে কুকুর ধরিয়ে দিলে মানুষ হিসেবে বেরিয়ে আসে।

অনুষ্ঠানের দিন আমি যখন মঞ্চে, সবাই শুধু হা করে তাকিয়ে দেখে এই যুবক একজন গ্রাজুয়েটের অভিভাবক হয় কী করে? আমি বুকটা স্ফীত করে মনে মনে ভাবি এই ভালোবাসার বীজ বপন করেছিলেন আরেকজন মহান মানুষ; আজ তিনি সামনে নেই কিন্তু, তার ভালোবাসা চক্রবৃদ্ধি হারে বাড়ছে। ভালোবাসার সরুপই এমন।

(সত্য ঘটনা অবলম্বনে)

লেখক: সাউথ আফ্রিকা প্রবাসী।  

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com