রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু মডেল গ্রাম ডুংরিয়ার সভাপতি নজরুল, সম্পাদক জহিরুল  একুশের প্রথম প্রহরে শান্তিগঞ্জ প্রেসক্লাবের শ্রদ্ধা নিবেদন শান্তিগঞ্জে ভাষা শহীদদের স্মরণে সুলেমান জায়গীরদার অর্গানাইজেশনের  শ্রদ্ধা নিবেদন শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন শান্তিগঞ্জে বিজ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন দোয়ারার শুটকী তৈরির কাজ পরিদর্শনে শান্তিগঞ্জের সিবিও সদস্যরা সংসদে ব্যারিস্টার সুমনের ভুল ধরিয়ে দিলেন প্রধানমন্ত্রী এবার সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীকে যে প্রশ্ন করলেন ব্যারিস্টার সুমন ডিম পেঁয়াজ ও ব্রয়লার মুরগি চড়া দামে বিক্রি, বেড়েছে আদা-রসুনের দাম শান্তিগঞ্জের সিবিও সদস্যগণ দোয়ারাবাজারে শুটকী মাছ তৈরির কাজ পরিদর্শনে 
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
চাঞ্চল্যকর তথ্য, উহানের ‘বিতর্কিত’ সেই ল্যাবের সঙ্গে যুক্ত ফ্রান্সও

চাঞ্চল্যকর তথ্য, উহানের ‘বিতর্কিত’ সেই ল্যাবের সঙ্গে যুক্ত ফ্রান্সও

অনলাইন ডেস্কঃ  
চীনের উহান থেকে শুরু হলেও সারা বিশ্বে ছড়িযে পড়েছে করোনা। আর এই মারণ ভাইরাস উহানের বিতর্কিত ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে; এমনটাই অভিযোগ যুক্তরাষ্ট্রের।
যদিও বারবার চীনের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। এই বিতর্কের মধ্যেই চাঞ্চল্যকর তথ্য সামনে আনল বেইজিং। উহানের ‘বিতর্কিত’ ল্যাবের সঙ্গে ফ্রান্সও যুক্ত রয়েছে। বেইজিংয়ের দাবি, ল্যাবটি চীন এবং ফ্রান্স যৌথভাবে চালায়।
এক ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি একটি চীন-ফরাসি সহযোগিতামূলক প্রকল্প। এর নকশা নির্মাণ ও পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ করা হয়। উহানের ল্যাবে কর্মীরাও সকলে ফ্রান্স থেকেই প্রশিক্ষণ পেয়েছেন। ’ চীন এই দাবি করলেও ফ্রান্সের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি। এদিকে আবার করোনা উৎপত্তি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তে সাহায্যের আশ্বাস দিয়েছে জিনপিং সরকার।
বৃহস্পতিবার মাইক পম্পেও বলেছেন, চীনের পরীক্ষাগারেই যে করোনাভাইরাস তৈরি হয়েছিল, সে ব্যাপারে তাদের কাছে যথেষ্ট প্রমাণ আছে। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের মুখপাত্র হুয়া চুনিং বলেন, উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজির ওই ল্যাব চীন ও ফ্রান্স সরকারের যৌথ সহযোগিতায় তৈরি। সমস্ত আন্তর্জাতিক নিয়মকানুন মেনেই এটি তৈরি করা হয়েছে এবং পরিচালনা করা হয়। পম্পেও হয়তো সে কথা জানেন না।
সম্প্রতি প্যারিসের ‘ইনস্টিটিউট প্যাস্তুর’র এক গবেষক জানিয়েছেন, কোনো এক অজানা উৎস থেকে করোনা ছড়িয়েছে চীনে। এই ভাইরাস চীন বা ইতালি যেখানে ফ্রান্সের আগে সংক্রমণ ছড়িয়েছে সেখান থেকে আসেনি। গবেষক ড. সিলভি ভ্যান ও এতিয়েন সিমোনের নেতৃত্বেন ওই গবেষণায় ওঠে এসেছে এই তথ্য।
ফ্রান্সে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৮ হাজার। মৃত্যু হয়েছে প্রায় ২৩ হাজার মানুষের। ইউরোপের সব দেশের মধ্যে প্রথম করোনা ধরা পড়ে এই ফ্রান্সেই। সেটা ছিল জানুয়ারি মাস। চীনসহ একাধিক দেশ থেকে আসা বেশ কয়েকজনের শরীরে প্রথম কভিড-১৯ ধরা পড়ে।
সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com