বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেটে চূড়ান্ত এমপিও পেল ১৮৯ শিক্ষা প্রতিষ্ঠান (পুরো তালিকা)

সিলেটে চূড়ান্ত এমপিও পেল ১৮৯ শিক্ষা প্রতিষ্ঠান (পুরো তালিকা)

সরকারের শিক্ষা মন্ত্রণালয় দেশের এক হাজার ৬৩৩ শিক্ষা প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে সিলেট বিভাগের ১৮৯টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এমপিওভুক্তির কোড যুক্ত করে আজ বুধবার এই তালিকা প্রকাশ করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান।

তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, সিলেট বিভাগে এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৮টি, মাধ্যমিক বিদ্যালয় ৯৭টি, উচ্চমাধ্যমিক (স্কুল ও কলেজ) ৯টি, উচ্চমাধ্যমিক (কলেজ) ৮টি এবং স্নাতক (পাস) ৭টি প্রতিষ্ঠান রয়েছে।

সর্বশেষ ২০১০ সালে দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছিল সরকার। এরপর দীর্ঘদিন পেরিয়ে গেলেও এমপিওভুক্তিকরণ বন্ধ ছিল। তবে অবশেষে বুধবার (২৩ অক্টোবর) দেশের দুই হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে সরকার। তন্মধ্যে আছে সিলেট বিভাগের চারটি জেলার ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠান।

গেল বছরের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওভুক্ত হওয়া ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছিলেন। সে তালিকায় সিলেট বিভাগের ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠান ছিল। এর মধ্যে নতুন একটি যুক্ত হয়ে ১৮৯টি এবার এমপিওভুক্তির কোড পেয়েছে। বাকি ৭৮টি প্রতিষ্ঠান কোড পাওয়ার অপেক্ষায় রয়েছে। এর মধ্যে ৭৫টি মাদরাসা, ২টি ভোকেশনাল প্রতিষ্ঠান, ১টি কৃষি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

প্রসঙ্গত, এমপিও হলো ‘মান্থলি পেমেন্ট অর্ডার’। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকার যে অর্থ প্রদান করে, সেটাই হলো এমপিও।

সিলেটভিউ২৪ডটকম-এর পাঠকদের জন্য সিলেট বিভাগের চারটি জেলার চূড়ান্তভাবে এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পূর্ণাঙ্গ তালিকা নিচে তুলে ধরা হলো-

এমপিওভুক্ত হওয়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়: সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার শাহ সিদ্দিক (রহ.) জামেয়া ইসলামিয়া হাইস্কুল, মোহাম্মদ মজনু মিয়া একাডেমি, কেজিডিএস হাইস্কুল, সমিরুন্নেসা হাইস্কুল এবং গহরপুর আব্দুল মতিন মহিলা একাডেমি, বিশ্বনাথের চারিগ্রাম আদর্শ হাইস্কুল, জৈন্তাপুরের পূর্ব রাজ মহবুবুল আম্বিয়া চৌধুরী মেমোরিয়াল জুনিয়র হাইস্কুল, গোয়াইনঘাটের পূর্ব তোয়াকুল হাইস্কুল, জেবুন নাহার সেলিম হাইস্কুল এবং গুরুকছি হাইস্কুল, কানাইঘাটের কানাইঘাট পাবলিক হাইস্কুল এবং বীরদল অগ্রগামী হাইস্কুল, জকিগঞ্জের এমআর মজুমদার বিদ্যানিকেতন, গোলাপগঞ্জের মসলম উদ্দিন খান একাডেমি এবং হাজীপুর আইডিয়াল হাইস্কুল, বিয়ানীবাজারের শেওলা হাইস্কুল এবং খলিল চৌধুরী গার্লস একাডেমি।

সুনামগঞ্জ জেলাল সদর উপজেলার হাজী আব্দুস সাত্তার এন্ড মরিয়ম জুনিয়র স্কুল এবং সৈয়দপুর জুনিয়র হাইস্কুল, জামালগঞ্জের লক্ষ্মীপুর হাইস্কুল, তাহিরপুরের ব্রাহ্মণগাঁও আদর্শ হাইস্কুল, দিরাইয়ের মোকসেদপুর হাইস্কুল, জগন্নাথপুরের শাহজালাল হাইস্কুল, ছাতকের আলহাজ্ব আয়াজুর রহমান হাইস্কুল, সালেহা খাতুন কুর্শি হাইস্কুল ও শাহজালাল হাইস্কুল, দোয়ারাবাজারের হাজী নুরুল্লাহ তালুকদার দশগাঁও হাইস্কুল, রাগীব-রাবেয়া হাইস্কুল, বাঁশতলা চৌধুরীপাড়া শহীদ স্মৃতি হাইস্কুল ও মুহিবুর রহমান মানিক সোনালী নূর হাইস্কুল।

মৌলভীবাজার জেলার সদর উপজেলার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জুনিয়র হাইস্কুল, আটঘর হাইস্কুল, পদুনাপুর হাইস্কুল, মোহাম্মদ ইউসুফ হাইস্কুল এবং এম ইসরাইল এএম আমির হাইস্কুল, কুলাউড়ার সুলতানপুর গার্লস স্কুল, লক্ষীপুর মিশন হাইস্কুল, লংলা হাইস্কুল, পল্লকান্দি লংলা হাইস্কুল, মাস্টার শরাফত আলী হাইস্কুল এবং ইউসুফ তৈয়বুন গার্লস হাইস্কুল, জুড়ি উপজেলার আলবিনটিলা মুক্তিযোদ্ধা হাইস্কুল, হাজী সোনা মিয়া আপ্তারুন নেসা হাইস্কুল এবং জীবনজ্যোতি নগর জুনিয়র হাইস্কুল, রাজনগরের আলহাজ্ব আব্দুল মুক্তাদির একাডেমি এবং বেরকুড়ি হাইস্কুল, কমলগঞ্জের ডলুয়াচারা জুনিয়ার হাইস্কুল, শ্রীমঙ্গলের বরুণা হাজী জালাল উদ্দিন হাইস্কুল, বড়লেখার হাজী শামসুল হক আদর্শ হাইস্কুল, সুজাউল জুনিয়র হাইস্কুল।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com